বাসস ক্রীড়া-৬ : দলবদল শেষে প্রিমিয়ার লীগের ছয় শীর্ষ দলের অবস্থান

144

বাসস ক্রীড়া-৬
ফুটবল-ইংলিশ-প্রিমিয়ার-শীর্ষ ছয়-বিশ্লেষন
দলবদল শেষে প্রিমিয়ার লীগের ছয় শীর্ষ দলের অবস্থান
লন্ডন, ১০ আগস্ট, ২০১৮ (বাসস/এএফপি) : গতকাল শেষ হয়ে গেছে প্রিমিয়ার লীগের গ্রীষ্মকালীন দল বদল। এখন ইংলিশ ক্লাবগুলোকে বর্তমান দল নিয়েই খেলা চালিয়ে যেতে হবে আগামী জানুয়ারি পর্যন্ত। এই দল বদলের সময় প্রিমিয়ার লীগের শীর্ষ ছয়টি ক্লাবের দলবদল নিয়ে বার্তা সংস্থা এএফপির বিশ্লেষণ :
ম্যানচেস্টার সিটি : রেকর্ড সংখ্যক ১০০ পয়েন্ট সংগ্রহ করে প্রিমিয়ার লীগের শিরোপা জয় করা ম্যানচেস্টার সিটি এ যাবৎকালের সবচেয়ে সেরা সফলতা অর্জন করেছে। যে কারণে ক্লাবটির প্রধান কোচ পেপ গার্দিওলার জন্য আরো উন্নত দল গঠন করা কঠিন হয়ে উঠেছে। তাই দল বদলের সময় তাদের উল্লেখযোগ্য সংযুক্তি মাত্র এক জন খেলোয়াড়। তিনি হলেন আলজেরিয় উইঙ্গার রিয়াদ মাহরেজ। লিস্টার সিটি থেকে ৬০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে তাকে দলভুক্ত করেছে বর্তমান চ্যাম্পিয়নরা।
ইতালীয় মিডফিল্ডার জর্জিনহোকে না পেয়ে মাহরেজকে দলভুক্ত করে সিটির আক্রমনাত্মক দক্ষতাকে আরো শানিত করেছেন গার্দিওলা। জর্জিনহো যোগ দিয়েছেন চেলসিতে। তারপরও বিশ্বমানের মেধাবীদের নিয়ে তারুণ্য নির্ভর একটি ইর্ষনীয় দল গঠন করেছে সিটি। যে কারণে আসন্ন মৌসুমেও দলটির শ্রেষ্ঠত্বের পাল্লা ভারি থাকবে, ফেভারিট হিসেবে তারা এবারো এক নম্বরে।
ম্যানচেস্টার ইউনাইটেড : দল বদলের শুরুতেই শাখতার দোনেৎস্ক থেকে ৫২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ব্রাজিলীয় মিডফিল্ডার ফ্রেডকে এবং ১৯ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে পোর্তো ডিফেন্ডার দিওগো ডেলটকে দলে ভিড়িয়েছেন ইউনাইটেড বস হোসে মরিনহো। তারপরও ক্লাবের সিদ্ধান্তে খুব একটা সন্তুস্ট নন তিনি।
যুক্তরাষ্ট্রে মৌসুম পুর্ব সফরে দলের গভীরতার ঘাটতিতে বিরক্ত হয়েছেন তিনি। তারপরও নতুন খেলোয়াড় সংগ্রহে অর্থ বরাদ্ধের জন্য তিনি ক্লাবের নির্বাহী ভাইস-চেয়ারম্যান এড উডওয়ার্ডকে রাজি করাতে ব্যর্থ হয়েছেন। তার লক্ষ্য ছিল ডিফেন্ডার হ্যারি মাগুইরে, ইয়েরি মিনা এবং টবি আল্ডারওয়েইরেল্ডকে দলে টানা। গত মৌসুমে সিটির সঙ্গে ১৯ পয়েন্টের ব্যবধান রচনা করে দ্বিতীয় অবস্থান লাভ করা ইউনাইটেডকে নিয়ে এবার কিছুটা হলেও ব্যবধান কমাতে চেয়েছিলেন মরিনহো।
টোটেনহ্যাম: প্রিমিয়ার লীগে তৃতীয় স্থানে থেকে মৌসুম শেষ করা টোটেনহ্যাম স্কোয়াড নিয়ে ‘সাহসী ও ঝুকি নেয়ার’ চ্যালেঞ্জের মুখে পড়তে হবে কোচ মরিসিও পচেত্তিনোকে। এবারের দলবদলে উত্তর লন্ডনের ক্লাবটি নতুন কোন খেলোয়াড়কে দলভুক্ত না করায় সমর্থকদের রোষানলে পড়েছে। তবে দল বদলে অংশ না নেয়ার কারণে কোন সমস্যা হবেনা বলে দৃঢ়ভাবে বিশ্বাসী পচেত্তিনো। কারণ তাদের কাছে গুরুত্বপুর্ন ছিল বর্তমান দলটি অটুট রাখা।
শীর্ষ তারকা হ্যারি কেন, ক্রিস্টিয়ান এরিকসেন, সন হেওং-মিন এবং কেইরেন ট্রিপিয়ারের সঙ্গে নতুন করে চুক্তি করতে হয়েছে ক্লাবটিকে। পচেত্তিনো বলেন,‘ আমি ভীত নই। আমি খুবই খুশি। কারণ আমাদের প্রধান খেলোয়াড়দের ধরে রাখতে পেরেছি। এটিই ছিল আমাদের মুল লক্ষ্য। আমরা এটি অর্জন করেছি।’
লিভারপুল: চ্যাম্পিয়ন্স লীগে রানার্স আপ এবং প্রিমিয়ার লীগে চতুর্থ হওয়া পাওয়া দলটিকে আরো সমৃদ্ধ করার প্রত্যয়ে এবারের দল বদলে ১৬০ মিলিয়ন পাউন্ড ব্যয় করেছেন লিভারপুল বস জার্গেন ক্লপ। এরই ধারাবাহিকতায় তিনি ৬৬ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে ভিড়িয়েছেন রোমার গোল রক্ষক আলিসন বেকারকে। আর বি লিপজিগের মিডফিল্ডার নাবি কেইতার জন্য বয় করেছেন ৫২ মিলিয়ন পাউন্ড। নজরকাড়া ওইসব চুক্তির বাইরে তিনি ৩৯ মিলিয়ন ব্যয় করে মোনাকো থেকে মিডফিল্ডার ফাবিনহোকে এবং ১৮ মিলিয়ন পাউন্ডে দলে ভিড়িয়েছেন স্টোকের প্লে মেকার জাদরান শাকিরিকে।
গত মৌসুমে এই দলটিই চ্যাম্পিয়ন্স লীগে সিটিকে হারিয়েছিল। ঘরোয়া ম্যাচেও তারা হারিয়েছিল সিটিজেনদের। দীর্ঘ ২৯ বছরের শিরোপা খরা দূর করতে লিভারপুল এবারের আসরে ম্যানচেস্টার সিটির সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করার অপেক্ষায় রয়েছে।
চেলসি: বরখাস্ত হওয়া এ্যান্টনিও কনটের পরিবর্তিত হিসেবে চেলসির দায়িত্ব নিয়ে এর চাকা সচল করার কাজে নিয়োজিত হয়েছেন মরিজিও সারি। দলবদলের শেষমুহুর্তে নেপোলি থেকে ইতালীয় মিডফিল্ডার জর্জিনহোকে ৫৭ মিলিয় পাউন্ডের বিনিময়ে দলভুক্ত করেছেন সারি। এর বিপরীতে তাদেরকে রিয়াল মাদ্রিদের কাছে বিক্রি করতে হয়েছে বেলজিয়ান গোল রক্ষক থিবুত কোর্তোয়াকে। একই চুক্তির আওতায় তারা পুরো মৌসুম ব্যাপী ধারে খেলার জন্য পাচ্ছে ক্রোয়েশিয় মিডফিল্ডার মাত্তেও কোভাচিচকে। অ্যাথলেটিক বিলবাও থেকে রেকর্ড ৭২.১ মিলিয়ন পাউন্ডে দলে এনেছে স্প্যানিশ আন্তর্জাতিক গোল রক্ষক কেপা আরিজাবালাগাকে। একই সঙ্গে এডেন হ্যাজার্ড ও উইলিয়ানের প্রতি রিয়াল ও বার্সেলোনার চোখ পড়লেও তা কাটাতে সক্ষম হয়েছে ব্লুজরা।
আর্সেনাল: গত মৌসুম শেষে আর্সেন ওয়েঙ্গারের বিদায়ের পর উনাই এমেরির নেতৃত্বে নতুন যুগের সুচনা করেছে আর্সেনাল। প্রিমিয়ার লীগে ষষ্ঠ হওয়ার কারণে দীর্ঘ ২২ বছর পর গানারদের দায়িত্ব থেকে অব্যাহতি পেয়েছেন ওয়েঙ্গার। যে কারণে আরো একটি মৌসুম চ্যাম্পিয়ন্স লীগে অংশগ্রহন না করে কাটাতে হবে আর্সেনালকে। এর প্রভাবও পড়েছে এই দলে। কোন তারকা খেলোয়াড় এ ক্লাবে যোগ দিতে আগ্রহী হয়নি। এর পরিবর্তে তারা দলে ভিড়িয়েছে মাত্তেও গুয়েনডজি, ব্রেন্ড রেনো, লুকাস টোরেইরা, সক্রেটিস পাপাসটাতোপুলোস এবং স্টেফান লিচস্টেইনারকে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮১০/স্বব