বাসস বিদেশ-৯ (লিড) : ব্রিটেনে ৯০ বছরের এক নারীকে দেয়া হয়েছে করোনার প্রথম টিকা

171

বাসস বিদেশ-৯ (লিড)
ব্রিটেন-ভ্যাকসিন
ব্রিটেনে ৯০ বছরের এক নারীকে দেয়া হয়েছে করোনার প্রথম টিকা
লন্ডন, ৮ ডিসেম্বর, ২০২০ (বাসস ডেস্ক): ব্রিটেনে ৯০ বছরের এক নারীকে দেয়া হয়েছে করোনা ভাইরাসের প্রথম টিকা। দেশটিতে আজ মঙ্গলবার শুরু হয়েছে করোনা ভাইরাস প্রতিরোধে টিকা দেয়ার বৃহৎ কর্মসূচি। একে ব্রিটেনবাসীর জীবনের এক গুরুত্বপূর্ণ মুহূর্ত মনে করা হচ্ছে।
মধ্য ইংল্যান্ডের কনভেন্ট্রির এক হাসপাতালে মার্গারেট কেনানকে দেয়া হয়েছে এই টিকা। আগামী সপ্তাহে তিনি ৯১ তে পা রাখবেন।
মার্গারেট বলেন, এটি আমার জন্যে জন্মদিনের অগ্রিম শুভেচ্ছা। টিকা গ্রহণকারী প্রথম ব্যক্তি হিসেবে নিজেকে খুব সুবিধাপ্রাপ্ত মনে করছি।
ব্রিটেনে প্রথম ধাপে সবচেয়ে ঝুঁকিতে থাকা নাগরকিদের টিকা দেয়া হচ্ছে। চিকিৎসা কর্মী, ৮০বছরের বেশি বয়স্ক ব্যক্তি, কেয়ারহোমের কর্মীরা অগ্রাধিকার ভিত্তিতে এ টিকা পাবেন।
বিশে^ প্রথম দেশ হিসেবে গত সপ্তাহে ব্রিটেন ফাইজার-বায়োএনটেকের টিকাটির অনুমোদন দেয়।
বিশে^ যে কটি দেশ করোনায় সবচেয়ে বেশি পর্যুদস্ত হয়েছে ব্রিটেন তার একটি। দেশটির সরকার ইতিমধ্যে ২ কোটি মানুষের জন্য ৪ কোটি ডোজ টিকার ব্যবস্থা করেছে। প্রথম দফায় ৮ লাখ লোককে টিকা প্রদান করা হবে।
আজ মঙ্গলবার যারা প্রথম টিকা নেবেন তাদেরকে ২১ দিনের মধ্যে দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে।
দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন এই কর্মসূচিকে করোনা ভাইরাস মোকাবেলায় বিশাল পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছেন।
স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক করোনা ভাইরাসের ভ্যাকসিন দেয়ার সূচনাকে একটি ‘গুরুত্বপূর্ণ মুহূর্ত’ হিসেবে বর্ণনা করেছেন। তবে তিনি জনস্বাস্থ্য রক্ষায় সকলকে নিজ নিজ অবস্থান থেকে সচেতনতামূলক ভূমিকা পালনেরও আহ্বান জানিয়েছেন।
দেশটির ৫০টি হাসপাতাল থেকে করোনার টিকা দেয়া হবে। স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডেও আজ টিকা দেয়ার কাজ শুরু হচ্ছে।
বাসস/জুনা/২১৪৪/-শআ