বাসস দেশ-৮ : পদ্মায় ডুবে যাওয়া ফেরি রাণীগঞ্জ উদ্ধার হয়নি

119

বাসস দেশ-৮
ফেরি-রাণীগঞ্জ
পদ্মায় ডুবে যাওয়া ফেরি রাণীগঞ্জ উদ্ধার হয়নি
মুন্সীগঞ্জ, ৮ ডিসেম্বর, ২০২০ (বাসস) : পদ্মায় ডুবে যাওয়া ফেরি রাণীগঞ্জ দুই দিনেও উদ্ধার হয়নি। ২২০ মে. টন ওজনের ফেরিটি পদ্মা থেকে টেনে তুলতে ২৫০ মে. টন ক্ষমতার উদ্ধারকারী জাহাজ নির্ভীক বরিশাল থেকে সোমবার ঘটনাস্থলে রওনা হয়েছে। এটি এখন চাঁদপুরের নোঙ্গর করেছে। ঘন কুয়াশা কেটে যাওয়ার পর আজকে আবার রওনা হবে। দায়িত্বশীলরা জানিয়েছেন, বিকেলে ঘটনাস্থলে পৌঁছা সম্ভব হবে পারে। এদিকে ডুবে যাওয়া ফেরিটি তীর থেকে যাতে মাঝ নদীতে চলে যেতে না পারে সেজন্য বেঁধে রাখা হয়েছে।
বিআইডব্লিউটিসির জিএম মো. আশিকুজ্জানকে প্রধান করে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি ফেরিটি ডুবে যাওয়ার কারণ উদঘাটনে কাজ করছেন। শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে জাজিরার কাছে ড্রেজারের ধাক্কায় ২১ যান ভর্তি ডাম্প ফেরি রাণীগঞ্জের তলা ফেটে যায় রোববার রাত পৌনে ১১টার দিকে। পরে বাংলাবাজার ঘাটে নোঙ্গর করে। ডুবে যেতে থাকা ফেরি থেকে ২১ টি যান এবং ৫ শতাধিক যাত্রীকে দ্রুত নামিয়ে আনা সম্ভব হওয়ায় বড় ধরণের দুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা হয়।
বিআইডব্লিউটিএর পরিচালক আব্দুল মতিন বলেন, বাংলাবাজার ঘাটেই উদ্ধারকারী জাহাজ রুস্তম রয়েছে। কিন্তু এটির ক্ষমতা ৭০ মে. টন। তাই নির্ভীকেেক তলব করতে হয়েছে। ৭০ বছরের পুরনো ইঞ্জিনবিহীন ডাম্প ফেরি রাণীগঞ্জ এ প্রথম ডুবে গেলো।
বাসস/এনডি/সংবাদদাতা/১২২০/নূসী