বাসস দেশ-৪ : বরিশালে ২০টি ড্রেজার ও সহায়ক জলযান সংগ্রহ নির্মাণ প্রকল্পের কাজ এগিয়ে চলছে

125

বাসস দেশ-৪
বরিশাল-ড্রেজার
বরিশালে ২০টি ড্রেজার ও সহায়ক জলযান সংগ্রহ নির্মাণ প্রকল্পের কাজ এগিয়ে চলছে
বরিশাল, ৮ ডিসেম্বর, ২০২০ (বাসস) : নগরীর বান্ধ রোডে ২০টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ নির্মাণ শীর্ষক প্রকল্পের কাজ এগিয়ে চলছে। এর মধ্যে মূল ভবনের কাজ সম্পন হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ কোটি ৯০ লাখ টাকা।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-এর সংশ্লিষ্ট সূত্র জানায়, বরিশাল অঞ্চলের নদীগুলোতে বছরে প্রায় হাজার হাজার কোটি টন পলি জমা হয়। ফলে নদীর স্রোত ও পানি ধারণের ক্ষমতা কমে আসে। গতিপথ পরিবর্তন হয়ে নদী ভাঙনের ঘটনা ঘটে। পর্যাপ্ত খনন যন্ত্রপাতির অভাবে নদীগুলো ঠিক মতো খনন সম্ভব হচ্ছে না। গভীরতা কমে এসব নদীতে জলযান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ অবস্থায় বরিশাল অঞ্চলের প্রধান প্রধান নৌ রুটগুলোর উন্নয়নে দ্রুত প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। ২০২১ সালের মার্চ মাসের মধ্যে প্রকল্পটির কাজ শেষ করা হবে বলে ধারনা করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। জিওবি-এর অর্থ্যায়নে প্রকল্পটির আওতায় ডরমিটরি ভবন, অফিসার ও স্টাফ কোয়ার্টার, আরসিসি রোড, বাউন্ডারী ওয়াল ও মসজিদ নির্মাণ করা হয়েছে।
এবিষয়ে এসএস কনস্ট্রাশন’র উপ-সহকারী প্রকৌশলী রেজাউল ইসলাম জানান, নৌপথ খননের লক্ষ্যে সরকারের গত মেয়াদে ১৪ টি ড্রেজার সংগ্রহ করা হয়েছে এবং বর্তমানে ২০টি ড্রেজার সংগ্রহের কার্যক্রম চলমান রয়েছে। এরই অংশ হিসেবে এ প্রকল্প বাস্থবায়নের কাজ চলছে।
এ প্রসঙ্গে বরিশাল অভ্যন্তরীণ নৌ-পরিবহন (বিআইডব্লিউটিএ)-এর নির্বাহী প্রকৌশলী মো. মামুন উর রশিদ বাসস’কে বলেন, নৌ রুট চলাচল নির্বিঘœ রাখতে কাজ করে বিআইডব্লিউটিএ। পর্যাপ্ত ড্রেজার ও সহায়ক জলযান না থাকায় চাহিদা অনুযায়ী ড্রেজিং কাজ সম্পন্ন হচ্ছে না। নাব্য সঙ্কটে নৌ রুট ব্যবহার ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কারণে বর্তমান সরকার অভ্যন্তরীণ নৌ-পরিবহন রুটকে আরো গতিশীল করতে বহু পরিকল্পনা হতে নিয়েছে।
বাসস/এনডি/সংবাদদাতা/১১৪৮/নূসী