বাসস দেশ-৫৮ : মিরসরাইয়ে কারখানা স্থাপনে ম্যাকসন্স গ্রুপ ৩০ একর জমি ইজারা নিল

280

বাসস দেশ-৫৮
ম্যাকসন্স-বেজা
মিরসরাইয়ে কারখানা স্থাপনে ম্যাকসন্স গ্রুপ ৩০ একর জমি ইজারা নিল
ঢাকা, ৭ ডিসেম্বর, ২০২০ (বাসস) : দেশের অন্যতম শিল্পগোষ্ঠি ম্যাকসন্স গ্রুপ মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে শিল্প-কারখানা স্থাপন করতে যাচ্ছে। এ লক্ষ্যে শিল্প গ্রুপটি আজ সোমবার রাজধানীতে এক অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (বেজার) কর্তৃপক্ষের সাথে ৩০ একর জমির ইজারা সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করেছে।
ম্যাকসন্স গ্রুপের তিন প্রতিষ্ঠানের সাথে পৃথক তিনটি ইজারা চুক্তি স্বাক্ষর করেছে বেজা। প্রতিষ্ঠানসমূহ হল মেট্রো স্পিনিং মিলস লিমিটেড,ম্যাকসন্স স্পিনিং মিলস ও ম্যাকসন্স স্পিনিং মিলস (ইউনিট-২)। প্রতিটি প্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ১০ একর করে মোট ৩০ একর জমি ইজারা নিয়েছে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। এতে অতিথি ছিলেন ম্যাকসন্স শিল্প গ্রুপের চেয়ারম্যান ও বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আলী খোকন।
৪০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে মাধ্যমে একটি স্পিনিং মিল স্থাপন করবে মেট্রো স্পিনিং লিমিটেড, যেখানে ১ হাজার ২০০ মানুষের কর্মসংস্থান হবে বলে আশা প্রকাশ করছে প্রতিষ্ঠানটি।
ম্যাকসন্স স্পিনিং মিলস ৩০ মিলিয়ন ডলার বিনিয়োগের মাধ্যমে একটি টেক্সটাইল মিল স্থাপন করবে। বিনিয়োগ প্রস্তাব অনুযায়ী এতে তৈরি হবে ৮০০ কর্মসংস্থান, যেখানে ফেব্রিক্স প্রস্তুত ও ইয়ার্ন ডাইং করা হবে।
টেক্সটাইল মিলের দ্বিতীয় ইউনিট স্থাপন করা হবে ১০ একর জমিতে ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেড ইউনিট-২ নামে। এখানে ৪১ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি ও প্রত্যাশিত কর্মসংস্থান হবে ১২০০।
সব মিলিয়ে তিনটি শিল্প কারখানা স্থাপনে মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ১১২ম দশমিক ৮৯ মিলিয়ন ডলার এবং একই সাথে প্রত্যক্ষ ও অপ্রত্যক্ষভাবে সৃষ্টি হবে ৪ হাজারের অধিক কর্মসংস্থান। প্রতিষ্ঠানটি এই জমিতে প্রয়োজনীয় লজিস্টিকস ও নিজস্ব বর্জ্য ব্যবস্থাপনাসহ আধুনিক পরিবেশ বান্ধব প্রযুক্তির ব্যবহার করবে।
বেজার পক্ষে নির্বাহী সদস্য মো. আব্দুল মান্নান ও মেট্রো স্পিনিং লিমিটেডের পক্ষে মো. শওকত আলী এবং ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেডের পক্ষে ম্যাকসন্স গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আলী খোকন চুক্তিতে স্বাক্ষর করেন।
সভাপতির বক্তব্যে চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, বেজা দেশে বিনিয়োগ উপযোগি পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে যা বিশ^াবাসীর কাছে রোল মডেল হয়ে দাঁড়িয়েছে। ৫০০ একর আয়তনের গার্মেন্টস ভিলেজ স্থাপনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে তিনি জানান।
তিনি আরও বলেন, মিরসরাইতে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ শিল্পনগর হচ্ছে এবং আশা প্রকাশ করেন এর ফলে দেশে যেভাবে শিল্পের প্রসার ঘটবে, তাতে মানুষের জীবনযাত্রায় যেমন পরিবর্তন আসবে, তেমনি টেকসই উন্নয়নের অভীষ্ঠ লক্ষ্য অর্জন করাও সহজ হবে। তিনি জানান, জলবায়ুর পরিবর্তনের নিরিখে সবুজ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার বিষয়ে নীতি নির্ধারক পর্যায়ে কাজ চলছে। অনলাইনে ৩২টি সেবা চালু থাকলেও অচিরেই তা ৪০টিতে উন্নীত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
ম্যাকসন্স গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আলী খোকন বলেন, মিরসরাইতে বিশ্বমানের টেক্সটাইল মিল স্থাপন করে আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখতে চাই। একইসাথে পরিবেশ বান্ধব শিল্প বিকাশে তিনি কাজ করবেন বলে উল্লেখ করেন।
উল্লেখ্য, বেজা চট্টগ্রাম জেলার মিরসরাই ও ফেনী জেলার সোনাগাজী উপজেলায় ৩৩ হাজার একর জমির উপর একটি পূর্ণাঙ্গ শিল্প শহর গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হতে মাত্র ১০ কিলোমিটার ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম হতে মাত্র ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত। এ শিল্প নগরে বিশ্বমানের সকল সুবিধাদি থাকবে যেমন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সমুদ্র বন্দর, কেন্দ্রিয় বর্জ্য ব্যবস্থাপনা বা পানি শোধনাগার,আবাসিক এলাকা,বাণিজ্যিক এলাকা, বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল ইত্যাদি।
বাসস/আরআই/২২৪০/এবিএইচ