বাসস দেশ-৫৬ : জলবায়ু অ্যাম্বিশন সম্মেলনে জাতীয় ভিত্তিক নির্ধারিত পরিকল্পনা জমা দেওয়ার আহ্বান

188

বাসস দেশ-৫৬
ইউকে-জলবায়ু-সম্মেলন
জলবায়ু অ্যাম্বিশন সম্মেলনে জাতীয় ভিত্তিক নির্ধারিত পরিকল্পনা জমা দেওয়ার আহ্বান
ঢাকা, ৭ ডিসেম্বর, ২০২০ (বাসস) : আসন্ন জলবায়ু অ্যাম্বিশন সম্মেলন বিশ্বব্যাপী দেশসমূহকে প্যারিস জলবায়ু চুক্তি বা অন্যান্য জলবায়ু পরিকল্পনার আওতায় আকাঙ্খিত জাতীয় ভিত্তিক নির্ধারিত অবদান বা কর্মপরিকল্পনা (এনডিসি) জমা দেওয়ার আহ্বান জানিয়েছে।
আজ এখানে ব্রিটিশ হাইকমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চিলি ও ইতালির অংশীদারিত্বের সাথে যুক্তরাজ্যের সিওপি ২৬ প্রেসিডেন্সি, জাতিসংঘ ও ফ্রান্সের যৌথ উদ্যোগে ঐতিহাসিক প্যারিস চুক্তির পঞ্চম বার্ষিকীর সাথে মিল রেখে এই শীর্ষ সম্মেলন আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আজ ১৯৯০ সালের স্তরের তুলনায় ২০৩০ সালের মধ্যে যুক্তরাজ্যের নির্গমনকে কমপক্ষে ৬৮ শতাংশ হ্রাস করার জন্য নতুন আকাঙ্খা লক্ষ্যমাত্রা ঘোষণা করেছেন। যেহেতু বৃটেন পরের বছর গ্লাসগোতে বৃটেনের জাতিসংঘ সিওপি২৬ জলবায়ু আলোচনার আয়োজনের কথা, তাই ব্রিটিশ প্রধানমন্ত্রী এ ঘোষণা দিলেন।
এতে আরও বলা হয়, ‘আজকের লক্ষ্যটি ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হওয়ার পরে যুক্তরাজ্যের প্রথম লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, যাতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যুক্তরাজ্যের নেতৃত্বকে তুলে ধরে।’
এই নতুন লক্ষ্যমাত্রাটি স্বাধীন জলবায়ু পরিবর্তন কমিটির বিশেষজ্ঞদের সুপারিশ গ্রহণ করে, যারা সরকারকে নির্গমন লক্ষ্যমাত্রায় পরামর্শ দেয়।
এই লক্ষ্য পূরণের জন্য যুক্তরাজ্যের সবুজ শিল্প বিপ্লবের জন্য প্রধানমন্ত্রীর দশ দফা পরিকল্পনার সমর্থন করে, যা ২০৩০ সালের মধ্যে আড়াই লাখ বৃটিশের চাকরির সুযোগ এবং সমর্থন করবে।
বাসস/ সবি/টিএ/অনু-এমএন/২১৫৫/-কেএমকে