বাসস দেশ-৫২ : ঝালকাঠি মুক্ত দিবস আগামিকাল

252

বাসস দেশ-৫২
ঝালকাঠি- মুক্ত দিবস
ঝালকাঠি মুক্ত দিবস আগামিকাল
ঝালকাঠি, ৭ ডিসেম্বর ২০২০ (বাসস) : ঝালকাঠি মুক্ত দিবস আগামিকাল মঙ্গলবার, ৮ ডিসেম্বর। ১৯৭১ সালের এইদিনে ঝালকাঠি পাকিস্তানী হানাদার বাহিনীর দখলমুক্ত হয়।
ঝালকাঠি মুক্ত দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা সংসদ আগামিকাল মঙ্গলবার বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও বিজয় শোভাযাত্রার আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে।
এছাড়াও দিবসটি উপলক্ষে নলছিটিতে মুক্তিযোদ্ধা সংসদের উপজেলা ইউনিট কমান্ডের কর্মসূচির মধ্যে রয়েছে সংসদ কার্যালয়ে জাতীয় ও মুক্তিযোদ্ধা সংসদের পতাকা উত্তোলন, বধ্যভূমিতে পুস্পমাল্য অর্পন, শোভাযাত্রা ও আলোচনাসভার আয়োজন করেছে।
জেলার বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলে জানা যায়, ১৯৭১ সালের ২৬ এপ্রিল পর্যন্ত ঝালকাঠির নিয়ন্ত্রণ ছিল মুক্তিযোদ্ধাদের হাতে। ২৭ এপ্রিল হেলিকপ্টার ও গানবোটের মাধ্যমে ঝালকাঠি আক্রমন করে হানাদার পাকস্তানী বাহিনী।পরে পাকিস্তান বাহিনী শহরের দখল নিয়ে দেশের অন্যতম এ বাণিজ্য বন্দরে আগুন লাগিয়ে দেয়।পুড়ে ছাঁই হয়ে যায় কোটি কোটি টাকার সম্পদ।এরপর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানী বাহিনী তাদের দোষর রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর সহায়তায় নির্বিচারে গণহত্যা, লুটপাট, ধর্ষণ ও অগ্নিসংযোগ করে।
মুক্তিযোদ্ধারা জানান, পাকিস্তান বাহিনী শহরের পালবাড়ির একটি দ্বিতল ভবনে ‘টর্চারসেল’ স্থাপন করে।শহরে পৌর খেয়াঘাট, পালবাড়ি গোডাউনঘাট, রমানাথপুর মসজিদ সংলগ্ন পুকুরপাড়, দেউলকাঠি, গাবখান ও খেজুরা গ্রামে বহু নিরিহ বাঙ্গালীকে গুলি করে হত্যা করা হয়। পরে ৭ ডিসেম্বর বিকেলে দখলদার পাকিস্তান বাহিনীর কবল থেকে মুক্ত হয় ঝালকাঠি।একইদিন পাকহানাদার বাহিনীর দখলমুক্ত হয় নলছিটি উপজেলা। পরের দিন ৮ ডিসেম্বর ঝালকাঠি ও নলছিটি শহরে মুক্তিযোদ্ধাদের নিয়ন্ত্রন প্রতিষ্ঠিত হয়। স্বাধীন বাংলাদেশের পতাকা হাতে মুক্তিকামি মানুষের ঢল নামে। ‘জয় বাংলা’ স্লোগানে মুখরিত হয় ঝালকাঠি ও নলছিটি শহর।
বাসস/এনডি/সংবাদদাতা/২০৫৮/এমকে