সিরি-এ : সাম্পদোরিয়াকে হারিয়ে পাঁচ পয়েন্টে লিড ধরে রাখলো মিলান, তৃতীয় স্থানে উঠে এসেছে নাপোলি

500

রোম, ৭ ডিসেম্বর, ২০২০ (বাসস) : সাম্পদোরিয়ার বিপক্ষে ২-১ গোলের কষ্টার্জিত জয় দিয়ে পাঁচ পয়েন্টে ব্যবধানে এগিয়ে সিরি-এ লিগের শীর্ষস্থানটি অক্ষুন্ন রেখেছে এসি মিলান। তলানির দল ক্রোটনের বিপক্ষে জয়ের মাধ্যমে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে নাপোলি।
ফ্রাংক কেসির পেনাল্টিতে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে সফরকারী মিলান। ৭৭ মিনিটে সামু ক্যাস্টিলিওর গোলে সাতবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি জয় নিশ্চিত করে। ১০ ম্যাচে এনিয়ে মিলানের সংগ্রহ ২৬ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলাননের সংগ্রহ ২১ পয়েন্ট।
ইনজুরির কারনে কাল মিলানের হয়ে মাঠে নামতে পারেননি তারকা স্ট্রাইকার জøাটান ইব্রাহিমোভিচ, ডিফেন্ডার সিমন কায়ের ও মিডফিল্ডার ইসমায়েল বেনাকার। কোচ স্টিফানো পিউলি স্কাই স্পোর্ট ইতালিয়াকে বলেছেন, ‘এই দলটি সকল ধরনের প্রতিকূলতার মাঝেও নিজেদের এগিয়ে নিয়ে যাবার সাহস রাখে। আজও তারা সেটারই প্রমান দিয়েছে। আমি খেলোয়াড়দের পরিপক্কতা দেখে সত্যিই বিস্মিত। তারা কখনই খারাপ ফলাফলে আত্মবিশ^াস হারায় না অথবা ভাল ফলাফলে আত্মতুষ্ঠিতে ভোগেনা।’
আইভরি কোস্ট মিডফিল্ডার কেসি স্পট কিক থেকে বিরতির ঠিক আগে মিলানকে এগিয়ে দেন। থিও হার্নান্দেজের বল দূর্ভাগ্যবশত: ডি বক্সের ভিতর জ্যাকুব জানকোটোর হাতে লাগলে পেনাল্টি উপহার পায় সফরকারীরা।
বিরতির ঠিক পরপরই সান্দ্রো টোনালি মিলানের হয়ে বল পোস্টে লাগান। দ্বিতীয়ার্ধে অবশ্য মিলান বেশ ব্যাকফুটেই ছিল। আন্দ্রে রেবিচের দারুন এক পুল-ব্যাকে বদলী খেলোয়াড় কাস্টিলিও ব্যবধান দ্বিগুন করার আগ পর্যন্ত কোনভাবেই নিজেদের মেলে ধরতে পারছিল না মিলান। ম্যাচ শেষের ১১ মিনিট আগে রেবিচ গোলের সহজ একটি সুযোগ নষ্ট না করলেও ব্যবধান হয়ত আরো বাড়তে পারতো। মৌসুমে এখনো পর্যন্ত কোন গোলের দেখা পাননি এই ক্রোয়েশিয়ান এ্যাটাকার। ৮২ মিনিটে আলবিন একডালের শক্তিশালী শট আটকানোর সাধ্য ছিলনা মিলান গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমার।
নবাগত ক্রোটনের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে লোরেনজো ইনসিগনে, হার্ভিং লোজানো, দিয়েগো ডেমে ও আন্দ্রে পেতাগনার গোলে নাপোলির সহজ জয় নিশ্চিত হয়েছে। ১০ ম্যাচে চ্যাম্পিয়ন জুভেন্টাসের সাথে সমান ২০ পয়েণ্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে নাপোলি।
৩১ মিনিটে বামদিক থেকে ট্রেডমার্ক কার্লিং শটে নাপোলিকে এগিয়ে দেন ইনসিগনে। বিরতির চার মিনিটর পর ক্রোটনের মিডফিল্ডার জ্যাকোপো পেট্রিসিনো ডেমেকে বাজেভাবে চ্যালেঞ্জের কারনে লাল কার্ড দেখে মাঠ ত্যাগে বাধ্য হলে ১০জনের দলে পরিণত হয় স্বাগতিকরা। এর ফলে ব্যবধান বাড়াতে আরো সুবিধা হয় নাপোলির। ৫৮ মিনিটে ইতালিয়ান উইঙ্গার ইনসিগনের দারুন এক লম্বা পাসে মেক্সিকান লোজানো সহজ ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুন করেন। ৭৬ মিনিটে বদলী খেলোয়াড় মার্টিনসের সহযোগিতায় ডেমে ৩-০ ব্যবধানে জেনারো গাত্তুসোর দলকে এগিয়ে দেন। বেলজিয়ান ফরোয়ার্ড মার্টিনস এরপর সটপেজ টাইমে পেতাগনাকে দিয়ে আরো এক গোল করালে বড় ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা।
এদিকে দিনের আরেক ম্যাচে ঘরের মাঠে সাসুলোর সাথে গোলশুন্য ড্র করেছে ষষ্ঠ স্থানে থাকা রোমা। শীর্ষে থাকা মিলানের থেকে এখন তারা আট পয়েন্ট পিছিয়ে রয়েছে। উভয় দলেরই একটি করে গোল ভিএআর বাতিল করে দেয়। ৪০ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে পেড্রো মাঠ ত্যাগ করলে বাকি সময় রোমাকে ১০জন নিয়ে খেলতে হয়েছে। প্রথমার্ধে এডিন জেকোর ফাউলের কারনে ভিএআর প্রযুক্তি হেনরিখ মাখিটারিয়ানের গোল বাতিল করে দেয়। ম্যাচ শেষের ১৫ মিনিট আগে অফ সাইডের কারনে সাসুলোকে গোল উপহার দিতে পারেননি লুকাস হারাসলিন।