বাসস দেশ-২৩ : বঙ্গবন্ধু ভাস্কর্য ভাঙ্গার সাথে জড়িত ও ইন্ধনদাতাদের শাস্তির আওতায় আনার সুপারিশ

127

বাসস দেশ-২৩
কমিটি-মুক্তিযুদ্ধ
বঙ্গবন্ধু ভাস্কর্য ভাঙ্গার সাথে জড়িত ও ইন্ধনদাতাদের শাস্তির আওতায় আনার সুপারিশ
ঢাকা, ৬ ডিসেম্বর, ২০২০ (বাসস) : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় কুষ্টিয়াতে নির্মাণাধীন বঙ্গবন্ধু ভাস্কর্য ভাঙ্গার সাথে জড়িত ও ইন্ধনদাতাদের শাস্তির আওতায় আনার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, এ বি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ, ওয়ারেসাত হোসেন বেলাল এবং মোছলেম উদ্দিন আহমদ সভায় অংশগ্রহণ করেন।
সভায় মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সম্পত্তি নিয়ে দায়েরকৃত মামলাসমূহ নিষ্পত্তির লক্ষ্যে গঠিত কমিটির কার্যক্রম ও ৬নং সাব-কমিটির প্রথম বৈঠকের সুপারিশসমূহ আলোচনা করা হয়। এছাড়া সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণের অগ্রগতি নিয়েও আলোচনা করা হয়।
সভায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতাকে উদ্দেশ্য প্রণোদিত বলে উল্লেখ করা হয়। বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করে বিভিন্ন ওয়াজ এবং কুষ্টিয়াতে নির্মাণাধীন বঙ্গবন্ধু ভাস্কর্য ভাঙ্গার ন্যাক্কারজনক ঘটনায় কমিটির পক্ষ থেকে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়।
সভায় বীর মুক্তিযোদ্ধাদের নামে স্কুল, কলেজ, রাস্তা, সেতু ও কালভার্টের নামকরণ প্রক্রিয়াকে ত্রুটিমুক্ত রাখতে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের পাশাপাশি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কেও যাচাই বাছাই করার সুপারিশ করা হয়।
সভায় মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকের বাধ্যতামূলক ছুটি প্রদানের বিষয়টি জন প্রশাসন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে বলে জানানো হয়।
সভায় জানানো হয় মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ ও স্মৃতি জাদুঘর নির্মাণ কার্যক্রম হিসেবে দেশের ৬৪টি জেলার ২৯৩টি উপজেলার ৩৬০টি স্থানে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ও জাদুঘর নির্মাণের সংস্থান রয়েছে। প্রকল্পের আওতায় এ পর্যন্ত ১০৪টি স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে এবং ১২৪টি স্থানে নির্মাণ কাজ চলমান রয়েছে।
সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৫৫৫/এএএ