বাসস দেশ-৩৩ : গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে শিক্ষাকে এগিয়ে নিয়ে যেতে হবে : শিক্ষামন্ত্রী

157

বাসস দেশ-৩৩
শিক্ষামন্ত্রী-গবেষণা
গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে শিক্ষাকে এগিয়ে নিয়ে যেতে হবে : শিক্ষামন্ত্রী
ঢাকা, ৫ ডিসেম্বর, ২০২০ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রযুক্তিকে পাথেয় করে গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে শিক্ষাকে সামনের দিকে এগিয়ে নিতে হবে।
আজ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত ‘কোভিট-১৯ সহনশীলতা: বাংলাদেশের কৃষির ভূমিকাঃ বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
শিক্ষা মন্ত্রী বলেন, শিগগিরই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ‘নলেজ হাব’ এ পরিণত হবে। বিশ্ববিদ্যালয়ের একান্ত প্রচেষ্টায় এদেশের জনশক্তি জনসম্পদে পরিণত হবে এ কথা উল্লেখ করে তিনি বলেন, তবেই বাংলাদেশ জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’য় পরিণত হবে।
শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা হাসিনার নেতৃত্বে বাংলাদেশে আজ শিক্ষা, কৃষিসহ সকল ক্ষেত্রে অভাবনীয় উন্নতি সাধিত হয়েছে। সারা বিশ্বে বাংলাদেশ আজ এক অনন্য উচ্চতায় আসীন। এ অগ্রযাত্রা অপ্রতিরোধ্য।
বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. ফরিদা ইয়াসমিন বারি’র সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পরিকল্পনা কমিশন সদস্য ও সচিব প্রফেসর ড. শামসুল আলম , কৃষি মন্ত্রণালয়ের সচিব মো: মেসবাহুল ইসলাম প্রমুখ।
জুনায়েদ আহমেদ পলক বলেন, কৃষিকে সামনের দিকে এগিয়ে নিতে তথ্য ও প্রযুক্তির ব্যবহারের বিকল্প নাই।
তিনি চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষিবিদদের ভূমিকা রাখার আহবান জানান।
পলক বলেন, তথ্য প্রযুক্তি খাত থেকে ২০২০ সালে প্রায় ২ বিলিয়ন ডলার আয় হয়েছে, আগামী বছর সেটিকে ৩ বিলিয়ন ডলারে নিয়ে যাবার পরিকল্পনা রয়েছে। আমরা গবেষণা ও উন্নয়ন খাতেও ফান্ডিং দিচ্ছি ।
বাসস/সবি/এসএস/১৯৫৫/-শআ