বাসস ক্রীড়া-১ : উত্তর আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের সময় নির্ধারণ

103

বাসস ক্রীড়া-১
ফুটবল-বিশ্বকাপ
উত্তর আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের সময় নির্ধারণ
মিয়ামি, ৫ ডিসেম্বর, ২০২০ (বাসস) : ২০২২ কাতার বিশ্বকাপকে সামনে রেখে উত্তর আমেরিকান অঞ্চলের বাছাই পর্বের সময় নির্ধারণ করেছে বিশ^ ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। আগামী বছর নভেম্বর ও ২০২২ সালের মার্চে বাছাইপর্বে মেক্সিকো ও যুক্তরাষ্ট্র মুখোমুখি হবে।
ফিফা আন্তর্জাতিক ম্যাচগুলোর জন্য সময় সীমা বৃদ্ধি করার পরেই উত্তর মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান এসোসিয়েশন তাদের পরিকল্পনা ফিফাকে জানিয়েছিল। সেই অনুযায়ী ফিফা সময় চূড়ান্ত করেছে। করোনার কারনে আন্তর্জাতিক সূচিতে বাঁধা পড়ায় বাছাই পর্বের ম্যাচগুলো নিয়েও সমস্যা দেখা দেয়। নতুন সূচি অনুযায়ী আগামী বছরের সেপ্টেম্বর ও অক্টোবরে আটটি দেশ বাছাইপর্বের ফাইনাল রাউন্ডে তিনটি করে ম্যাচ খেলবে। নভেম্বরে খেলবে দুটি ম্যাচ। ২০২২ সালের জানুয়ারি ও মার্চে অনুষ্ঠিতব্য তিনটি ম্যাচের মাধ্যমেই কনকাকাফ অঞ্চল থেকে কাতারের তিনটি দল নির্ধারিত হবে। এই অঞ্চলের চতুর্থ দলটিকে প্লে-অফ খেলে কাতারে জায়গা করে নিতে হবে।
২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে খেলতে ব্যর্থ হবার পার যুক্তরাষ্ট্র এবার বিশ^ আসরে ফিরে আসার লক্ষ্যস্থির করেছে। আগামী বছর মার্চ ও জুনে অনুষ্ঠিত প্রাক-বাছাইপর্বের ম্যাচের মাধ্যমে উত্তর আমেরিকা থেকে তিনটি মোট আট দলের মূল বাছাই পর্বে খেলার যোগ্যতা অর্জণ করবে। ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী এই অঞ্চলের শীর্ষ পাঁচটি দলকে কোন প্রাক-বাছাই খেলতে হবেনা। সরাসরি বাছাইপর্বে খেলার যোগ্যতা অর্জনকারী দলগুলো হলো মেক্সিকো, যুক্তরাষ্ট্র, জ্যামাইকা, কোস্টা রিকা ও হন্ডুরাস।
এই পুরো অঞ্চলের বাছাইপর্বে সর্বমোট ১৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রতিটি দেশ রাউন্ড রবিন ফর্মেটে হোম ও এ্যাওয়ে ভিত্তিতে একে অপরের মোকাবেলা করবে।
যুক্তরাষ্ট্রের কোচ গ্রেগ বারহল্টার প্রাক বাছাইপর্ব থেকে উঠে আসা দুটি দলের বিপক্ষে তাদের বাছাইপর্ব মিশন শুরু করবে। এরপর সেপ্টেম্বর উইন্ডোতে তারা হন্ডুরাস সফরে যাবে। অক্টোবর উইন্ডোতে মার্কিনীরা জ্যামাইকা ও কোস্টা রিকাকে আতিথ্য দিবে। নভেম্বরে মেক্সিকোকে আতিথ্য দেবার পর জ্যামাইকা সফরে যাবে।
মাচে যুক্তরাষ্ট্রকে আতিথেয়তা দিবের্ মেক্সিকো ।
বাসস/নীহা/১৫০০/স্বব