বাসস ক্রীড়া-৯ : মাঠে দর্শক ফেরার বিশেষ রাতে আর্সেনালের জয়

109

বাসস ক্রীড়া-৯
ফুটবল-ইউরোপা লিগ
মাঠে দর্শক ফেরার বিশেষ রাতে আর্সেনালের জয়
লন্ডন, ৪ ডিসেম্বর ২০২০ (বাসস) : দীর্ঘ ২৭০ দিন পর প্রথমবারের মত প্রিমিয়ার লিগের মাঠে দর্শকের উপস্থিতি উপভোগ করেছে ইংল্যান্ড। বৃহস্পতিবার ইউরোপা লিগে র‌্যাপিড ভিয়েনার বিপক্ষে ৪-১ গোলের জয় তুলে নিয়েছে আর্সেনাল। আর এই ম্যাচ দেখতে এমিরেটস স্টেডিয়ামে উপস্থিত হয়েছির দুই হাজার গানার্স সমর্থক।
৬০ হাজার ধারনক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটির দুটি স্ট্যান্ড দর্শকদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছিল। কিন্তু সেখানেও সকলকে যথাযথ দূরত্ব বজায় রেখেই আসন গ্রহণ করতে হয়েছে।
আর্সেনাল কোচ মিকেল আর্তেতা জানিয়েছেন, ‘আমি সত্যিই আনন্দিত। তারা ফেরার পরেই আমরা দলের পারফরমেন্সে বিশাল পার্থক্য লক্ষ্য করতে পারছি। যদিও মাঠে মাত্র দুই হাজার সমর্থক ছিল, কিন্তু তারাই পুরো দলকে উজ্জীবিত করেছে। যারা এসেছে তাদেরকে ধন্যবাদ।’
ম্যাচ শুরুর আগে স্টেডিয়ামের বাইরে উচ্ছসিত দর্শকরা বিভিন্ন ব্যানার হাতে উপস্থিত হয়েছিল। সেখানে করোনা প্রতিরোধ নিরলস পরিশ্রম করে যাওয়া স্বাস্থ্যকর্মীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি বড় ব্যানারে লেখা ছিল, ‘অবশেষে ঘরের মাঠে এসেছি আমরা। ধন্যবাদ এনএইচএস।”
করোনা মহামারীর কারনে তিন মাসের জন্য লিগ বন্ধ হয়ে যাবার আগে গত মার্চে সর্বশেষ আর্সেনাল তাদের ঘরের মাঠে দর্শকদের উপস্থিতিতে ম্যাচ খেলেছিল। গানার্সরা শেষবার ঘরের মাঠে সমর্থকদের সামনে মাঠে নেমেছিল গত ৭ মার্চ ওয়েস্ট হাম ইউনাইটেডের বিপক্ষে। এরপর জুনে আবারো লিগ শুরু হলেও সবগুলো ম্যাচই হয়েছে দর্শকবিহীন স্টেডিয়ামে। এই সময়ের মধ্যে এফএ কাপ ও কমিউনিটি শিল্ডের শিরোপা জিতলেও ওয়েম্বলির ঐ ম্যাচগুলোতে ছিলনা কোন দর্শক। দীর্ঘ নয় মাস পর মাঠে প্রিয় দলের পারফরমেন্স দেখতে পেরে সমর্থকরাও দারুন উচ্ছসিত।
ইউরোপা লিগের নক আউট পর্বে আগেই জায়গা করে নিয়েছিল আর্সেনাল। তারপরেও প্রথমবারের মত দর্শকদের সামনে খেলতে নেমে নিজেদের সেরাটাই দেবার চেষ্টা করেছে আর্তেতা শিষ্যরা। গ্রুপের শীর্ষ দল হিসেবে শেষ’৩২ নিশ্চিত করা গানার্সদের সংগ্রহ ৫ ম্যাচে ১৫ পয়েন্ট।
নিয়মরক্ষার ম্যাচটিতে প্রথমার্ধেই আলেক্সান্দ্রে লাকাজেত্তে, পাবলো মারি ও এডওয়ার্ড এনকেইটার গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল আর্সেনাল। ৪৭ মিনিটে জাপানীজ এ্যাটাকার কোয়া কিতাগাওয়ার গোলে এক গোল পরিশোধ করে র‌্যাপিড। ৬৬ মিনিটে ২০ বছর বয়সী ইংলিশ মিডফিল্ডার এমিলে স্মিথ রোয়ে আর্সেনালের বড় জয় নিশ্চিত করেন।
দিনের অপর ম্যাচে ইংলিশ প্রিমিয়ার লিগের দুই ক্লাব লিস্টারসিটি ও টটেনহ্যাম পয়েন্ট হারিয়েছে। লিস্টার সিটি ইউক্রেনিয়ার দল জোরিয়ার কাছে ১-০ গোলে পরাজিত হয়েছে। অন্যদিকে এলএএসকে’র সাথে ৩-৩ গোলে ড্র করেছে হোসে মরিনহোর টটেনহ্যামন হটস্পার।
রিয়াল সোসিয়েদাদ ২-২ গোলে রিজেকা ও নাপোলি ১-১ গোলে এজেড’র সাথে ড্র করেছে। বায়ার লেভারকুসেন ৩-২ গোলে নিসকে ও রোমা ৩-১ গোলে ইয়ং বয়েসকে পরাজিত করেছে।
বাসস/নীহা/১৭১৫/স্বব