বাসস দেশ-২১ : গুজব ছড়ানোর অভিযোগে অনলাইন নিউজ পোর্টালের সিইওসহ দু’জন গ্রেফতার

343

বাসস দেশ-২১
অভিযান-গ্রেফতার
গুজব ছড়ানোর অভিযোগে অনলাইন নিউজ পোর্টালের সিইওসহ দু’জন গ্রেফতার
ঢাকা, ৯ আগস্ট ২০১৮ (বাসস) : ভিত্তিহীন খবর প্রচার ও সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে অনলাইন নিউজ পোর্টালের সিইওসহ দু’জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ।
তারা হচ্ছে- দাইয়ান আলম (২২) ও ইউসুফ চৌধুরী (৪০)। এ সময় তাদের কাছ থেকে কম্পিউটার, মোবাইল ফোন ও ল্যাপটপ উদ্ধার করা হয়। বুধবার মধ্যরাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি মিডিয়া) মো: ওবায়দুর রহমান বাসসকে এ তথ্য জানান।
তিনি বলেন,ভিত্তিহীন খবর প্রচারের দায়ে জুম বাংলার সিইও ইউসুফকে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে সহিংসতার আহবান জানানোর অভিযোগে বুয়েটের ছাত্র দাইয়ানকে গ্রেফতার করা হয়েছে।
এডিসি ওবায়দুর রহমান বলেন, বুয়েটের ছাত্র দাইয়ান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভ, বিভিন্ন কন্টেন্টে পোস্ট ও শেয়ার করে নিরাপদ সড়কের দাবিতে স্বাভাবিক ছাত্র আন্দোলনকে সহিংস করতে ভূমিকা রাখে। অপরদিকে অনলাইন নিউজ জুম বাংলা কোন তথ্য প্রমাণ ছাড়াই অসত্য ও ভিত্তিহীন সংবাদ প্রচার করে জনগণকে বিভ্রান্ত করেছে।
নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত বিভিন্ন উস্কানিমূলক লেখা, পোস্ট, ছবি এবং ভিডিও এর মাধ্যমে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির অপচেষ্টার জন্য গত ১ ও ৫ আগস্ট রমনা থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে পৃথক দুটি মামলা দায়ের করা হয় বলে জানান তিনি।
বাসস/সবি/এমএমবি/১৯১৭/এবিএইচ