হাসপাতালগুলোতে জরুরি চিকিৎসা সেবাকে শক্তিশালী করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী

244

ঢাকা, ৯ আগস্ট, ২০১৮ (বাসস) : দেশের সরকারি হাসপাতালগুলোতে জরুরি চিকিৎসা সেবাকে শক্তিশালী করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। এক্ষেত্রে কমনওয়েলথ মহাসচিব সক্রিয় সহযোগিতা কামনা করেন তিনি।
কমনওয়েলথ মহাসচিব রোটারিয়াল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি আজ বৃহষ্পতিবার সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সাথে দেখা করতে আসলে তিনি এই আহ্বান জানান।
সাক্ষাতকালে মিয়ানমার থেকে নির্যাতনের ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিতে সেদেশের প্রতি চাপ বাড়ানোর জন্য মহাসচিবের প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।
এসময় কমনওয়েল মহাসচিবের জানান, আশ্রিত রোহিঙ্গাদের জন্য দ্রুততম সময়ের মধ্যে অস্থায়ী আবাস, খাদ্য, ঔষধসহ স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বিশ^ নেতৃবৃন্দ বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করছে।
মানবিকতার দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ অনন্য ভূমিকা রেখেছে উল্লেখ করে তিনি বলেন, কমনওয়েলভূক্ত সকল দেশের মধ্যে স্বাস্থ্যসেবা সংক্রান্ত জ্ঞান, তথ্য এবং অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম জোরদার করার লক্ষ্যে তথ্যমূলক ওয়েবসাইট খোলা হয়েছে যেখান থেকে প্রতিটি দেশ সৃজনশীল উদ্যোগ গ্রহণের সুযোগ পাবে।
তিনি কমনওয়েলথ এর উদ্যোগে কুইন স্কলারশীপ এবং অ্যাসোসিয়েশন এর কমনওয়েল ইউনিভার্সিটির স্কলারশীপে অংশগ্রহণের জন্য বাংলাদেশীদের প্রতি আহ্বান জানান।
বাংলাদেশের তৃণমূল মানুষের জন্য ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের সেবাদান অনেক দেশের জন্য দৃষ্টান্ত উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী কমনওয়েলথ মহাসচিবকে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম পরিদর্শনের অনুরোধ জানালে প্যাট্রিসিয়া এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।
এসময় অন্যান্যের মাঝে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ সিরাজুল হক খান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিনসহ মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।