চ্যাম্পিয়ন্স লিগ: কিয়েভকে পরাজিত করে জয়ের ধারায় থাকলো জুভেন্টাস

251

তোরিনো, ৩ ডিসেম্বর ২০২০ (বাসস) : ঘরের মাঠ আলিয়াঁজ এরিনাতে কাল চ্যাম্পিয়ন্স লিগে ডায়নামো কিয়েভকে ৩-০ গোলে পরাজিত করেছে জুভেন্টাস। চ্যাম্পিয়ন্স লিগে পুরুষ বিভাগের এই ম্যাচটি পরিচালনা করে প্রথম কোন নারী রেফারি হিসেবে ইতিহাস রচনা করেছেন ফরাসি স্টিফানি ফ্র্যাপার্ট। ম্যাচে ক্যারিয়ারের ৭৫০তম গোল করেছেন জুভেন্টাসের পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো।
৩৬ বছর বয়সী ফ্র্যাপার্ট ইতোমধ্যেই লিগ ওয়ান ও ২০১৯ সালের লিভারপুল বনাম চেলসির মধ্যকার উয়েফা সুপার কাপের ফাইনাল ম্যাচটি পরিচালনা করে ইতিহাস রচনা করেছিলেন। অক্টোবরে ইউরোপা লিগেও রেফারি হিসেবে তার অভিষেক হয়েছে। জুভেন্টাসের প্রধান ফুটবল কর্মকর্তা ফ্যাবিও পারাটিসি বলেছেন, ‘আরেকটি বাঁধা ভঙ্গ করো। আমরা জানি ফ্র্যাপার্ট তার দায়িত্বে অত্যন্ত দক্ষ। যা এই সমস্ত কাজে খুবই গুরুত্বপূর্ণ এবং প্রধান বিষয়।’
ইতালিয়ান চ্যাম্পিয়নরা ইতোমধ্যেই গ্রুপ-জি’র শীর্ষ দল বার্সেলোনার সাথে নক আউট পর্ব নিশ্চিত করেছে। কিন্তু এখনো তাদের সামনে সুযোগ আছে বার্সেলোনাকে টপকে শীর্ষে ওঠার। আগামী মঙ্গলবার ক্যাম্প ন্যু সফরে শেষ ম্যাচ খেলতে যাবার আগে বার্সেলোনার থেকে তিন পয়েন্ট পিছনে থেকে মাঠে নামবে জুভেন্টাস।
তুরিনে বার্সেলোনার কাছে প্রথম ম্যাচে ২-০ গোলে পরাজিত হয়েছিল ইতালিয়ান জায়ান্টরা। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় ঐ ম্যাচটি খেলতে পারেননি রোনাল্ডো। জুভেন্টাস কোচ আন্দ্রে পিরলো বলেছেন, ‘আমরা বার্সেলোনার জন্য প্রস্তুত। নিজেদের ঝালিয়ে নেবার জন্য মৌসুমে এই ধরনের একটি ম্যাচই যথেষ্ঠ। আমরা সেখানে জেতার জন্যই যাব। কিন্তু প্রথমত আমাদের লিগের উপর গুরুত্ব দিতে হবে। যদিও আমরা ইতোধ্যেই চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্ব নিশ্চি করেছি। কিন্তু শীর্ষস্থানটাও গুরুত্বপূর্ণ। পুরো দলের পারফরমেন্সে আমি দারুন সন্তুষ্ট। আমি নিজেও এখনো তরুণ, আমাকেও খেলোয়াড়দের মতই নিজেকে এই দায়িত্বে উন্নতি করতে হবে।’
অক্টোবরে প্রথম দেখায় কিয়েভে ২-০ ব্যবধানে জয়ী হয়েছির জুভেন্টাস। গতকালও ইউক্রেনিয়ান দলটির বিপক্ষে নিজেদের এগিয়ে নিতে খুব একটা কষ্ট করতে হয়নি। ফেডেরিকো চিয়েসা কাল ছিলেন জয়ের মূল নায়ক। ২১ মিনিটে প্রথমে তিনি গোল করে দলকে এগিয়ে দিয়েছেন। এরপর দ্বিতীয়ার্ধে রোনাল্ডো ও আলভারো মোরাতাকে দিয়ে দুই গোল করিয়েছেন। ডায়নামো গোলরক্ষক গিওর্গি বুশচান ১৭ মিনিটে ওয়েস্টন ম্যাককেনির হেড আটকে দেন। কিন্তু পাঁচ মিনিট পর ফিওরেন্টিনার সাবেক মিডফিল্ডার চিয়েসা এ্যালেক্স সান্দ্রোর ক্রস থেকে হেডের সাহায্যে বুশচানকে পরাস্ত করেন। দুই মাস আগে জুভেন্টাসে যোগ দেবার পর এটি তার প্রথম গোল। রোনাল্ডোর শট বারে লেগে ফেরত আসে। দ্বিতীয়ার্ধের শুরুতে পর্তুগীজ এই তারকাকে হতাশ করেন বুশচান। জুভেন্টাসের আক্রমনাত্মক পারফরেমেন্সের বিপরীতে সফরকারীরা খুব কমই নিজেদের প্রমান করতে পেরেছে। বিরতির ঠিক আগে ভিক্টর টিসাইগানকভকে রুখে দেন জুভেন্টাস গোলরক্ষক ওচিজচে সিজিসনি। ৫৭ মিনিটে রাইট উইং থেকে ইতালিয়ান চিয়েসার লো ক্রসে মোরাতার সহায়তায় রোনাল্ডো খুব কাছে থেকে বল জালে জড়ালে ব্যবধান দ্বিগুন হয়। এনিয়ে চ্যাম্পিয়ন্স লিগে নিজের গোলসংখ্যা রেকর্ড ১৩২’এ নিয়ে গেলেন রোনাল্ডো। একইসাথে ক্লাব ও দেশের হয়ে করলেন ৭৫০ গোল। ৬৬ মিনিটে আবারো জুভেন্টাসের গোলে সহযোগিতা করেন চিয়েসা। তার এসিস্টে মোরাতা চ্যাম্পিয়ন্স লিগে এবারের মৌসুমে নিজের ষষ্ঠ গোল পূরণ করেন। ইউক্রেনের মাটিতে দুটি গোলও তিনিই করেছিলেন।
এই গ্রুপের আরেক ম্যাচে বুদাপেস্টে ফেরেনভারোসকে ৩-০ গোলে পরাজিত করে গ্রুপ টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে বার্সেলোনা। মেসিবিহীন বার্সেলোনার হয়ে প্রথমার্ধে গোল তিনটি করেছেন আঁতোয়ান গ্রীজম্যান, মার্টিন ব্রেথওয়েইট ও ওসমানে ডেম্বেলে। রোববার লা লিগায় ওসাসুনার বিপক্ষে মূল একাদশে খেলা দলটি থেকে পাঁচটি পরিবর্তন করে কাল দল সাজিয়েছিলেন বার্সা কোচ রোনাল্ড কোম্যান। কালকের ম্যাচে বিশ্রামে রাখা হয়েছিল মেসিকে।