বাসস দেশ-১২ : মাস্ক সচেতনতায় মাঠে চট্টগ্রামের জেলা ও পুলিশ প্রশাসন

116

বাসস দেশ-১২
চট্টগ্রাম-মাস্ক
মাস্ক সচেতনতায় মাঠে চট্টগ্রামের জেলা ও পুলিশ প্রশাসন
চট্টগ্রাম, ৩ ডিসেম্বর, ২০২০ (বাসস) : পথচারি মানুষকে মাস্ক পরায় বাধ্য করতে চট্টগ্রামের জেলা ও পুলিশ প্রশাসন পুরোদমে মাঠে নেমে পড়েছে। এর সুফলও মিলছে। সচেতনতা বৃদ্ধি ও শাস্তির ভয়ে চট্টগ্রাম মহানগরীতে এখন আগের চেয়ে বেশি সংখ্যক মানুষের মুখে মাস্ক দেখা যাচ্ছে।
উভয় প্রশাসনের কর্তাব্যক্তিদের সাথে কথা বলে জানা যায়, তারা মার্কেট, চলন্ত গাড়ি ও হাঁটা মানুষের মধ্যে অভিযান চালাচ্ছেন। সবাইকে মাস্ক পরার ব্যাপারে সচেতন করে তোলাই আপাতত তাদের এই অভিযানের লক্ষ্য বলে জানালেন। অভিযানকালে মুখে মাস্ক না থাকা ব্যক্তিদের বিনামূল্যে মাস্কও সরবরাহ করা হচ্ছে।
‘নো মাস্ক, নো প্যাসেঞ্জার’- স্লোগানে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ (পশ্চিম)-এর পক্ষ থেকে বুধবার থেকে শুরু হয়েছে মাস্ক বিতরণ কর্মসূচি। সকাল সাড়ে ১০ টায় নগরীর জিইসি মোড়ে এ কর্মসূচি উদ্বোধন করেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। কমিশনারের উদ্বোধনের পর পুলিশের পক্ষ থেকে একে খাঁন, অলংকার মোড়, বাদামতলী ও বড় পোল মোড়ে পরিবহন চালক, হেলপার ও যানবাহনের যাত্রী এবং পথচারীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়।
এ বিষয়ে আকবরশাহ থানার ট্রাফিক পরিদর্শক এস এম শওকত হোসেন সাংবাদিকদের বলেন, ‘করোনার দ্বিতীয় ঢেউ মারাত্মক ঝুঁকি বয়ে আনতে পারে। এর ব্যাপকতা প্রথম বারের চেয়েও অনেক বেশি হওয়ার আশঙ্কা রয়েছে। তাই আমাদের সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে করোনা প্রতিরোধ করতে হবে। সিএমপি কমিশনার মহোদয়ের নির্দেশনায় ট্রাফিক বিভাগের পশ্চিম জোনে মাস্ক বিতরণ কার্যক্রম বাস্তবায়ন শুরু করেছি।’
এদিকে,চট্টগ্রামের জেলা প্রশাসন বুধবার নগরীর বায়েজিদ, হকার্স মার্কেট, রিয়াজুদ্দিন বাজার, আগ্রাবাদ বাদামতলী মোড়, কাজীর দেউড়ি ও কর্ণফুলী নতুন ব্রিজ এলাকায় অভিযান পরিচালনা করে। এ সময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম আলমগীর নগরের বায়েজিদ এলাকায় মাস্ক না পরায় ৭টি মামলায় ৭ জনকে ৭০০ টাকা জরিমানা করেন। জহুর হকার্স মার্কেট ও রিয়াজুদ্দিন বাজারে মাস্ক না পরায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক ২০ জনকে ৩ হাজার টাকা জরিমানা করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া ইয়াসমিন আগ্রাবাদ বাদামতলী মোড় এলাকায় একই অভিযোগে ১৬টি মামলায় ১৬ জনকে ২ হাজার ৭৫০ টাকা জরিমানা করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী কাজীর দেউড়ি ও কর্ণফুলী নতুন ব্রিজ এলাকায় অভিযান চালিয়ে ৯ মামলায় ৯ জনকে ২ হাজার ৫৫০ টাকা জরিমানা করেন।
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালী থানা নগরীতে ‘আপনার মাস্ক কই’ শীর্ষক সচেতনতামূলক প্রোগ্রাম শুরু করে গত ২৯ নভেম্বর। কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহসিন এদিন আন্দরকিল্লা, নিউমার্কেট, কাজীর দেউড়ি, কোতোয়ালীর মোড় এলাকায় মার্কেট, দোকানপাট, চলন্ত গাড়ি ও পথচারীদের মাস্ক পরায় সচেতন করার উদ্যোগ শুরু করেন। এক্ষেত্রে মাস্কবিহীন লোকজনদের তিনি নিজে প্রশ্ন করেন অথবা মাস্ক পরিহিত সাধারণ লোকজনকে দিয়ে প্রশ্ন করানো হয় ‘আপনার মাস্ক কই’।
ওসি মহসিন বাসস’কে বলেন, ‘আমাদের টার্গেট প্রত্যেক মানুষকে মাস্কের গুরুত্ব বুঝিয়ে সচেতন করে তোলা। যাদের মুখে মাস্ক থাকে তাদের হাতে চকোলেট তুলে দিচ্ছি। পাশাপাশি যাদের মুখে মাস্ক থাকে না তাদের আমরা বিনামূল্যে মাস্ক পরিয়ে দেই। গত চারদিনে থানা এলাকার বিভিন্ন স্পটে চার হাজার মাস্ক বিতরণ করেছি আমরা। একমাসের মধ্যে এক লক্ষ মাস্ক সাধারণ মানুষের মাঝে বিতরণ করার টার্গেট নিয়েছে কোতোয়ালী থানা।’
বাসস/জিই/কেএস/কেসি/১৪৪৫/-অমি