বাসস দেশ-১ : জয়পুরহাটে ৩ হাজার ৪২৩ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ

170

বাসস দেশ-১
বোরো বীজতলা
জয়পুরহাটে ৩ হাজার ৪২৩ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ
জয়পুরহাট, ৩ ডিসেম্বর, ২০২০ (বাসস) : জেলায় চলতি ২০২০-২০২১ রবি ফসল চাষ মৌসুমে বোরো চাষ সফল করতে ৩ হাজার ৪২৩ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, জেলায় এবার ৬৯ হাজার ৪২৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে । বোরো চাষ সফল করতে বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা ধার্য করা হয় ৩ হাজার ৪২৩ হেক্টর জমিতে। ইতোমধ্যে ৫৫০ হেক্টর জমিতে বীজতলা তৈরির কাজ সম্পন্ন হয়েছে। বোরো বীজ গুলোর মধ্যে রয়েছে বিআর- ১৬, ২৮, বিআর-২৯ ও ব্রি-ধান ৫০, ৫৮ ও ৫৯। কৃষকদের মাঝে উন্নত জাতের বোরো বীজ সরবরাহ করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন। নিজস্ব বিক্রয় কেন্দ্রসহ জেলার ১১৪ জন বীজ ডিলারের মাধ্যম ২০৭ মেট্রিক টন বীজ বিক্রি করা হয়েছে।
খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি ২০২০-২০২১ রবি ফসল চাষ মৌসুমে ৬৯ হাজার ৪২৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর । এরমধ্যে রয়েছে উচ্চ ফলনশীল (উফশী) জাতের ৬৫ হাজার ৬৭৫ হেক্টর ও হাইব্রিড জাতের রয়েছে ৩ হাজার ৭৫০ হেক্টর জমি। এতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ১ হাজার ১৫৩ মেট্রিক টন। বোরো চাষ সফল করতে বর্তমানে জেলার কৃষকরা বোরো বীজতলা তৈরি করছেন। কৃষি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে মাঠ পর্যায়ে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স ম মেফতাহুল বারি।।
জেলায় বোরো ধান চাষ সফল করতে স্থানীয় কৃষি বিভাগ সারের চাহিদা নির্ধারণ করেছে। এর মধ্যে রয়েছে ইউরিয়া ১৮ হাজার ৭২০ মেট্রিক টন, টিএসপি ১৪ হাজার ৪শ’ মেট্রিক টন, এমওপি ৯ হাজার ৫৭৬ মেট্রিক টন, জিপসাম ৯ হাজার মেট্রিক টন ও জিংক সার ৭৯২ মেট্রিক টন। স্থানীয় ব্যাংক বিশেষ করে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বোরোসহ অন্যান্য শীতকালীন ফসল চাষের কৃষকের মাঝে কৃষি ঋণ বিতরণের ব্যাপক উদ্যোগ নিয়েছে।
বাসস/এনডি/সংবাদদাতা/১০৪০/নূসী