নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন নিশ্চিত করতে কাজ করছে সরকার : তাজুল

310

ঢাকা, ২ ডিসেম্বর, ২০২০ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার সকলের জন্য নিরাপদ পানি এবং স্বাস্থসম্মত স্যানিটেশন নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
২০৩০ সালের মধ্যে নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করা হবে উল্লেখ করে তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)’র নিরাপদ পানি এবং স্যানিটেশন সংক্রান্ত লক্ষ্যমাত্রা নির্দিষ্ট সময়ের মধ্যেই পূরণ করা হবে।
তাজুল ইসলাম আজ মন্ত্রণালয়ের নিজ কক্ষ থেকে সকলের জন্য স্যানিটেশন ও পানি সরবরাহ ব্যবস্থা নিশ্চিতকরণে সরকারি উদ্যোগ আরও জোরদার করার লক্ষ্যে এশীয়-প্রশান্ত মহাসাগর অঞ্চলের দেশগুলোর সংশ্লিষ্ট সেক্টরের মন্ত্রী ও অর্থমন্ত্রীদের সঙ্গে আয়োজিত ভার্চুয়াল সভায় এ কথা বলেন।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি’র ৬ দশমিক ১ এবং ৬ দশমিক ২ লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে দেশের ৯ দশমিক ৩৪ বিলিয়ন ইউএস ডলার প্রয়োজন। এই উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নে বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার কাছ থেকে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার এবং বেসরকারি খাত থেকে প্রায় ১৩০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা পাওয়ার অঙ্গীকার পাওয়া গেছে।
তিনি বলেন, সরকার পানি ও স্যানিটেশন খাতে সরকারের বার্ষিক বরাদ্দ প্রায় ২৫০ মিলিয়ন মার্কিন ডলার বৃদ্ধি করে এই খাতে বর্তমান বাজেট গ্যাপ অর্ধেকে নামিয়ে আনতে কাজ করে যাচ্ছে।
সভায় আফগানিস্তান, মঙ্গোলিয়া, নেপাল, ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, লাওস, কম্বোডিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, মিয়ানমার, পাকিস্তান ও ভুটানসহ এশীয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মন্ত্রী এবং উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।