বাসস দেশ-১৫ : এমআইএসটিতে বজ্রপাত সংক্রান্ত এক সেমিনার অনুষ্ঠিত

157

বাসস দেশ-১৫
এমআইএসটি-সেমিনার
এমআইএসটিতে বজ্রপাত সংক্রান্ত এক সেমিনার অনুষ্ঠিত
ঢাকা, ৯ আগস্ট ২০১৮ (বাসস) : মিলিটারি ইনস্টিটিউট অব সাই›স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) আজ বজ্রপাত সচেনতা সংক্রান্ত এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
বজ্রপাতের কারণ, প্রতিকার ও ক্ষয়ক্ষতি লাঘবের উপায় সম্পর্কে জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এমআইএসটি’র ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ এ সেমিনারের আয়োজন করে।
আইএসপিআর’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
এতে বলা হয়, সেমিনারে বজ্রপাতের কারণ, প্রতিকার ও ক্ষয়ক্ষতি রোধ সংক্রান্ত বিভিন্ন কারিগরি বিষয়ে বক্তারা বিস্তারিত আলোচনা করেন। বজ্রপাতের ক্ষয়ক্ষতি রোধ কল্পে বিভিন্ন যন্ত্রপাতির ব্যবহার ও নকশা সংক্রান্ত বিষয়ে অংশগ্রহণকারীরা হাতে-কলমে ব্যবহারিক জ্ঞান অর্জনের সুযোগ পেয়েছেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
প্রাকৃতিক দুর্যোগজনিত মৃত্যুর অন্যতম কারণ হিসাবে বজ্রপাতকে চিহ্নিত করা হয়েছে বলে সেমিনারে জানানো হয়। ২০১৬ সালে পর পর ২দিনে বজ্রপাতে ৮১ জন মানুষের মৃত্যু ঘটায় বজ্রপাতকে বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগ হিসেবে ঘোষনা করা হয়। সম্প্রতি জলবায়ু পরিবর্তনের কারণে বজ্রপাতের সংখ্যা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে বলে তারা জানান।
সেমিনারে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে মিলিটারি ইনস্টিটিউট অব সাই›স অ্যান্ড টেকনোলজি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ আবুল খায়ের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন।
সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি ও আধা-সরকারি সংস্থা, বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং পরিসেবা প্রদানকারী প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
বাসস/আইএসপিআর/এফএইচ/১৮০০/আরজি