বাসস দেশ-২ : শীতের সবজি চাষে ব্যস্ত যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলার কৃষকরা

211

বাসস দেশ-২
শীতের সবজি
শীতের সবজি চাষে ব্যস্ত যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলার কৃষকরা
যশোর, ২ ডিসেম্বর, ২০২০ (বাসস) : যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় শীতের সবজি চাষ ও পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। অনেক চাষি ইতোমধ্যে আগাম জাতের সবজি ক্ষেত থেকে উঠিয়ে বিক্রি করে আবারও ওই জমিতে সবজি চাষ শুরু করছেন। এবার শীত মৌসুমের শুরু থেকে সবজির দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। বাজারে পর্যাপ্ত শীতকালীন সবজি ওঠায় দাম আস্তে আস্তে কমতে শুরু করেছে।
যশোরের বিভিন্ন হাট-বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে,বর্তমানে খুচরা বাজারে বেগুন প্রতি কেজি ২৫ থেকে ৩০টাকা, ফুলকপি প্রতি কেজি ২৫টাকা, শিম প্রতি কেজি ৩০টাকা, লাউ প্রকার ভেদে প্রতি পিস ২০ থেকে ৩০টাকা, পাতাকপি প্রতি কেজি ২৫টাকা, মুলা প্রতি কেজি ২০টাকা, কাঁচা মরিচ প্রতি কেজি ৩৫টাকা, লাল শাক ও সবুজ শাক প্রতি কেজি ২৫ থেকে ৩০টাকা এবং পালং শাক প্রতি কেজি ২০ থেকে ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।
যশোরের বাঘারপাড়া, চৌগাছা এবং সদর উপজেলার বেশ কয়েকজন কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে,তারা আগাম জাতের লাল শাক ও মুলা উঠিয়ে আবারও সেই জমিতে শীতের সবজি চাষ শুরু করেছেন। এবার তারা ওই জমিতে বেগুন, মরিচ, লালশাকসহ অন্যান্য সবজি আবাদ করেছেন। চুড়ামনকাঠি এলাকার সবজি চাষি আকবর হোসেন জানান, সবজি চাষ করে প্রতি বছর তিনি ৩০-৪০ হাজার টাকা আয় করে থাকেন। এবারও সবজি চাষ করেছেন। লাভজনক হওয়ায় স্থানীয় চাষিরা সবাই কিছু না কিছু সবজি চাষ করে থাকেন। এখানকার সবজি ঢাকাসহ আশপাশের বিভিন্ন জেলায় যায় বলে জানান তিনি।
যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি শীতের মৌসুমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৬ জেলায় ৭৭ হাজার ২শ’২৮ হেক্টর জমিতে ১৮লাখ ১৩হাজার ২শ’২৫ মেট্রিক টন সবজি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলাগুলো হচ্ছে-যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর। যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক পার্থ প্রতিম সাহা জানান, শীতের সবজি চাষ করতে গ্রামে গ্রামে ঘুরে কৃষি অফিসাররা কৃষকদের পরামর্শসহ কারিগরি সহায়তা দিচ্ছেন। লাভজনক হওয়ায় এবার লক্ষ্যমাত্রা অর্জন হয়েও অতিরিক্ত শীতের সবজি চাষ হবার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।
বাসস/এনডি/সংবাদদাতা/১১৪৪/নূসী