জয়ের ধারায় ফিরলো সাকিব-মাহমুদুল্লাহরা, হ্যাট্টিক হার মুশফিকদের

549

ঢাকা, ৩০ নভেম্বর ২০২০ (বাসস) : বোলারদের নৈপুন্যে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপে জয়ের ধারায় ফিরলো সাকিব-মাহমুদুল্লাহর জেমকন খুলনা। টানা দুই ম্যাচ হারের পর আজ নিজেদের চতুর্থ ম্যাচে মুশফিকুর রহিমের বেক্সিমকো ঢাকাকে ৩৭ রানে হারিয়েছে খুলনা। ৪ ম্যাচে ২টি করে জয় ও হার এখন খুলনার। অপরদিকে, ৩ ম্যাচের সবক’টিতেই হারলো মুশফিকের ঢাকা।
প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৮ উইকেটে ১৪৬ রান করে খুলনা। জবাবে ১৯ দশমিক ২ ওভারে ১০৯ রানে গুটিয়ে যায় ঢাকা।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের অষ্টম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাটিংএ নামে খুলনা। এনামুল হক বিজয়ের সাথে ওপেনিংএ নেমে আজও সুবিধা করতে পারেননি সাকিব। ২টি চারে ৯ বলে ১১ রান করেন তিনি। এনামুল থামেন ৫ রানে। তিন নম্বরে নামা জহিরুলও ব্যর্থ হন, করেন ৪ রান।
উপরের সারির তিন ব্যাটসম্যান ব্যর্থ হলেও, মিডল-অর্ডারের তিন ব্যাটসম্যান- ইমরুল কায়েস ও আরিফুল হক ছোট-ছোট ইনিংস খেলেছেন। অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ বড় ইনিংস খেলার চেষ্টা করেছেন।
চতুর্থ উইকেটে ইমরুলকে নিয়ে ৫৬ ও পঞ্চম উইকেট আরিফুলের সাথে দলকে ৩৫ রান এনে দেন মাহমুদুল্লাহ। ইমরুল ২৭ বলে ২৯, আরিফুল ১১ বলে ১৯ রান করেন। মাহমুদুল্লাহর ব্যাট থেকে আসে ৪৭ বলে ৪৫ রান। তার ইনিংসে ৩টি চার ছিলো।
শেষ দিকে ব্যাট হাতে ঝড়ো ইনিংস খেলেছেন শুভাগত হোম। ১টি চার ও ১টি ছক্কায় ৫ বলে অপরাজিত ১৫ রান করেন শুভাগত। ঢাকার পেসার রুবেল হোসেন ২৮ রানে ৩ উইকেট নেন। শফিকুল ইসলাম ২টি নেন।
১৪৭ রানের লক্ষ্যে খেলতে নেমে প্রথম ১৯ বলেই ৩ উইকেট হারিয়ে বসে ঢাকা। তিনটি উইকেট ভাগাভাগি করে নেন দুই স্পিনার শুভাগত-সাকিব ও পেসার শহিদুল।
শুরুর ধাক্কাটা সামাল দিয়ে দলকে ৭১ রানে নিয়ে যান অধিনায়ক মুশফিকুর রহিম ও ইয়াসির আলি। ৫৭ রানের জুটি গড়েন তারা। ২১ রান করা ইয়াসিরকে শিকার করে খুলনাকে ব্রেক-থ্রু এনে দেন খুলনার পেসার হাসান মাহমুদ।
কিছুক্ষণ বাদে প্যাভিলিয়নে ফিরেন মুশফিকও। শুভাগতর শিকার হবার আগে ৩৭ রান করেন তিনি।
দলীয় ৭৮ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে মুশফিকের বিদায়ের পর ধস নামে ঢাকার ইনিংসে। ফলে ৪ বল বাকী থাকতে ১০৯ রানে গুটিয়ে যায় ঢাকা। শুভাগত-শহিদুল ৩টি করে, হাসান ২টি ও সাকিব ১টি উইকেট নেন। সাকিব ৪ ওভারে ২ মেডেন নিয়ে মাত্র ৮ রান দেন।
সংক্ষিপ্ত স্কোর :
জেমকন খুলনা : ১৪৬/৮, ২০ ওভার (মাহমুদুল্লাহ ৪৫, ইমরুল ২৯, রুবেল ৩/২৮)।
বেক্সিমকো ঢাকা : ১০৯/১০, ১৯.২ ওভার (মুশফিক ৩৭, ইয়াসির ২১, শুভাগত ৩/১৩)।
ফল : জেমকন খুলনা ৩৭ রানে জয়ী।