বাসস দেশ-২৩ : বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন বাস্তবায়নে যোগ্য ব্যবস্থাপক ও জনবল গড়ে তোলার তাগিদ শিল্পমন্ত্রীর

146

বাসস দেশ-২৩
শিল্পমন্ত্রী- উন্নয়ন দর্শন
বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন বাস্তবায়নে যোগ্য ব্যবস্থাপক ও জনবল গড়ে তোলার তাগিদ শিল্পমন্ত্রীর
ঢাকা, ৩০ নভেম্বর, ২০২০ (বাসস) : বঙ্গবন্ধুর অর্থনৈতিক উন্নয়নের দর্শন বাস্তবায়নে যোগ্য ব্যবস্থাপক ও জনবল গড়ে তোলার তাগিদ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি।
তিনি বলেন, দেশীয় শিল্প-কারখানায় উৎপাদনশীলতা বাড়াতে যোগ্য স্থানে যোগ্য লোককে দায়িত্ব অর্পণ করতে হবে। স্বাধীনতার পর বাংলাদেশ বেশ কিছু শিল্প কারখানার মালিক হলেও ব্যবস্থাপনার দক্ষতার অভাবে এগুলো লাভজনক করা যায়নি। এ বাস্তবতা উপলব্ধি করে বঙ্গবন্ধু শিল্প কারখানার উন্নয়নে ইন্ডাস্ট্রিয়াল ম্যানেজমেন্ট সার্ভিস গঠন করেছিলেন।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি আজ বাংলাদেশ ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) আয়োজিত ‘আর্থ-সামাজিক উন্নয়নে দক্ষ ব্যবস্থাপনাঃ বঙ্গবন্ধু ও তাঁর দর্শন’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
সেমিনারে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি ও অতিরিক্ত সচিব সালাহউদ্দিন মাহমুদ। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)’র বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসাইন সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এতে মুখ্য আলোচক হিসেবে বক্তৃতা করেন। বিআইএম’র মহাপরিচালক তাহমিনা আখতার সেমিনারে সভাপতিত্ব করেন।
শিল্পমন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সুফল কাজে লাগাতে বাংলাদেশের বিশাল জনশক্তিকে জনসম্পদে পরিণত করতে হবে।
এ লক্ষ্যে যুবগোষ্ঠীকে কার্যকর প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা ও ব্যবস্থাপক হিসেবে গড়ে তুলতে হবে। তাহলেই কাঙ্খিত আর্থ সামাজিক উন্নয়ন ঘটিয়ে অর্থনৈতিক মুক্তি অর্জন সম্ভব হবে বলে তিনি মন্তব্য করেন।
বঙ্গবন্ধুকে একটি প্রতিষ্ঠান হিসেবে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু নিজে তাঁর জীবনী লিখে গেছেন। তিনি বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর গবেষণা করে নতুন প্রজন্মকে যোগ্য শিল্প ব্যবস্থাপক ও ভিশনারি নেতৃত্ব হিসেবে গড়ে তোলার পরামর্শ দেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০২১ এবং রূপকল্প ২০৪১ এর সফল বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি শিল্পসমৃদ্ধ রাষ্ট্রে গড়ে তোলা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
কামাল আহমেদ মজুমদার বলেন, স্বাধীনতার পর জাতির পিতা শ্রমিক জনতার স্বার্থে পরিত্যক্ত শিল্প কারখানাগুলোকে জাতীয়করণ করেন। দুর্ভাগ্যজনকভাবে, ব্যবস্থাপকদের দক্ষতার অভাবে কারখানাগুলো অলাভজনক কারখানায় পরিণত হয়।
প্রশিক্ষণের মাধ্যমে জনশক্তির দক্ষতা উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে শিল্প প্রতিমন্ত্রী বলেন, শিল্প কারখানাগুলোকে লাভজনক করতে কারখানার শীর্ষ পদে দক্ষ ব্যবস্থাপক নিয়োগ দিতে হবে।
তিনি বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বের প্রচন্ড সম্মোহনী শক্তিতে জনগণের মাঝে স্বাধীনতা অর্জনের জন্য একটি তীব্র আকাঙ্খা ও তাঁর নেতৃত্বের প্রতি আস্থা তৈরি হয়েছিল। তাঁর সফল নেতৃত্বের কারণেই মাত্র নয় মাসে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে।
এর আগে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ এমপি বাংলাদেশ ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট ভবনে ‘বঙ্গবন্ধু কর্নার’-এর উদ্বোধন করেন।
বাসস/সবি/এমএএস/১৯১৫/এএএ