বসস দেশ-৩৭ : প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে জবাবদিহিতা নিশ্চিত করার সুপারিশ

181

বসস দেশ-৩৭
কমিটি-মহিলা ও শিশু
প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে জবাবদিহিতা নিশ্চিত করার সুপারিশ
ঢাকা, ২৯ নভেম্বর, ২০২০(বাসস) : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে জবাবদিহিতা নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য আব্দুল আজিজ এবং সাহাদারা মান্নান সভায় অংশগ্রহণ করেন।
সভায় নিউ ইস্কাটনস্হ কেন্দ্রীয় মহিলা পুর্নবাসন সংস্থার বর্তমান অবস্থা, পানিতে ডুবে যাওয়া প্রতিরোধকল্পে শিশুদের সাঁতার প্রশিক্ষণ কর্মসূচি এবং প্রশিক্ষণের মাধ্যমে নারীর কর্মসংস্থান ও উদ্যোক্তা সৃষ্টি কর্মসূচির বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।
কমিটি ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত ঢাকার নিউ ইস্কাটনস্হ কেন্দ্রীয় মহিলা পুনর্বাসন সংস্থায় জরুরি ভিত্তিতে পত্র প্রেরণ করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয় থেকে পরিদর্শন করার সুপারিশ করে। সভায় এ সংস্থার রেজিস্ট্রেশন কোন মন্ত্রণালয়ের অধীন, হোস্টেলের বোর্ডারদের তালিকা ও তাদের প্রদত্ত অর্থ কোথায় ইত্যাদি তথ্য অনুসন্ধানেরও সুপারিশ করা হয় ।
পানিতে ডুবে যাওয়া প্রতিরোধে শিশুদের সাঁতার প্রশিক্ষণ কর্মসূচির অধীন সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলায় প্রশিক্ষণ গ্রহণকারীর পুর্নাঙ্গ তথ্য আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।
কমিটি প্রশিক্ষণের মাধ্যমে নারীর কর্মসংস্থান ও উদ্যোক্তা সৃষ্টি কর্মসূচিসহ সংশ্লিষ্ট সব কর্মসূচিতে গ্রহণ ও বাস্তবায়নে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার সুপারিশ করে।
সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে বিভিন্ন প্রকল্প পরিচালকদের নিয়ে বৈঠক করে তাঁদের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত এবং সফলতার উপর ভিত্তি করে পরবর্তী দায়িত্ব দেয়ার সুপারিশ করা হয়।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালকসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২১৪২/-এবিএইচ