বাসস দেশ-২৯ : বন বিভাগের বেদখল ভূমি পুনরুদ্ধারে জরুরি ব্যবস্থা নেয়ার সুপারিশ

154

বাসস দেশ-২৯
কমিটি-পরিবেশ
বন বিভাগের বেদখল ভূমি পুনরুদ্ধারে জরুরি ব্যবস্থা নেয়ার সুপারিশ
ঢাকা, ২৯ নভেম্বর, ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বন বিভাগের বেদখল ভূমি পুনরুদ্ধারে জরুরি ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, মোঃ রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মোঃ শাহীন চাকলাদার সভায় অংশগ্রহণ করেন।
সভায় বন অধিদপ্তরের বেদখল জমি দখলদারদের তালিকা এবং জমি উদ্ধারের পদক্ষেপ, গ্রীন ইকোনমি, ডি কার্বোনাইজেশন, সার্কুলার ইকোনমি, বন ও জীব বৈচিত্র্য রক্ষার বিষয় ৮ম পঞ্চ বার্ষিকী পরিকল্পনায় অন্তর্ভুক্তকরণ এ ব্যাপারে নেয়া পদক্ষেপের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
অবৈধভাবে বন বিভাগের জমি দখলকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের তালিকা (টপটেন তালিকাসহ) সংসদীয় কমিটিকে প্রদান করার এবং প্রয়োজনে ওয়েবসাইটে প্রকাশ করার সুপারিশ করে কমিটি।
বন বিভাগের সব জমির রেকর্ড ডিজিটালাইজড করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটি সুপারিশ করে।
সভায় লাল তালিকাভুক্ত বিলুপ্ত প্রায় প্রাণী ও উদ্ভিদ রক্ষার গবেষণা এবং পদক্ষেপ গ্রহণ পরবর্তী ফলাফল কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়।
সভায় ইকোনমিক জোন তৈরীর আগে বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটিকে ষ্ট্রাটিজিক ইনভায়োরোমেন্ট প্লান স্টাডি করার সুপারিশ করা হয়।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও প্রধান বন সংরক্ষকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০২০/-এবিএইচ