বাসস বিদেশ-৫ : চ্যানেল পাড়ি দেয়া অভিবাসী ঠৈকাতে ব্রিটেন ও ফ্রান্সের নতুন চুক্তি স্বাক্ষর

166

বাসস বিদেশ-৫
ব্রিটেন-ফ্রান্স-চুক্তি
চ্যানেল পাড়ি দেয়া অভিবাসী ঠৈকাতে ব্রিটেন ও ফ্রান্সের নতুন চুক্তি স্বাক্ষর
লন্ডন, ২৯ নভেম্বর, ২০২০ (বাসস ডেস্ক): চ্যানেল দিয়ে অবৈধ অভিবাসন বন্ধের লক্ষ্যে প্যারিস এবং লন্ডন এক নতুন চুক্তির আওতায় ফ্রান্সের সৈকত বরাবর টহল জোরদার ও প্রযুক্তি মোতায়েন করবে। খবর এএফপি’র।
সা¤প্রতিক মাসগুলিতে বিপজ্জনক এবং ব্যস্ত শিপিং লেন দিয়ে অভিবাসীদের ব্রিটেন পৌঁছানোর প্রচেষ্টা ক্রমান্বয়ে বেড়ে গেছে। এই পথে ২০১৯ সালে এভাবে চারজন ও এই বছর এ পর্যন্ত সাতজনের মৃত্যু হয়েছে।
ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেল শনিবার জানান, এই চুক্তিটিতে ১ ডিসেম্বর থেকে ফরাসী টহল দ্বিগুণ করা হবে এবং অবৈধভাবে চ্যানেল পাড়ি দেওয়ার চেষ্টাকারীদের সনাক্ত করায় ড্রোন এবং রাডার ব্যবহৃত হবে। চুক্তিটিকে স্বাগত জানিয়ে প্যাটেল বলেন, এটি দু’দেশের জন্যই চ্যানেল পাড়ি দেওয়ার প্রচেষ্টাকে পুরোপুরিভাবে অকার্যকর করে তোলার যৌথ লক্ষ্যকে সহায়তা করবে।
এভাবে অবৈধ চ্যানেল পাড়ি দেওয়া বন্ধ করার জন্য ফ্রান্স যথেষ্ট পদক্ষেপ নেয়নি বলে ব্রিটেনের অভিযোগের প্রেক্ষিতে বিষয়টি একটি উত্তেজনার কারণ হয়ে দাঁড়ায়।
সেপ্টেম্বরে ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছিল যে ব্রিটেনে পৌঁছানোর প্রচেষ্টা নেয়া ১৩ শতাধিক লোককে তারা বাধা প্রদান করেছে, যাদের কয়েকজন চ্যানেলের বিপজ্জনক ৩০ কিলোমিটার (১৮ মাইল) পথ সাঁতরে পার হওয়ারও চেষ্টা করে।
বাসস/অনু-জেজেড/২০১৫/-কেএমকে