বাসস দেশ-২২ : চাঁপাইনবাবগঞ্জ থেকে নব্য জেএমবি’র ৪ সদস্য গ্রেফতার

110

বাসস দেশ-২২
জেএমবির সদস্য-গ্রেফতার
চাঁপাইনবাবগঞ্জ থেকে নব্য জেএমবি’র ৪ সদস্য গ্রেফতার
ঢাকা, ২৯ নভেম্বর, ২০২০ (বাসস) : নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবি’র চার সক্রিয় সদস্যকে চাঁপাইনবাবগঞ্জ থেকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) একটি দল।
গ্রেফতারকৃতরা হলেন, বাদরুল ইসলাম ওরফে তারেক (৩৫), আবদুল করিম (২৫), মো. আজিম সফিউল্লাহ সুমন (৩৬) ও মনিরুল ইসলাম (২০)।
ডিএমপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, গত শুক্রবার চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর এলাকায় বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে সিটিটিসির কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন ডিভিশন। শনিবার মিরপুরের দারুসসালাম থানার একটি মামলায় তাদের গ্রেফতার গ্রেফতার দেখানো হয়।
সিটিটিসি সূত্রে জানা যায়, গ্রেফতারকৃতরা নব্য জেএমবি’র নেতৃত্বস্থানীয় সদস্য। তারা জেএমবি নেতা ও গুলশান হলি আর্টিজান মামলাসহ একাধিক মামলার আসামি সোহেল মাহফুজের মাধ্যমে নব্য জেএমবির দীক্ষা নেয় বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।
তারা ২০১৭ সালের শেষের দিকে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের পাশে মহানন্দা নদীর তীরে গ্রেফতারকৃত বাদরুল ইসলাম এবং ভারতে আটক মহসিনের মাধ্যমে নব্য জেএমবিতে যোগদান করেছিল।
ডিএমপি’র দারুসসালাম থানার মামলায় ইতোপূর্বে আরও তিনজনকে গ্রেফতার করেছে সিটিটিসি।
এছাড়াও, মামলার অপর দু’আসামি ২০১৯ সালের জুন মাসে কলকাতার হাওড়া জেলা হতে ভারতীয় পুলিশের হাতে গ্রেফতার হয়ে ভারতের কারাগারে আটক রয়েছে।
সিটিটিসি সূত্রে আরও জানা যায়, গ্রেফতারকৃতদের অবৈধ পথে ভারতে যাতায়াত ছিল। তাদের মতাদর্শী ভারতের পশ্চিমবঙ্গ, কেরেলা ও উত্তর প্রদেশের প্রশিক্ষিত সন্ত্রাসীদের সাথে যোগাযোগ ছিল। তাদের উদ্দেশ্য ছিল ভারতীয় উগ্রপন্থি সন্ত্রাসীদের সাথে সমন্বয় করে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ, ভারতের পশ্চিমবঙ্গ ও উত্তর প্রদেশের কিছু এলাকা নিয়ে একজন যোগ্য আমীরের নেতৃত্বে ‘খিলাফতে হিন্দ’ গড়ে তোলা।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৯০৫/-কেকে