রোনাল্ডো বিহীন জুভেন্টাসকে রুখে দিল বেনেভেনটো, সাসুলোকে হারিয়ে দ্বিতীয় স্থানে ইন্টার

229

তুরিন, ২৯ নভেম্বর ২০২০ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনাল্ডো বিহীন জুভেন্টাসকে শনিবার সিরি-এ লিগে রুখে দিয়েছে নবাগত বেনভেনটো। নিজেদের মাঠে বর্তমান চ্যাম্পিয়নদের সাথে তারা ১-১ গোলে ড্র করেছে। এদিকে উড়তে থাকা সাসুলোকে ৩-০ গোলে পরাজিত করে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ইন্টার মিলান।
লিগে ৯ ম্যাচে পঞ্চম ড্রয়ে আন্দ্রে পিরলোর জুভেন্টাস টেবিলের শীর্ষে থাকা এসি মিলানের থেকে তিন পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানে রয়েছে। মঙ্গলবার ফেরেনভারোসতে ২-১ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ নিশ্চিত করেছিল জুভেন্টাস। ঐ ম্যাচে গোল করার পর কাল রোনাল্ডোকে বিশ্রামে রাখা হয়েছিল। পর্তুগীজ এই তারকা সম্পর্কে পিরলো বলেছেন, ‘সব দলই রোনাল্ডোর মত খেলোয়াড়ের জন্য আসক্ত থাকে। এমনকি রিয়াল মাদ্রিদেও সে অনেক গোল করেছে। সে দলের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় এবং এটাই স্বাভাবিক যে, সে-ই দলকে জয় এনে দেয়। কিন্তু রোনাল্ডোকে ছাড়াও আমাদের ম্যাচ জেতার ক্ষমতা থাকতে হবে।’
রোনাল্ডোর অনুপস্থিতিতে আলভারো মোরাতা ও পাওলো দিবালা আক্রমনভাগের নেতৃত্বে ছিলেন। কিন্তু পিরলোকে কোন সুখবর দিতে পারেননি মোরাতা-দিবালারা। যদিও মোরাতার গোলেই এগিয়ে গিয়েছিল জুভেন্টাস। চ্যাম্পিয়ন্স লিগের পর রোনাল্ডো কিছুটা সমস্যা অনুভব করছেন বলেই তাকে বিশ্রামে রাখা হয়েছে বলে পিরলো জানিয়েছেন। এছাড়াও জাতীয় দলের হয়েও সে বেশ কয়েকটি ম্যাচ খেলেছে, যে কারনে পরিশ্রান্ত হওয়াটা স্বাভাবিক।
মঙ্গলবারের ম্যাচে শেষ মুহূর্তে মোরাতার গোলেই জুভেন্টাসের জয় নিশ্চিত হয়েছিল। ২১ মিনিটে ফেডেরিকো চিয়েসার ক্রসে মোরাতা গোল করে সফরকারীদের এগিয়ে দেন। এর মাধ্যমে এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় মোরাতা আটটি গোল করলেন। বিরতির ঠিক আগে ১৩তম স্থানে থাকা বেনভেনটোকে সমতায় ফেরান গায়েটানো লেটিজিয়া। মৌসুমের প্রথম গোলের জন্য মরিয়া দিবালা বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেছেন। এর মধ্যে ম্যাচ শেষের চার মিনিট আগে তার একটি প্রচেষ্টা বেনভেনটো গোলরক্ষক লোরেনজো মনটিপোর সুবাদে ভেস্তে যায়। ম্যাচ শেষের বাঁশি বাজার সাথে সাথে রেফারির সাথে বিতর্কে জড়িয়ে লাল কার্ড দেখেন মোরাতা। এমনিতেই ইনজুরির কারনে মাঠের বাইরে রয়েছেন দুই ডিফেন্ডার গিওর্গিও চিয়েলিনি ও লিওনার্দো বনুচ্চি। তার উপর আগামী ম্যাচে মোরাতাকেও পাচ্ছেনা পিরলো। যে কারনে ম্যাচ শেষে হতাশা থেকেই পিরলো বলেছেন, ‘অভিজ্ঞ ও ব্যক্তিত্ব সম্পন্ন খেলোয়াড় মাঠে না থাকলে এভাবেই ম্যাচ শেষ করতে হবে।’
এমিলিয়া-রোমাগনায় এন্টোনিও কন্টের দল চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের কাছে ২-০ গোলে পরাজয়ের অভিজ্ঞতা থেকে বেরিয়ে এসেছে। একই সাথে দারুন পারফরমেন্স দিয়ে সাসুলোকে মৌসুমের প্রথম পরাজয়ের স্বাদ দিয়েছে। উভয় দলই ৯ ম্যাচে ১৮ পয়েন্ট করে সংগ্রহ করেছে। গোল ব্যবধানে এগিয়ে ইন্টার সাসুলোকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে।
কন্টে বলেন, ‘বিষয়টা মোটেই সহজ নয়, বিশেষ করে ইন্টারে। মানুষ সমালোচনার জন্য একটু সময় দেরী করেনা। কিছু হলেই আমাদের দিকে কাদা ছুঁড়ে দেয়। কিন্তু আমরা সংঘবদ্ধ আছি। নিজেদের সক্ষমতা সম্পর্কে আমরা সবাই অবগত আছি।’
লটারো মার্টিনেজের এসিস্টে ও সাসুলোর ডিফেন্ডার ভøাড চিরিচেসের ভুলে ম্যাচের চার মিনিটে এ্যালেক্সিস সানচেজের গোলে এগিয়ে যায় ইন্টার। ১০ মিনিট পর আরতুরো ভিদালের একটি শক্তিশালী শট দূর্ভাগ্যবশত: নিজের জালে জড়ান চিরিচেস। রোমানিয়ার এই ডিফেন্ডার অবশ্য বিরতির আগেই পেশী সমস্যার কারনে মাঠ ত্যাগ করেন। ৬০ মিনিটে রবার্তো গাগলিয়ারডিনি ইন্টারের হয়ে তৃতীয় গোলটি করেন। এই জয়ে মঙ্গলবার বরুশিয়া মনচেনগ্ল্যাডবাখের বিপক্ষে ইউরোপীয়ান সফরের আগে নিজেদের প্রস্তুতিটা ভালই সেড়ে নিল ইন্টার। শেষ ১০ মিনিটে লটারো ও সানচেজের স্থানে মাঠে নামেন রোমেলু লুকাকু ও এ্যাশলে ইয়ং। বেলজিয়ান ফরোয়ার্ড লুকাকুর একটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। জানুয়ারিতে ইন্টার ছাড়ার দ্বারপ্রান্তে থাকা ক্রিস্টিয়ান এরিকসেনকেও দ্বিতীয়ার্ধে মাঠে নামিয়েছিলেন কন্টে। শেষ পাঁচ মিনিটে ইভান পেরিসিচের স্থানে খেলতে নেমেছিলেন এই ড্যানিশ মিডফিল্ডার।
বারগামোতে দিনের শেষ ম্যাচে আটালান্টা ২-০ গোলে হেলাস ভেরোনাকে পরাজিত করেছে। মঙ্গলবার চ্যাম্পিন্স লিগে এই একই ব্যবধানে তারা লিভারপুলকে হারিয়েছিল। এ্যানফিল্ডের ঐ ম্যাচটি ছিল জিয়ান পিয়েরো গাসপেরিনির দলের পাঁচ ম্যাচের একমাত্র জয়। মিলানের থেকে ৬ পয়েন্ট পিছিয়ে সিরি-এ টেবিলের নবম স্থানে রয়েছে আটালান্টা।
আর্জেন্টাইন কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনার স্মরণে কাল সিরি-এ লিগের প্রতিটি ম্যাচ শুরুর আগে এক মিনিট নিরবতা পালন করা হয়।