বাসস ক্রীড়া-১২ : ভারতের বাঁচা-মরার ম্যাচ

129

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-ওয়ানডে
ভারতের বাঁচা-মরার ম্যাচ
সিডনি, ২৮ নভেম্বর ২০২০ (বাসস) : হারলেই সিরিজ হাতছাড়া, আর জিতলে লড়াইয়ে টিকে থাকবে ভারত। এমন সমীকরন নিয়ে আগামীকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার কাছে প্রথম ওয়ানডে হেরে ১-০ ব্যবধানে পিছিয়ে ভারত। সিরিজে টিকে থাকতে হলে দ্বিতীয় ম্যাচে জয় ছাড়া অন্য কোন পথ নেই টিম ইন্ডিয়ার। অপরদিকে, জয়ের ধারা অব্যাহত রেখে সিরিজ জয় নিশ্চিত করতে চায় স্বাগতিক অস্ট্রেলিয়া। সিডনিতে আগামীকাল বাংলাদেশ সময় সকাল ৯টা ৪০ মিনিটে শুরু হবে দ্বিতীয় ওয়ানডে।
অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ দিয়ে দীর্ঘ আট মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামে ভারত। করোনার কারনে গেল মার্চ থেকে ক্রিকেট থমকে গিয়েছিলো। তবে গত জুলাইয়ে ক্রিকেটকে মাঠে ফেরায় ইংল্যান্ড।
দীর্ঘদিন পর আন্তর্জাতিক অঙ্গনে খেলতে নেমে শুরুটা ভালো করতে পারলো না ভারত। অস্ট্রেলিয়ার সাথে লড়াইয়ে পেরে উঠতে পারেনি টিম ইন্ডিয়া। ভারতীয় বোলারদের বিপক্ষে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা রানের ফুলঝুড়ি ফুটিয়েছে। ৫০ ওভারে ৬ উইকেটে ৩৭৪ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া।
টস জিতে প্রথম ব্যাট করা অস্ট্রেলিয়াকে রানের পাহাড়ে বসিয়েছেন দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও সাবেক নেতা স্টিভেন স্মিথ। জোড়া সেঞ্চুরি হাঁকিয়েছেন তারা। ফিঞ্চ ১২৪ বলে ১১৪ ও স্মিথ ৬৬ বলে ঝড়ো ১০৫ রান করেন।
অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেয়া রানের পাহাড়কে টপকে যাবার চেষ্টায় ছিলো ভারত। কিন্তু দলের ব্যাটসম্যানরা দলকে জয় উপহার দিতে ব্যর্থ হন। ওপেনার শিখর ধাওয়ান ও হার্ডিক পান্ডিয়া ছাড়া কেউই বড় ইনিংস খেলতে পারেননি।
ধাওয়ান ৭৪ ও হার্ডিক ৭৬ বলে ৯০ রানের ইনিংস খেললেও তা ভারতের জয়ের জন্য যথেষ্ট ছিলো না। শুধুমাত্র ভারতের রানের ব্যবধানই কমেছে। মাত্র ৩১ বলে হাফ-সেঞ্চুরি করা হার্ডিক ৭টি চার ও ৪টি ছক্কা মারেন। শেষ পর্যন্ত ৮ উইকেটে ৩০৮ রান করে ম্যাচ হারে ভারত।
সিরিজ বাঁচানোর মিশনে জয় ছাড়া অন্য কিছু ভাবছে না ভারত। তেমনই বললেন হার্ডিক, ‘প্রথম ম্যাচে আমাদের বোলাররা বেশি রান দিয়েছে। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা খুবই ভালো খেলেছে। তারপরও আমাদের ব্যাটসম্যানরা যদি বড় ইনিংস খেলতে পারতো, তবে ম্যাচের ফল অন্যরকম হতে পারতো। এখন আমাদের লক্ষ্য দ্বিতীয় ম্যাচে ভালো খেলা। প্রথম ম্যাচের ভুলগুলো শুধরে নেয়া। আমরা জয় ছাড়া অন্য কিছুই ভাবছি না।’
পক্ষান্তরে অস্ট্রেলিয়া প্রথম ম্যাচের পারফরমেন্স দ্বিতীয় ওয়ানডেতেও অক্যাহত রাখতে চায় বলে জানালেন দলের হার্ড-হিটার ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল। তিনি বলেন, ‘আমরা প্রথম ম্যাচে আক্রমানত্মক খেলেছি। এভাবেই পরের ম্যাচে খেলতে চাই। আমাদের লক্ষ্য ভালো পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রাখা। যাতে দ্বিতীয় ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত করতে পারি।’
সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ হওয়ায় ৪ ম্যাচে ৩ জয় ও ১ হারে ৩০ পয়েন্ট এখন অস্ট্রেলিয়ার। ১ ম্যাচ খেলে হেরে যাওয়ায় শুন্য পয়েন্ট ভারতের। আর ৬ ম্যাচে ৩টি করে জয়-হারে ৩০ পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ড।
ভারত স্কোয়াড : বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক ও উইকেটরক্ষক), শিখর ধাওয়ান, শুবমান গিল, শ্রেয়াস আইয়ার, মানিষ পান্ডিয়া, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, নবদীপ সাইনি ও শার্দুল ঠাকুর।
অস্ট্রেলিয়া স্কোয়াড : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), প্যাট কামিন্স, সিন অ্যাবট, অ্যাস্টন আগার, অ্যালেক্স ক্যারি, ক্যামেরুন গ্রিন, জশ হ্যাজেলউড, মইসেস হেনরিকস, মার্নাস লাবুশানে, গ্লেন ম্যাক্সওয়েল, ড্যানিয়েল সামস, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কুস স্টোয়িনিস, এন্ড্রু তাই, ম্যাথূ ওয়েডে, ডেভিড ওয়ার্নার, এডাম জাম্পা।
বাসস/এএমটি/১৮০৫/স্বব