বাসস ক্রীড়া-৭ : ফিফা র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে থাকায় বিশ্বকাপের ড্রয়ে পট ওয়ানে ইংল্যান্ড

109

বাসস ক্রীড়া-৭
ফুটবল-র‌্যাঙ্কিং
ফিফা র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে থাকায় বিশ্বকাপের ড্রয়ে পট ওয়ানে ইংল্যান্ড
লন্ডন, ২৮ নভেম্বর ২০২০ (বাসস) : সদ্য প্রকাশিত ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থান ধরে রখায় ২০২২ বিশ্বকাপেরড্রয়ে ইউরোপীয়ান শীর্ষ ১০ দেশের মধ্যে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড।
আগামী ৭ ডিসেম্বর অনুষ্ঠিতব্য ড্র অনুষ্ঠানে পট ওয়ানে থাকবে গ্যারেথ সাউথগেটের দল। র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে ড্র অনুষ্ঠানে অংশ নিবে বেলজিয়াম।
দুইধাপ উপরে উঠে ১৮তম স্থানে থেকে পট টু’তে জায়গা করে নিয়েছে ওয়েলস। পট-থ্রি’তে রয়েছে আয়ারল্যান্ড (৪২), নর্দান আয়ারল্যান্ড (৪৫) ও স্কটল্যান্ড (৪৮)। স্কটল্যান্ড তিন স্থান নীচে নেমে গেছে, অন্যদিকে নর্দান আয়ারল্যান্ডের অবনমন হয়েছে চার স্থান। আয়ারল্যান্ড নেমে গেছে ছয় ধাপ।
এদিকে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৬টি স্থানে কোন পরিবর্তন হয়নি। দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্স। পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে ব্রাজিল, ইংল্যান্ড, ইউরোপীয়ান চ্যাম্পিয়ন পর্তুগাল ও স্পেন। আর্জেন্টিনা উঠে এসেছে ৭ম স্থানে। উরুগুয়ে নেমে গেঠে আটে, ক্রোয়েশিয়া ও কলম্বিয়াকে হঠিয়ে শীর্ষ ১০’এ উঠে এসেছে মেক্সিকো ও ইতালি।
আগামী ৭ ডিসেম্বর জুরিখে ২০২২ কাতার বিশ^কাপের ইউরোপীয়ান দেশগুলোর বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হবে। কাতারে অংশগ্রহনকারী সর্বমোট ৩২টি দেশের মধ্যে ১৩টি ইউরোপীয়ান দেশ খেলার সুযোগ পাবে। ২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর বিশ^কাপ অনুষ্ঠিত হবে।
৫৫টি দেশের জন্য বিশ^কাপের ইউরোপীয়ান বাছাইপর্বের সিডিংস :
পট ওয়ান : বেলজিয়াম, ইংল্যান্ড, পর্তুগাল, স্পেন, ফ্রান্স, ইতালি, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, জার্মানী ও নেদারল্যান্ড।
পট টু : সুইজারল্যান্ড, ওয়েলস, পোল্যান্ড, সুইডেন, অস্ট্রিয়া, ইউক্রেন, সার্বিয়া, তুরষ্ক, স্লোভাকিয়া, রোমানিয়া।
পট থ্রি : রাশিয়া, হাঙ্গেরি, আয়ারল্যান্ড, চেক প্রজাতন্ত্র, নরওয়ে, নর্দান আয়ারল্যান্ড, আইসল্যান্ড, স্কটল্যান্ড, গ্রীস, ফিনল্যান্ড।
পট ফোর : বসনিয়া এন্ড হার্জেগোভেসিয়া, স্লোভেনিয়া, মন্টেনেগ্রো, নর্থ মেসিডোনিয়া, আলবেনিয়া, বুলগেরিয়া, ইসরায়েল, বেলারুস, জর্জিয়া, লুক্সেমবার্গ।
পট ফাইভ : আর্মেনিয়া, সাইপ্রাস, ফারো আইল্যান্ড, আজারবাইজান, এস্তোনিয়া, কসোভো, কাজাকস্তান, লিথুনিয়া, লাটভিয়া, আনডোরা।
পট সিক্স : মাল্টা, মলডোভা, লিচেনস্টেইনন, জিব্রালটার, সান ম্যারিনো।
বাসস/নীহা/১৬০০/স্বব