বাসস ক্রীড়া-১ : বেয়ারস্টোর ব্যাটিং নৈপুন্যে দক্ষিণ আফ্রিকাকে হারালো ইংল্যান্ড

106

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-টি-টুয়েন্টি
বেয়ারস্টোর ব্যাটিং নৈপুন্যে দক্ষিণ আফ্রিকাকে হারালো ইংল্যান্ড
কেপ টাউন, ২৮ নভেম্বর, ২০২০ (বাসস) : জনি বেয়ারস্টোর ব্যাটিং নৈপুণ্যে সিরিজের প্রথম টি-টুয়েন্টি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। ৪৮ বলে অনবদ্য ৮৬ রানের ইনিংস খেলে তিন ম্যাচের সিরিজে ইংলিশদের ১-০ ব্যবধানে এগিয়ে দেন বেয়ারস্টো। একই সাথে ম্যাচ সেরাও হয়েছেন তিনি।
কেপ টাউনে টস জিতে ফিল্ডিং বেছে নেয় ইংল্যান্ড। ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারের শেষ বলে তেম্বা বাভুমাকে হারায় প্রোটিয়ারা। ৫ রান করা বাভুমাকে তুলে নেন স্যাম কারান। এরপর দলকে ৫১ বলে ৭৭ রান উপহার দেন অধিনায়ক কুইন্টন ডি কক ও সাবেক দলনেতা ফাফ ডু-প্লেসিস। ২৩ বলে ৪০ রান করে ডি কক থামলেও, হাফ-সেঞ্চুরি তুলে নেন ডু-প্লেসিস।
১৪তম ওভারে বিদায় হয় ডু-প্লেসিসের। স্যাম কারানের দ্বিতীয় শিকারের আগে ৪০ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৫৮ রান করেন তিনি।
পরের দিকে ভ্যান ডার ডুসেনের ৩৭ ও হেনরিচ ক্লাসেনের ২০ রানের উপর ভর করে বড় সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। ২০ ওভারে ৬ উইকেটে ১৭৯ রান করে তারা। ইংল্যান্ডের স্যাম কারান ২৮ বলে ৩ উইকেট নেন।
জয়ের জন্য ১৮০ রানের জবাবের শুরুটা যুতসই হয়নি ইংল্যান্ডের। ৩৪ রান তুলতেই তিন ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরে যান। উপরের সারির ব্যাটসম্যানদের ব্যর্থতার পরও সাহস হারাননি মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যান বেয়ারস্টো ও বেন স্টোকস। দ্রুতই পরিস্থিতি আয়ত্বে নিয়ে দলকে লড়াইয়ে ফেরান তারা।
৫২ বলে ৮৫ রানের জুটি গড়ে দলকে দারুনভাবে লড়াইয়ে ফেরান বেয়ারস্টো-স্টোকস। ২৭ বলে ৩৭ রান করা স্টোকসকে শিকার করে গুরুত্বপূর্ণ সময়ে দক্ষিণ আফ্রিকাকে ব্রেক থ্রু এনে দেন বাঁ-হাতি স্পিনার তাবরিজ শামসি।
স্টোকসের বিদায়ের ক্ষণে জয়ের জন্য শেষ ৬ ওভারে ৬১ রানের প্রয়োজন পড়ে ইংল্যান্ডের। এই অবস্থায় ২০ বলে ৪০ রানের জুটি গড়েন বেয়ারস্টো ও অধিনায়ক ইয়োইন মরগান। তাতে জয়ের পথটা সহজই হয় ইংল্যান্ডের। শেষ ৩ ওভারে ২৩ রানের প্রয়োজন পড়ে ইংল্যান্ডের।
১৮তম ওভারে মরগান থামলেও, স্যাম কারানকে নিয়ে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন বেয়ারস্টো।
৯টি চার ও ৪টি ছক্কায় নিজের ইনিংস সাজান বেয়ারস্টো। তার সাথে ৩ বলে ৭ রানে অপরাজিত থাকেন স্যাম কারান।
আগামীকাল পার্লে সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে।
বাসস/এএমটি/১৪১৫/স্বব