ম্যারাডোনাকে নাপোলির জয় উপহার, ইউরোপার শেষ বত্রিশে লিস্টার ও আর্সেনাল

344

প্যারিস, ২৭ নভেম্বর, ২০২০ (বাসস/এএফপি): আর্জেন্টাইন আইকন ম্যারাডোনার মৃত্যুর পর প্রথম ম্যাচেই রাইকাকে ২-০ গোলে পরাজিত করেছে তার সাবেক ক্লাব ইতালীর নাপোলি। ইউরোপা লীগের জয়টি সাবেক ওই কিংবদন্তীকেই উপহার দিল তারা। এই জয়ে লীগের এফ গ্রুপে শীর্ষস্থান নিশ্চিত করেছে সিরি এ লীগের জায়ান্টরা।
ম্যারাডোনার ১০ নম্বর জার্সি পড়ে এদিন প্রথমে মাঠে নামে জেনোরো গাত্তুসোর সব শিষ্যরা। উদ্দেশ্য ক্লাবটিকে ১৯৮৭ ও ১৯৯০ সালে লীগ শিরোপা এবং ১৯৮৯ সালে উয়েফা কাপের শিরোপা এনে দেয়া তারকাকে সম্মান জানানো।
ম্যাচ শেষে গাত্তুসো বলেন,‘ দিয়াগো কিংবদন্তী। তার মৃত্যু নেই। আপনারা দেখতে পাচ্ছেন গতকাল থেকেই (বুধবার) গোটা শহরটি বিমর্ষ। আশা করছি শিরোপা জয় করে সেটি তাকে আমরা উৎসর্গ করতে পারব।’
কিংবদন্তীকে শ্রদ্ধা জানাতে মাঠের বাইরে সমবেত জনগনকে হতাশ করেনি নাপোলি। আরমান্ডো আনস্তাসিও’র আত্মঘাতি গোলে এগিয়ে যাওয়া নাপোলির হয়ে দ্বিতীয় গোল করে সফল সমাপ্তি টানেন হিরভিং লোজানো। হল্যান্ডে গোল শুন্য ড্র করা এজেড আলকমার ও রিয়াল সোসিয়েদাঁদের চেয়ে এখন ২ পয়েন্টে এগিয়ে রয়েছে নাপোলি।
স্বদেশী ইতালীর আরেক ক্লাব রোমা এদিন ২-০ গোলে রোমানিয় ক্লাব ক্লুজের বিপক্ষে জয় নিয়ে পৌঁছে গেছে শেষ বত্রিশে। এর আগে জেমি ভার্ডির শেষ মুহুর্তের গোলে ব্রাগার সঙ্গে ৩-৩ গোলের রমঞ্চকর ড্র নিশ্চিত করেছে লিস্টার সিটি। ফলে নকআউট পর্বের টিকিট পেয়ে গেছে প্রিমিয়ার লীগের ক্লাবটি। মলদের বিপক্ষে ৩-০ গোলের জয় নিয়ে ওই তালিকায় সামিল হয়েছে আরেক ইংলিশ ক্লাব আর্সেনাল।
অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে ফ্রানসার্জিওর গোলে ৩-২ ব্যবধানে পিছিয়ে পড়ে লিস্টার। কিন্তু অন্তিম বাঁশি বাজার মুহুর্তেই গোলটি শোধ করে দেন ভার্ডি। এতেই শেষ বত্রিস নিশ্চিত হয় ইংলিশ জায়ান্টদের।
অপরদিকে ব্রাগার বিপক্ষে ওই জয়ে ব্রেন্ডন রজার্সের দলটি ১০ পয়েন্ট সংগ্রহ করে জি গ্রুপের শীর্ষস্থান অক্ষুন্ন রাখে। তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ৭ পয়েন্ট পাওয়া ব্রাগা। তালিকার তৃতীয় অবস্থানে থাকা গ্রীক দল এইকে এথিয়েনি ০-৩ গোলে হেরে গেছে ইউক্রেনের জোরিয়া লুহানস্কের কাছে।
তলানির ক্লাব লুডোগোরেটসকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে জে গ্রুপের শীর্ষধারী রয়্যাল অ্যান্টওয়ার্পের সহাবস্থানে আসন গেড়েছে টটেনহ্যাম হটস্পার্স। এখন দুই দলেরই সংগ্রহ ৯ পয়েন্ট।
এদিকে এসি মিলানের সঙ্গে ১-১ গোলে ড্র করেও বাছাইপর্বের আসন থেকে বঞ্চিত হয়েছে লিলি। ইতালীয় ক্লাবে ওই ম্যাচে খেলতে পারেননি ইনজুরিগ্রস্ত সুইডিশ তারকা জ্লাটান ইব্রাহিমোভিচ। যদিও লীগ ওয়ানের ক্লাব লিলি ইতালীয় ক্লাবের চেয়ে এক পয়েন্ট বেশী নিয়ে এখনো এইচ গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে।