বাসস দেশ-৩২ : কাজের মানোন্নয়ন ও যথাসময়ে প্রকল্প বাস্তবায়নে আইএমইডির পরামর্শ গ্রহণের সুপারিশ

178

বাসস দেশ-৩২
কমিটি- প্রতিশ্রুতি
কাজের মানোন্নয়ন ও যথাসময়ে প্রকল্প বাস্তবায়নে আইএমইডির পরামর্শ গ্রহণের সুপারিশ
ঢাকা, ২৬ নভেম্বর, ২০২০ (বাসস) : জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভায় প্রকল্প কাজের মানোন্নয়ন এবং যথাসময়ে প্রকল্প বাস্তবায়নে আইএমইডি’র পরামর্শ গ্রহণের সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি অধ্যাপক মোঃ আলী আশরাফের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য মোঃ মুজিবুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আব্দুল মান্নান, ফখরুল ইমাম, গোলাম মোহাম্মদ সিরাজ এবং আরমা দত্ত সভায় অংশগ্রহণ করেন।
সভায় একাদশ জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ; প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা; স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন ও তৎসম্পর্কে আলোচনা করা হয়। এসব প্রকল্পের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) উল্লেখিত মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মতামত প্রদানসহ বিশদ আলোচনা করা হয়।
সভায় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতিগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে যথাসময়ের মধ্যে প্রকল্পসমূহের কাজ সমাপ্ত করার জন্য সুপারিশ করা হয়।
সভায় দেশের আইন শৃঙ্খলা রক্ষার্থে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান, ইয়াবার হাত থেকে দেশ তথা যুব সমাজকে রক্ষা করার লক্ষ্যে সমন্বিত পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
সভায় বাংলাদেশ পুলিশ বাহিনীতে দক্ষ জনবল বৃদ্ধি, চিকিৎসা ও আবাসন সুবিধা বৃদ্ধি এবং দায়িত্ব পালনে তদারকি বাড়ানোর সুপারিশ করা হয়।
সভায় দেশের সীমান্তবর্তী এলাকায় বসবাসরত জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জোরালো ভূমিকা পালনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।
এছাড়া সভায় প্রকল্প কাজের মানোন্নয়ন এবং যথাসময়ে প্রকল্পগুলো বাস্তবায়নে আইএমইডি’র পরামর্শ গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় জননিরাপত্তা বিভাগের সিনিয়ির সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মোঃ শহিদুজ্জামান, আইএমইডি’র সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, বিভিন্ন সংস্থাপ্রাধান, মন্ত্রণালয়ের এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০৫০/এবিএইচ