বাসস দেশ-২৪ : চট্টগ্রামে সংঘবদ্ধ প্রতারক চক্রের দুই সদস্য গ্রেফতার

111

বাসস দেশ-২৪
প্রতারক-আটক
চট্টগ্রামে সংঘবদ্ধ প্রতারক চক্রের দুই সদস্য গ্রেফতার
চট্টগ্রাম, ২৬ নভেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে সংঘবদ্ধ প্রতারক চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।
তারা হচ্ছে-বরগুনার মো. আবু হানিফের ছেলে মো. জয়নাল আবেদীন (৩৪) ও কুমিল্লার মো. হুমায়ুন কবিরের ছেলে মো. জাহান হোসেন ওরফে সুমন (২৮)।
পুলিশ জানিয়েছে, চট্টগ্রাম নগরীতে কৌশলে বৈদেশিক মুদ্রা দেখিয়ে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছে এমন একটি চক্রের ৪ সদস্যের সন্ধান পায় নগরীর কোতোয়ালী থানা পুলিশ। আইনশৃঙ্খলা বাহিনী এই চক্রের আরো দুজন সদস্য রানা ও হালিমকে খুঁজছে।
জুবায়ের মোহাম্মদ হোসেইন নামের একজন ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে প্রতারক চক্রটির সন্ধান পায় পুলিশ।
বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কোতোয়ালী জোনের এসি নোবেল চাকমা।
তিনি বলেন, ‘অভিযোগকারী জুবায়ের মোহাম্মদ হোসেইন এনায়েত বাজার এলাকার এবি ব্যাংক থেকে ৭০ হাজার টাকা তুলে রওনা দেন। পথে সিএনজি চালিত অটোরিকশা চালক মো. জাহান হোসেন ওরফে সুমন তার কাছে কিছু বিদেশি টাকার নোট আছে বলে জানান। ওই টাকাগুলো কোথায় গিয়ে বাংলাদেশি টাকায় রূপান্তর করা যাবে তা জুবায়েরের কাছে জানতে চায়। পরে কৌশলে বৈদেশিক মুদ্রা দেখিয়ে তার কাছ থেকে ৬০ হাজার টাকা হাতিয়ে নেয়।’
কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, আটক ও পলাতক আসামিরা নগরীর সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য। তারা চার থেকে পাঁচজন একত্রিত হয়ে নগরীর বিভিন্ন এলাকায় অভিনব কায়দায় পথচারীকে বিভিন্ন বিদেশি নোট দেখায়। পথচারীরা নোটগুলো ভালো করে দেখা বা কিছু বুঝে উঠার আগেই প্রতারক চক্রের এক সদস্য নোট ক্রয় করে নেয়। এসময় আরেক সদস্য আরো বেশি দামে নগদ টাকা দিয়ে নোট ক্রয় করে নেয়। ঠিক এভাবেই তারা পথচারীদের ফাঁদে ফেলে।’
বাসস/জিই/কেএস/এমএমবি/১৯১৬/-শআ