বাসস ক্রীড়া-৫ : শেষ ১৬’তে জায়গা করে নিল বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন ও ইংলিশ জায়ান্ট সিটি

94

বাসস ক্রীড়া-৫
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
শেষ ১৬’তে জায়গা করে নিল বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন ও ইংলিশ জায়ান্ট সিটি
বার্লিন, ২৬ নভেম্বর, ২০২০ (বাসস) : রবার্ট লিওয়ানদোস্কির গোলে বুধবার সালজবার্গকে ৩-১ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। এর মাধ্যমে ইউরোপীয়ান সর্বোচ্চ আসরে বায়ার্ন তাদের জয়ের ধারা রেকর্ড ১৫’তে উন্নীত করলো। গ্রুপ পর্বের দুই ম্যাচ হাতে রেখে নক আউট পর্বে উঠে গেছে ইংলিম জায়ান্ট ম্যানচেস্টার সিটিও। অলিম্পিয়াকোসকে ১-০ গোলে পরাজিত করে শেষ ১৬’র টিকিট পেয়েছে সিটিজেনরা।
ফুটবল কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনার মৃত্যুতে কাল চ্যাম্পিয়ন্স লিগের প্রতিটি ম্যাচের আগেই এক মিনিট নিরবতা পালন করা হয়।
মিউনিখের দর্শকশুন্য আলিয়াঁজ এরিনাতে বিরতির ঠিক আগে গোল করে বায়ার্নকে এগিয়ে দেন পোলিশ তারকা লিওয়ানদোস্কি। এনিয়ে এবারের মৌসুমে ১৪তম গোল করলেন লিও। সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স লিগে এটি তার ৭১তম গোল। ক্রিস্টিয়ানো রোনাল্ডো সর্বকালের সর্বোচ্চ ১৩১ গোলের রেকর্ডের পর এই তালিকায় ১১৮ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন লিওনেল মেসি। স্প্যানিশ সাবেক তারকা রাওলের সাথে সমান ৭১ গোল নিয়ে এখন তালিকায় যৌথভাবে তৃতীয় স্থানে আছেন লিওয়ানদোস্কি।
৫২ মিনিটে কিংসলে কোম্যান ব্যবধান দ্বিগুন করেন। এরপর ৬৮ মিনিটে তার ক্রসে লেরয় সানে দলের হয়ে তৃতীয় গোল করলে স্বাগতিকদের জয় সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়। অস্ট্রিয়ান চ্যাম্পিয়নদের হয়ে ৭৩ মিনিটে এক গোল পরিশোধ করেছেন মারগিম বেরিশা। দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মিডফিল্ডার মার্ক রোকা ৬৬ মিনিটে মাঠ ত্যাগ করলে বাকি সময়টা বায়ার্নকে ১০জন নিয়ে খেলতে হয়েছে। কিন্তু তা সত্তেও চার ম্যাচে শতভাগ জয় তুলে নিতে বর্তমান চ্যাম্পিয়নদের কোন কষ্টই হয়নি। এর মাধ্যমে এ-গ্রুপের শীর্ষ দল হিসেবেই তারা নক আউট পর্ব নিশ্চিত করলো।
চার ম্যাচ পরে ৫ পয়েন্ট নিয়ে এই গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে এ্যাথলেটিকো মাদ্রিদ। গতকাল তারা ঘরের মাঠে লোকোমোটিভ মস্কোর সাথে গোলশুন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে।
ফিল ফোডেনের একমাত্র গোলে পেপ গার্দিলার সিটি গ্রীসে অলিম্পিয়াকোসকে ১-০ গোলে পরাজিত করেছে। রাহিম স্টার্লিংয়ের ব্যাক-হিলে ৩৬ মিনিটে ফোডেন জয়সূচক গোলটি করেন। সি-গ্রুপে এনিয়ে চার ম্যাচে সর্বোচ্চ ১২ পয়েন্ট সংগ্রহ করে নক আউট পর্বে গেল সিটিজেনরা। তবে শেষ দুই ম্যাচ থেকে আর মাত্র এক পয়েন্ট পেলেই গ্রুপের শীর্ষষস্থানটি নিশ্চিত হবে।
পুরো ম্যাচে সিটি ২১টি শট নিয়েছে অলিম্পিয়কোসের গোলে। কিন্তু তার থেকে কাঙ্খিত সাফল্য পাননি। চ্যাম্পিয়ন্স লিগে চার ম্যাচে এখনো পর্যন্ত সবকটিতে জয় এলেও এই ফর্ম প্রিমিয়ার লিগে ধরে রাখতে পারছে না গার্দিওলার শিষ্যরা।
এই গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা পোর্তো গতকাল মার্সেইকে ২-০ গোলে পরাজিত পূর্ণ তিন পয়েন্ট অর্জন করেছে। সিটির সাথে দ্বিতীয় দল হিসেবে তাদেরও নক আউট পর্বে যাওয়া প্রায় নিশ্চিত। চার ম্যাচে তাদের সংগ্রহ ৯ পয়েন্ট। কিন্তু ফরাসি ক্লাব মার্সেই এনিয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা ১৩তম পরাজয়ের তিক্ত স্বাদ পেল। ২০১১-১২ সাল থেকে পরাজয়ের এই ধারা শুরু হয়ে তিনটি মৌসুম ধরে তা চলছে।
বিরতির ছয় মিনিট আগে নাইজেরিয়ান জাইডু সানুসি পোর্তোকে লিড এনে দেন। দ্বিতীয়ার্ধে সার্জিও অলিভিয়েরার পেনাল্টিতে পোর্তোর জয় নিশ্চিত হয়। পর্তুগীজ চ্যাম্পিয়নদের হয়ে ধারে খেলতে আসা মিডফিল্ডার মার্কো গ্রুজিস ৬৭ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠত্যাগে বাধ্য হন। তিন মিনিট পর মার্সেই ডিফেন্ডার লিওনার্দো বালের্ডিও দুই হলুদ কার্ডে মাঠ ত্যাগ করেন। চার ম্যাচে কোন জয় না পাওয়ায় তলানির দল হিসেবে ইতোমধ্যেই গ্রুপ পর্ব থেকে বিদায় ঘটেছে মার্সেইর।
মঙ্গলবার প্রথম চারটি দল হিসেবে শেষ ১৬’ নিশ্চিত করেছিল বার্সেলোনা, জুভেন্টাস, চেলসি ও সেভিয়া।
বাসস/এএসজি/নীহা/১৫১৫/-স্বব