বাসস দেশ-৪৭ : রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের পাম্প হাউজিংয়ের হাইড্রলিক টেস্ট সম্পন্ন

321

বাসস দেশ-৪৭
রূপপুর-বিদ্যুৎ কেন্দ্র -হাইড্রলিক টেস্ট
রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের পাম্প হাউজিংয়ের হাইড্রলিক টেস্ট সম্পন্ন
ঢাকা, ২৫ নভেম্বর, ২০২০(বাসস) : রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের রিয়াক্টর কুল্যান্ট পাম্প (আরসিপিএস) এর হাইড্রলিক টেস্ট সম্পন্ন করেছে জেএসসি এইএম টেকনোলজির (রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা এটোমএনারগোম্যাস ও রাশিয়ান প্রকৌশল ইউনিয়নের কেরেলিন আঞ্চলিক শাখা) পেট্রযাভদস্কমাস শাখা । এটি বাংলাদেশের রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের অংশবিশেষ ।
ঢাকায় প্রাপ্ত এক বার্তায় জানাগেছে,পাম্প হাউজিং প্রস্তুতির সময় হাইড্রলিক টেস্টিং একটি অত্যন্ত গুরুত্বপুর্ণ পরীক্ষা । যন্ত্রাংশগুলোর স্ট্রেংথ এবং টাইটনেস যথার্থ হওয়া আবশ্যক । শিডিউল অনুযায়ী আরসিপিএস এর মধ্যে প্রথমে বিশেষ ভাবে প্রস্তুতকৃত পানি ভরা হয় । এরপর একে তাপে স্টিম করা হয় । হাউজিং ওয়াল উত্তপ্ত করার ন্যুন্যতম তাপমাত্রা হলো ৫২ ডিগ্রি সেলসিয়াস । প্রেসারকে ২৪.৫ এমপিএতে নিতে হয় (২৪০ এট্মস্ফিয়ার এর থেকেও বেশী ) এবং ১০ মিনিট ধরে রাখতে হয়।প্রেসার কমিয়ে আনার পরে ভিজ্যুয়াল ইন্সপেকশন করা হয় ।
পরের ধাপে আরসিপিএস হাউজিংকে অনেকবার তরল পেনেট্রেন্ট টেস্টিং এর মধ্যে দিয়ে যেতে হয় । এরপর যন্ত্রাংশগুলোকে কাস্টমারের উদ্দ্যেশ্যে পাঠানো হয় ।
বার্তায় বলা হয়, আরসিপিএস হাউজিং প্রথম শ্রেনীর নিরাপত্তা ব্যবস্থার একটি অংশ । পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে , রিয়াক্টর কুল্যান্ট পাম্প রিয়াক্টর থেকে স্টিম জেনারেটরে ক্যুল্যান্ট সার্কুলেশন সরবরাহ করে, ক্যুল্যান্ট প্রেসারের অভ্যন্তরে ১৬০ এট্মস্ফিয়ারে এবং ৩০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় পরিচালনা করা হয় । প্রত্যেকটি ইউনিটে চারটি গোলাকার আরসিপিএস পাম্প হাউজিং থাকে ।
রাশিয়ান প্রকল্প অনুসারে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে । এর নকশা ও বাস্তবায়ন করছে রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগ । এই কেন্দ্রে মোট ২ টি ইউনিটের প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ রিয়াক্টর থাকছে যার কর্মক্ষমতা থাকে ৬০ বছর এবং আরও ২০ বছর বাড়ানো যায় । প্রত্যেকটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১২০০ মেগাওয়াট । প্রথম ও দ্বিতীয় ইউনিটটি যথাক্রমে ২০২৩ ও ২০২৪সাল থেকে কার্যকর হবে। এইএম টেকনোলজি কোম্পানি দুটি ইউনিটের রিয়াক্টর হলের মুল যন্ত্রাংশ প্রস্তুত করছে বলে বার্তায় বলা হয় ।
বাসস/সবি/এমএমবি/২৩৩৫/এবিএইচ