বাসস দেশ-১৭ : সিপিপিকে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনয়নের প্রস্তাব দিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি

91

বাসস দেশ-১৭
কমিটি-দুর্যোগ ব্যবস্থাপনা
সিপিপিকে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনয়নের প্রস্তাব দিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি
ঢাকা, ২৫ নভেম্বর, ২০২০ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) কে স্বাধীনতা পুরস্কার ২০২১ সালের জন্য মনোনয়নের প্রস্তাব করা হয়েছে।
কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ প্রস্তাব করা হয়।
কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি এবং জুয়েল আরেং সভায় অংশগ্রহণ করেন।
সভায় মুজিব জন্মশতবর্ষে গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচির আওতায় নগদ টাকা বরাদ্দের পদক্ষেপ নেয়ার জন্য মন্ত্রণালয়কে ধন্যবাদ দেয়া হয়।
সভায় বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে সৃষ্ট ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) প্রতিষ্ঠানটি ১৯৭২ সাল থেকে মানুষের সেবা করে আসছে। এর অবদানে ঘূর্ণিঝড়ে মানুষের মৃত্যু ১০ লাখ থেকে সিঙ্গেল ডিজিটে আনা সম্ভব হয়েছে। এ জন্য প্রতিষ্ঠানটিকে স্বাধীনতা পুরষ্কার ২০২১ মনোনয়নের প্রস্তাব করা হয়।
সভায় পানিসম্পদ মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে বন্যাপ্রবণ এবং নদীভাঙ্গন এলাকার কাজ করার সুপারিশ করা হয়। পানিসম্পদ মন্ত্রণালয়ে এ বিষয়ে চিঠি পাঠাতে বলা হয়।
সভায় সামাজিক দুর্যোগ অর্থাৎ মাদকাসক্ত, নেশাগ্রস্ত, মাদক ব্যবসায়ী, সামাজিক অবক্ষয়, ইভটিজিং ইত্যাদি মোকাবেলা করার লক্ষ্যে গৃহীত কর্মসূচিতে মন্ত্রণালয়কে ওয়ার্কশপের আয়োজন করার পরামর্শ দেয়া হয়। এর মাধ্যমে সংশ্লিষ্ট সবাইকে অনুপ্রাণিত করে তাদের দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। সেই সাথে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়কে এ কর্মসূচিতে অন্তর্ভুক্তি করার পরামর্শ দেয়া হয়।
সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৫৪১/-কেজিএ