চট্টগ্রামে করোনায় মৃত্যু ২ জন, সংক্রমিত আরো ১০৬ জন

250

চট্টগ্রাম, ২৫ নভেম্বর, ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনাভাইরাসে নতুন ১০৬ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ১২ দশমিক ৪০ শতাংশ। এ সময়ে করোনাক্রান্তদের ২ জন মারা গেছে।
সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে বলা হয়, মঙ্গলবার সরকারি-বেসরকারি মিলিয়ে নগরীর সাতটি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৮৫৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন ১০৬ জন পজেটিভ শনাক্ত হয়।এর মধ্যে শহরের বাসিন্দা ৯৪ জন এবং পাঁচ উপজেলার ১২ জন। ফলে এ পর্যন্ত জেলায় মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা দাড়ালো ২৪ হাজার ১৭৫ জন। সংক্রমিতদের মধ্যে শহরের বাসিন্দা ১৮ হাজার ১০০ জন ও গ্রামের ৬ হাজার ৭৫ জন। উপজেলা পর্যায়ে মঙ্গলবার শনাক্ত ১২ জনের মধ্যে আনোয়ারায় ৪ জন, সীতাকু-ে ৩ জন, রাউজান ও হাটহাজারীতে ২ জন করে এবং বাঁশখালীতে ১ জন রয়েছেন।
মঙ্গলবার করোনায় দুই জনের মৃত্যু হয়েছে। ফলে জেলায় মোট মৃতের সংখ্যা এখন ৩১৭ জন। এর মধ্যে ২২৩ জন শহরের ও ৯৪ জন গ্রামের। সুস্থতার ছাড়পত্র দেয়া হয় ৩৫৭ জনকে। ফলে মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ২০ হাজার ৩১৫ জনে উন্নীত হলো। এর মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র নেন ৩ হাজার ৪৫১ জন ও বাসায় থেকে চিকিৎসা করিয়ে সুস্থ হন ১৬ হাজার ৮৬৪ জন। হোম আইসোলেশনে যুক্ত হন ৩৫ জন ও ছাড়পত্র নেন ২২ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ১ হাজার ২৩২ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ২২১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৪ জনের রেজাল্ট পজিটিভ আসে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১৮৮ জনের নমুনার মধ্যে ৩ জন জীবাণুবাহক চিহ্নিত হন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৭৩ জনের নমুনায় ৫ জন আক্রান্ত শনাক্ত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ৭০ টি নমুনার ৪০ টিতে করোনার ভাইরাস পাওয়া যায়।
বেসরকারি তিন ল্যাবরেটরির মধ্যে শেভরনে ১২৯, ইম্পেরিয়ালে হাসপাতালে ৬৬ এবং মা ও শিশু হাসপাতালে ১২ টি নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ৩৪, ১১ ও ৯ টি নমুনায় ভাইরাস থাকার প্রমাণ মেলে। তবে এদিন চট্টগ্রামের ৯৬ জনের নমুনা কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। পরীক্ষায় সবগুলোরই নেগেটিভ রেজাল্ট আসে।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ১ দশমিক ৮১ শতাংশ, চমেকে ১ দশমিক ৫৯, সিভাসু’তে ৬ দশমিক ৮৫, চবি’তে ৫৭ দশমিক ১৪, শেভরনে ২৬ দশমিক ৩৫ শতাংশ, ইম্পেরিয়ালে ১৬ দশমিক ৬৭, মা ও শিশুতে ৭৫ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়। এছাড়া, কক্সবাজার মেডিকেলের ল্যাবে সংক্রমণের হার ছিল শূন্য শতাংশ ।
তবে, নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) সর্বশেষ ২৪ ঘণ্টায় কোনো নমুনা পরীক্ষা হয়নি।