বাজিস-১ : নাটোরে পরিবেশ বান্ধব কংক্রিট ইটের উৎপাদন কার্যক্রম শুরু

176

বাজিস-১
নাটোর-কংক্রিট ইট
নাটোরে পরিবেশ বান্ধব কংক্রিট ইটের উৎপাদন কার্যক্রম শুরু
নাটোর, ২৫ নভেম্বর, ২০২০ (বাসস) : জেলায় প্রথমবারের মত পরিবেশ বান্ধব কংক্রিট ইটের উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার রাত আটটটায় শহরের দিঘাপতিয়া এলাকায় স্থাপিত একটি অটোমেটিক কারখানায় দোয়া মাহফিলের মাধ্যমে এ উৎপাদন কার্যক্রম শুরু হয়।
কংক্রিট ইট উৎপাদনের অটোমেটিক কারখানায় স্বয়ংক্রিয় পদ্ধতিতে ইট উৎপাদনে কাঁচামাল হিসেবে ১: ৫ অনুপাতে পাথরকুঁচি, পাথর ডাস্ট, ডোমার বালি, লোকাল বালি এবং সিমেন্ট ব্যবহার করা হচ্ছে। কারখানায় প্রতিদিনের উৎপাদন ক্ষমতা ২০ হাজার ইট। প্রচলিত ইটের আয়তনে কংক্রিট ইট ছাড়াও হলো ব্রিকস্ এবং সড়কের মিডিয়ান উৎপাদন করা হবে।
উৎপাদক প্রতিষ্ঠান রেনু কংক্রিট এন্ড ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের উৎপাদন ব্যবস্থাপক প্রকৌশলী মোঃ শাকিল আহমেদ জানান, প্রচলিত ইটের বিকল্প হিসেবে কংক্রিট ইট জনপ্রিয় হয়ে উঠছে। প্রচলিত ইট উৎপাদনের ফলে কৃষি জমি কমছে, মূল্যবান মাটি নিঃশেষ হচ্ছে, ইট পোড়াতে জ্বালানীর ব্যবহারে পরিবেশ দূষণ হচ্ছে। পক্ষান্তরে বৈদ্যুতিক সংযোগে কারখানার শেডের নীচে কংক্রিট ইট উৎপাদনে পরিবেশের দূুষণ ঘটবে না। প্রতিটি ইটের দাম দুই টাকা বেশী হলেও নির্মাণ কাজে কংক্রিট ইট ব্যবহারে গাঁথুনী ও পলেস্তরায় ব্যবহৃত উপকরণের খরচ ৬০ ভাগ হ্রাস পায়। পাশাপাশি প্রচলিত ইটের পিএসআই বা চাপ সহনীয় ক্ষমতা সর্বোচ্চ ৮০০ হলেও কংক্রিট ইটের ক্ষেত্রে তা তিন হাজার পর্যন্ত। অর্থাৎ এ ইট অধিকতর টেকসই।
রেনু কংক্রিট এন্ড ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক পরিচালক জিয়াউর রহমান লেলিন জানান, নির্মাণ শিল্পে উপকরণ ও প্রযুক্তির ব্যবহারে ব্যাপক বৈচিত্র এসেছে। পরিবেশ সচেতনতার কারণে কংক্রিট ও হলো ইটের ব্যবহার জনপ্রিয় হয়ে উঠছে। নাটোরে চাহিদার কথা বিবেচনা করে প্রথমবারের মত অটোমেটিক কারখানায় এ ইটের উৎপাদন কার্যক্রম শুরু করা হলো।
শতভাগ গুণমান নিশ্চিত করে কংক্রিট ইট উৎপাদন করা হবে বলে প্রতিশ্রুতি প্রদান করেন উৎপাদক কোম্পানীর চেয়ারম্যান জামিলুর রহমান লাকু।
দোয়া মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য কাজী গোলাম মোর্শেদ, বিশিষ্ট ব্যবসায়ী মীর আমিরুল ইসলাম জাহান, দিঘাপতিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর শরীফ চৌহান,নাটোর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারাজী আহম্মদ রফিক বাবন প্রমুখ।
বাসস/সংবাদদাতা/১০৫০/নূসী