বাসস প্রধানমন্ত্রী-৩ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : একনেক বৈঠকে ১০ হাজার ৭শ’ কোটি টাকা ব্যয়সম্বলিত ৭টি প্রকল্প অনুমোদন

160

বাসস প্রধানমন্ত্রী-৩ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
একনেক-বৈঠক
একনেক বৈঠকে ১০ হাজার ৭শ’ কোটি টাকা ব্যয়সম্বলিত ৭টি প্রকল্প অনুমোদন

আজকের একনেক বৈঠকে ১৪ বছরের অধিক বয়সের দেশের সকল নাগরিকের স্মার্ট ন্যাশনাল আইডেন্টিটি (এনআইডি) কার্ড সরবরাহে ১ হাজার ৮০৫ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহেন্সিং এক্সেস টু সার্ভিসেস (আইডিইএ) ফেজ ২ বাস্তবায়ন অনুমোদন করেছে।
প্রকল্প সম্পর্কে পরিকল্পনা কমিশন সদস্য আবুল কালাম আজাদ বলেন, নির্বাচন কমিশন সচিবালয় ২০২৫ সালের নভেম্বর নাগাদ এই প্রকল্প বাস্তবায়ন করবে।
তিনি বলেন, চলমান আইডিইএ প্রকল্পের মেয়াদ ডিসেম্বরে শেষ হবে, এ জন্য এই প্রকল্প নেয়া হয়েছে।
আজাদ বলেন, এই নতুন প্রকল্পের অধীনে ১৪ বছরের অধিক বয়সের সকল নাগরিককে স্মার্ট এনআইডি কার্ড সরবরাহ করা হবে। পাশাপাশি নির্বাচন কমিশন যে সব দেশে সবচেয়ে বেশী প্রবাসী বাংলাদেশী রয়েছেন এমন ৪০ টি দেশে বাংলাদেশীদের ভোটার তালিকাভুক্তকরণ এবং এনআইডি কার্ড সরবরাহের জন্য টিম পাঠাবে।
প্রকল্পের প্রধান কাজ হবে স্মার্ট কার্ড তৈরি এবং ব্যক্তিগতকরণ। তিনি বলেন, বিদ্যমান প্রকল্পের সরঞ্জাম ও প্রযুক্তি নতুন প্রকল্পে ব্যবহার করা হবে, এতে প্রকল্পের ব্যয় উল্লেখযোগ পরিমাণ হ্রাস পাবে।
পরিকল্পনা কমিশনের সদস্য জানান, এনআইডি পরিসেবাগুলো প্রকল্পের আওতায় না রেখে রাজস্ব বাজেটের আওতায় নিয়ে আসতে তারা বৈঠকে একটি সুপারিশ রেখেছিলেন।
তিনি বলেন, এনআইডি নিবন্ধকরণ, জন্ম ও মৃত্যুর নিবন্ধকরণসহ সকল নিবন্ধন কার্যক্রম পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনে একক এনটিটিতে নিয়ে আসা যায় কিনা সরকার বিবেচনা করে দেখছে।
পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েব যথাযথভাবে মোকাবেলায় কিছু ব্যবস্থা গ্রহনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দিয়েছেন।
তিনি বলেন, যখন ভ্যাকসিন আমদানি এবং সহজলভ্য হবে তখন ভ্যাকসিন যথাযথভাবে প্রয়োগ এবং এর কার্যকর বর্জ্য ব্যবস্থাপনার জন্য টিকাদানকারীদের প্রশিক্ষণের জন্য প্রধানমন্ত্রী গুরুত্বারোপ করেছেন।
প্রকল্প বাস্তবায়নের বিলম্বের প্রসঙ্গে আসাদুল বলেন,প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রনালয় ও বিভাগগুলোকে নির্মাণ সংস্থা এবং ঠিকাদারদের কাজের বিবরণ, কাজের পরিমাণ এবং কোন সংস্থা নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন করে এবং কারা করে না , সে সম্পর্কে তালিকা করার নির্দেশ দিয়েছেন।
সিনিয়র সচিব বলেন, প্রধানমন্ত্রী নতুন নির্মাণ সংস্থা এবং ঠিকাদারদের উত্থানের সুযোগ সৃষ্টি এবং সুস্থ্য প্রতিযোগিতায় উৎসাহিত করার নির্দেশনা দিয়েছেন।
আসাদুল বলেন, প্রধানমন্ত্রী সড়ক ও মহাসড়ক টেকসইভাবে নির্মাণের জন্য পুনরায় নির্দেশ দিয়ে সড়ক ও মহাসড়ক থেকে বৃষ্টির পানি সরে যাওয়ার ব্যবস্থা রাখতে বলেছেন।নির্মাণকালে সড়ক ও মহাসড়কের পাশে পর্যাপ্ত জায়গা রাখতে বলেছেন যাতে চালক, হেলপার এবং গণপরিবহন ও ব্যক্তিগত যানবাহনের যাত্রীগণ ভ্রমণকালে বিশ্রাম নিতে পারেন।
পশুপালনে পুষ্টি যোগাতে উন্নতমানের ঘাসের আবাদ বৃদ্ধি এবং উপযুক্ত প্রযুক্তি হস্তান্তরে ১১৬ কোটি ৭৩ লাখ টাকার প্রকল্প অনুমোদনের কথা উল্লেখ করে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব বলেন, প্রধানমন্ত্রী এই প্রকল্পকে একটি “ভালো প্রকল্প” বলে উল্লেখ করে বলেছেন,উঁচু মানের ঘাস পশুপালনের জন্য কার্যকর হবে।
১ হাজার ৩৩৩ কোটি ৬১ লাখ টাকায় “খুরুসকুল বিশেষ আশ্রয়ন প্রকল্প” বাস্তবায়ন প্রসঙ্গে প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট কতৃপক্ষকে এমন ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন,যাতে প্রকল্পের মূল সুবিধাভোগী ছাড়া বহিরাগত কেউ প্রকল্প এলাকায় স্থান না পায়।
এ ছাড়াও পায়রা বন্দর কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নে ২য় সংশোধিত প্রকল্পে অতিরিক্ত ব্যয় ১ হাজার ২৩ কোটি ৯৬ লাখ টাকা এবং শেখ হাসিনা তাঁতপল্লী ফেজ ১ এ অতিরিক্ত ৫৪ কোটি ১৫ লাখ টাকা অনুমোদন দেয়া হয়েছে।
বাসস/এএসজি/জিএম/অনু-এমএবি/২২১৫/এবিএইচ