চট্টগ্রামে দু’টি তক্ষকসহ পাচারকারী আটক

223

চট্টগ্রাম, ২৪ নভেম্বর ২০২০ (বাসস) : চট্টগ্রামের কর্ণফুলী এলাকা থেকে ২টি তক্ষকসহ এক পাচারকারীকে আটক করেছে পুলিশ। আটক হাজী মোহাম্মদ মনিরুল হক (৬৫) ঢাকার কেরানীগঞ্জ থানার বটতলী এলাকার সিরাজুল হকের ছেলে।
মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ ইসমাইল হোসেন।
তিনি বলেন, মঙ্গলবার সকালে আমাদের মোবাইল কোর্ট পরিচালনাকালে মনিরুল হক নামের এক ব্যক্তি বিশেষ প্রক্রিয়ায় ২টি তক্ষক নিয়ে বান্দরবান থেকে ঢাকায় যাচ্ছিলেন। তল্লাশি করে তক্ষকসহ তাকে আটক করা হয়।
তিনি আরও বলেন, ‘বণ্য প্রাণী তক্ষক সম্পর্কে তেমন জানা নেই, তবে বন বিভাগের মানুষ জন দেখলে এ সম্পর্কে ভাল বলতে পারবে।’ এসব তক্ষক প্রতারণামূলক কাজের জন্যও নেওয়া হতে পারে বলে ধারণা করছেন তিনি।
জানা গেছে, মনিরুল হকের কাছ থেকে ২টি বিরল প্রজাতির তক্ষক উদ্ধার করা হয়, যার ওজন অনুমান ১৫০ গ্রামের বেশি এবং লম্বা আনুমানিক ১৪ ইঞ্চি।
মনিরুল পুলিশের জিজ্ঞাসাবাদে জানায়, তিনি ব্যবসায়িক লেনদেনের পাওনা টাকা নিতে বান্দরবান যান। ব্যবসার কারণে বেশ কিছু ব্যক্তির কাছে তিনি টাকা পাবেন বলে জানান। আর যাদের কাছ থেকে টাকা পাবেন তারা এই ২টি তক্ষক বিক্রি করে টাকা নিতে বলেছেন বলেও জানান তিনি।