ঈদ উপলক্ষে রেলের অগ্রিম টিকিট বিক্রি শুরু

243

ঢাকা, ৮ আগস্ট, ২০১৮ (বাসস) : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে যাত্রী পরিবহনের লক্ষ্যে ঢাকা ও চট্টগ্রাম স্টেশনে রেলের আগাম টিকিট বিক্রি আজ বুধবার থেকে শুরু হয়েছে।
ঢাকায় সকাল ৮টার পর পরই এই টিকিট বিক্রি কার্যক্রম শুরু হয়। অন্যদিকে গতকাল মঙ্গলবার থেকে দূরপাল্লার বাসের টিকিট বিক্রি শুরু হয়।
ঈদে নাড়ির টানে পরিবার-পরিজন নিয়ে বাড়ি ফেরার জন্য বিপুল সংখ্যক মানুষ ট্রেনের অগ্রিম টিকিটি কাটতে সকাল থেকেই কমলাপুর রেলওয়ে স্টেশনে উপস্থিত হন।
কমলাপুর রেলস্টেশন থেকে ২৬টি কাউন্টারে টিকিট বিক্রি শুরু হয়। যাত্রীরা লাইনে দাঁড়িয়ে স্টেশন থেকে টিকিট কেনা শুরু করেন। এর মধ্যে নারীদের জন্য দুটি কাউন্টার সংরক্ষিত রয়েছে। একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারছেন। বিক্রি হওয়া টিকিট ফেরত নেয়া হবে না। প্রতিদিন সকাল ৮টা থেকে এই টিকিট সংগ্রহ করা যাবে।
আজ সকাল ৯টায় বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মিহির কান্তি গুহ ঢাকার কমলাপুর রেলস্টেশনে টিকিট বিক্রি কার্যক্রম পরিদর্শন করেন। এসময় তিনি যাত্রীদের সঙ্গে কথা বলেন। রেলওয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মিহির কান্তি গুহ বাসস’কে জানান, ‘ঈদের আগাম টিকিট বিক্রি আজ ৮ আগস্ট থেকে শুরু হয়েছে। চলবে ১২ আগস্ট পর্যন্ত। ঢাকা ও চট্টগ্রাম স্টেশন থেকে এই টিকিট দেয়া হচ্ছে। আজ ৮ আগস্ট দেয়া হয়েছে ১৭ আগস্টের টিকিট।’
অতিরিক্ত মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) বলেন, ‘৯ আগস্ট ১৮ আগস্টের, ১০ আগস্ট ১৯ আগস্টের, ১১ আগস্ট ২০ আগস্টের এবং ১২ আগস্ট ২১ আগস্টের টিকিট দেয়া হবে।’ এবার ঈদ উপলক্ষে নয় জোড়া বিশেষ ট্রেন চলবে বলে জানান তিনি।
সকালে সরেজমিন দেখা যায়, লাইনে দাঁড়িয়ে টিকিট কাটছেন। নিরাপদ ও সুষ্ঠুভাবে টিকিট বিক্রির জন্য রেলওয়ে পুলিশ, র‌্যাবসহ আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কমলাপুর রেলওয়ে স্টেশনে দায়িত্ব পালন করছেন।
রেলওয়ের একজন কর্মকর্তা জানান, টিকিট কালোবাজারী রোধে স্টেশনের বিভিন্ন স্থানে সিসি ক্যামেরা বসানো হয়েছে।
রেলপথ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ‘ঈদের ফিরতি টিকিট আগামী ১৫ আগস্ট থেকে দেয়া হবে। ১৫ আগস্ট দেয়া হবে ২৪ আগস্টের টিকিট। আর ১৬ আগস্ট ২৫ আগস্টের, ১৭ আগস্ট ২৬ আগস্টের, ১৮ আগস্ট ২৭ আগস্টের এবং ১৯ আগস্ট ২৮ আগস্টের টিকিট দেয়া হবে। ফিরতি টিকিট পাওয়া যাবে রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে।’
রেলপথ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে মোট ১ হাজার ৪০২টি কোচ চলাচল করবে এবং মোট ২২৯টি লোকোমোটিভ ব্যবহার করা হবে। বাংলাদেশ রেলওয়েতে প্রতিদিন ২ লাখ ৬০ হাজার যাত্রী চলাচল করে। তবে ঈদুল আজহা উপলক্ষে দৈনিক ৩ লাখ যাত্রী চলাচল করার ব্যবস্থা নেয়া হবে। অন্যদিকে পবিত্র ঈদ উপলক্ষে গতকাল মঙ্গলবার থেকে দূরপাল্লার বাসের টিকিট বিক্রি শুরু হয়েছে। বেসরকারি বাস পরিবহন হানিফ পরিবহনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গতকাল ১৬ থেকে ২১ আগস্ট যাত্রার জন্য টিকিট বিক্রি শুরু হয়েছে। বাসের ফিরতি টিকিট বিক্রির সময়সূচি পরে জানানো হবে বলে এতে বলা হয়।