বাসস দেশ-২৩ : বিশ্ববিদ্যালয়ে অনলাইনে অংশগ্রহণমূলক পাঠদানের আহ্বান ইউজিসি’র

274

বাসস দেশ-২৩
ইউজিসি-অনলাইন
বিশ্ববিদ্যালয়ে অনলাইনে অংশগ্রহণমূলক পাঠদানের আহ্বান ইউজিসি’র
ঢাকা, ২৩ নভেম্বর, ২০২০ (বাসস): দেশের সব বিশ্ববিদ্যালয়ে অনলাইন পাঠদান অংশগ্রহণমূলক, আকর্ষণীয় ও কার্যকরভাবে সম্পন্ন করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।
আজ ইউজিসি’র স্ট্র্যাটেজিক প্ল্যানিং, কোয়ালিটি অ্যাসিউরেন্স (এসপিকিউএ) বিভাগ আয়োজিত ‘অনলাইন পাঠদানে শিক্ষার্থীদের অংশগ্রহণ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এ আহ্বান জানান।
অনলাইন পাঠে শিক্ষার্থীদের মনোযোগ ধরে রাখতে শিক্ষকদেরকে আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘বেশির ভাগ শিক্ষার্থীর অনলাইনভিত্তিক শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ আশাব্যঞ্জক নয়।এক্ষেত্রে শিক্ষকদেরকে আরও বেশি সচেতন হতে হবে।’
এসময় অনলাইন শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) ও সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল)-কে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বানও জানান ড.শহীদুল্লাহ।
উদ্বোধনী দিনে কর্মশালায় ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি ও সিইটিএল এর ৫২ জন পরিচালক ও অতিরিক্ত পরিচালকবৃন্দ অংশগ্রহণ করেন। কর্মশালার দ্বিতীয় ধাপে ২৬ নভেম্বর ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ৩য় ধাপে ২৯ নভেম্বর ৬০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি ও সিইটিএল পরিচালক ও অতিরিক্ত পরিচালকরা অংশগ্রহণ করবেন।
উল্লেখ্য, করোনা ভাইরাস সংক্রমণের কারণে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। করোনা সংক্রমণের প্রথম পর্যায়ে বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার পরামর্শ দেয় ইউজিসি। এসময় শিক্ষার্থীদের সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ডাটা প্যাকেজ ও স্মার্টফোন কিনতে সফটলোন দেওয়ার ব্যবস্থাও করা হয়েছে।
বাসস/সবি/এসএস/২০১৫/-শআ