বাসস ক্রীড়া-৩ : ইনজুরি আক্রান্ত লিভারপুলকেও আটকাতে পারলো না লিস্টার, আর্সেনালের সাথে ড্র করলো লিডস

110

বাসস ক্রীড়া-৩
ফুটবল-প্রিমিয়ার লিগ
ইনজুরি আক্রান্ত লিভারপুলকেও আটকাতে পারলো না লিস্টার, আর্সেনালের সাথে ড্র করলো লিডস
লন্ডন, ২৩ নভেম্বর ২০২০ (বাসস) : ইনজুরি আক্রান্ত লিভারপুলকে আটকাতে পারলো না দারুন ছন্দে থাকা লিস্টার সিটি। রোববার প্রিমিয়ার লিগে বর্তমান চ্যাম্পিয়নরা লিস্টারের বিপক্ষে ৩-০ গোলের দাপুটে জয় পেয়েছে। এদিকে ১০জনের আর্সেনালকে রুখে দিয়েছে লিডস। ৫১ মিনিটে আইভরি কোস্টের স্ট্রাইকার নিকোলাস পেপে লাল কার্ড পেয়ে মাঠের বাইরে চলে যান। এই সুযোগে ১৪তম স্থানে থাকা লিডস গোল শুন্য ড্র করেছে গানারদের সাথে।
কাল এ্যানফিল্ডে ইনজুরির কারনে রেডসদের হয়ে খেলতে পারেননি ভার্জিল ফন ডাইক, জো গোমেজ, ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ড, জর্ডান হেন্ডারসন, থিয়াগো আলচানতারা, জিহার্দান শাকিরি ও এ্যালেক্স ওক্সালেড-চেম্বারলেইন। করোনা আক্রান্ত হওয়ায় দলে বাইরে রয়েছেন শীর্ষ গোলদাতা মোহাম্মদ সালাহ।
তারপরেও জার্গেন ক্লপের দলকে আটকানো সম্ভব হয়নি লিস্টার সিটির। দুই সপ্তাহের আন্তর্জাতিক বিরতি শেষে ৮ ম্যাচ ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে কাল ম্যাচ শুরু করেছিল লিস্টার। কিন্তু জয় ছিনিয়ে নিয়ে শীর্ষে থাকা টটেনহ্যামের সাথে সমান ২০ পয়েন্ট অর্জণ করেছে অল রেডরা।
২১ মিনিটে জেমস মিলনারের কর্ণার থেকে জনি ইভান্স আত্মঘাতি গোলে লিভারপুলকে এগিয়ে দেন। এই গোলের পর থেকে পুরো ম্যাচে ফক্সেসরা আর কোন ধরনের সুবিধা ভোগ করতে পারেনি। এন্ডি রবার্টসনের ক্রস থেকে ৪১ মিনিটে ব্যবধান দ্বিগুন করেছেন দিয়োগো জোতা। লিভারপুলের প্রথম কোন খেলোয়াড় হিসেবে লিগের প্রথম চারটি হোম ম্যাচেই গোল করার কৃতিত্ব দেখালেন জোতা। ডিসেম্বরে এই দুই দল যখন সর্বশেষ একে অপরের মুখোমুখি হয়েছিল তখনো ৪-০ গোলে বড় জয় তুলে নিয়েছির লিভারপুল। লিস্টার গোলরক্ষক কাসপার সিমিচেল ও গোলপোস্ট কাল লিভারপুলের ব্যবধান বাড়াতে দেয়নি। ম্যাচ শেষ হওয়ার ৬ মিনিট আগে মিলনারের আরো একটি ক্রস থেকে দারুন দক্ষতায় হেডের সাহায্যে রবার্তো ফিরমিনো লিভারপুলের হয়ে তৃতীয় গোলটি করেছেন।
ম্যাচ শেষে ক্লপ বলেছেন, ‘আজকের রাতটা অনেকদিন মনে রাখার মত একটি রাত। ছেলেরা দুর্দান্ত খেলেছে।’
এ্যানফিল্ডে এনিয়ে ৬৪ ম্যাচে অপরাজিত থাকার নতুন ক্লাব রেকর্ড সৃষ্টি করলো লিভারপুল।
লিস্টারের এই পরাজয়ে আর্সেনাল এখন শীর্ষ চারের থেকে মাত্র পাঁচ পয়েন্ট দুরে রয়েছে। কিন্তু গানার্স বস মিকেল আর্তেতা ম্যাচ শেষে পেপের শৃঙ্খলার অভাব নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। এলান্ড রোডে কাল যে আর্সেনাল এক পয়েন্ট অর্জন করেছে এটাই তাদের সৌভাগ্য। শেষ পাঁচটি লিগ ম্যাচের মাত্র একটিতে জয়ী হয়েছে আর্সেনাল। তার উপর পেপের লাল কার্ডে দারুন ক্ষুব্ধ আর্তেতা বলেছেন, ‘এটা কোনভাবেই মেনে নেয়া যায়না। ১০জন মাঠে থাকার অর্থ হচ্ছে প্রতিপক্ষের সামনে অনেক বড় একটি সুযোগ। পেপে চলে যাবার পর পুরো দল যেভাবে নিজেদের প্রতিরোধ করেছে তাতে আমি দারুন সন্তুষ্ট। অবশ্য বিষয়টা দারুন কঠিন ছিল।’
টানা তৃতীয় ম্যাচে জয় বিহীন থাকা লিডস টেবিলের ১৪তম স্থানে অবস্থান করছে। ম্যাচের শেষের দিকে রডরিগো, প্যাট্রিক বামফোর্ড ও রাফিনহা পোস্টে বল লাগালে মার্সেলো বিয়েসলার দলের এগিয়ে যাওয়া সম্ভব হয়নি। আর্সেনাল অধিনায়ক পিয়েরে-এমেরিক অবামেয়াং আক্রমনভাগের নেতৃত্বে খুব একটা বড় ভূমিকা পালন করতে পারেননি। যদিও পেপের ঘটনার আগে তিনি গোলের যথাসাধ্য চেষ্টা করেছেন।
গত মাসে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে অবামেয়াংয়ের পেনাল্টিতে ১-০ গোলে জয়ী হয়েছিল আর্সেনাল। লিগের শেষ কয়েকটি ম্যাচে প্রায় ৫০০ মিনিটে এটিই আর্সেনালর একমাত্র গোল।
ডোমিনিক কালভার্ট-লুইনের জোড়া গোলে টানা তিন ম্যাচে পরাজয়ের পর অবশেষে ফুলহ্যামকে ৩-২ গোলে হারিয়ে জয়ের ধারায় ফিরেছে এভারটন। ইংলিশ এই স্ট্রাইকার বর্তমানে প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন। কার্লো আনচেলত্তির দলের হয়ে বিরতির আগে বাকি গোলটি করেছেন আবদুলায়ে ডুকুরে। ম্যাচের প্রথম মিনিটেই কালভার্ট-লুইন এভারটনকে এগিয়ে দিয়েছিলেন। ১৫ মিনিটে ববি ডিকোরডোভা-রেইডের গোলে সমতা ফেরায় ফুলহ্যাম। ২৯ মিনিটে কালভার্টÑলুইন আবারো এভারটনকে এগিয়ে দেবার পর ব্যবধান দ্বিগুন করেন ডুকুরে। ৬৮মিনিটে ইভান কাভালেইরো স্পট কিক থেকে বারের উপর দিয়ে বল বাইরে পাঠিয়ে দিলে ব্যবধান কমাতে পারেনি ফুলহ্যাম। এবারের মৌসুমে এ নিয়ে তিন জন ভিন্ন খেলোয়াড় পেনাল্টির সুযোগ নষ্ট করলেন। দুই মিনিট পর রুবেন লুফতাস-চিক এক গোল পরিশোধ করলে তা পরাজয় এড়াতে পারেনি। গত পাঁচ ম্যাচে প্রথম জয় নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এসেছে এভারটন।
আনচেলত্তি বলেছেন, ‘ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে জয়ের ধারায় ফেরা। দ্বিতীয়ার্ধে আমরা ক্লান্ত হয়ে পড়েছিলাম। যে কারনে চেষ্টা করেছি যতটা সম্ভব খেলোয়াড় পরিবর্তন করে দ্বিতীয়ার্দের দলটি সাজাতে।’
গত চার ম্যাচে তৃতীয় পরাজয়ে রেলিগেশন জোন থেকে মাত্র একটি স্থান উপরে নিজেদের অবস্থান ধরে রেখেছে ফুলহ্যাম।
ব্রামাল লেনে ওয়েস্ট হ্যামের কাছে ১-০ গোলে পরাজিত হয়ে টেবিলের তলানিতে থাকা শেফিল্ড ইউনাইটেড এখনো তাদের প্রথম জয়ের অপেক্ষায় আছে।
বাসস/নীহা/১৬৩০/স্বব