বাসস দেশ-২৩ : এএসপি শিপন হত্যা : ডা. মামুনের জামিন

86

বাসস দেশ-২৩
মামুন-জামিন
এএসপি শিপন হত্যা : ডা. মামুনের জামিন
ঢাকা, ২২ নভেম্বর, ২০২০ (বাসস) : সিনিয়র সহকারি পুলিশ সুপার (এএসপি) আনিসুল করিম শিপন হত্যা মামলায় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের রেজিস্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুনের জামিন মঞ্জুর করেছেন আদালত।
আজ রোববার তার আইনজীবী ঢাকা মহানগর হাকিম ধীমান চন্দ্র মন্ডলের আদালতে জামিনের আবেদন করেন। শুনানি শেষে বিচারক দশ হাজার টাকা মুচলেকায় তার জামিন মঞ্জুর করেন।
এরআগে শুক্রবার (২০ নভেম্বর) মামলার তদন্ত কর্মকর্তা আদাবর থানার পরিদর্শক (অপারেশন) ফারুক মোল্লা ডা. মামুনকে দু’ দিনের রিমান্ড শেষে আদালতে হাজির করে তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম মামুনুর রশীদ তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।
গত ১৭ নভেম্বর ডা. আব্দুল্লাহ আল মামুনের দু’দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।
এএসপি আনিসুল করিম ৯ নভেম্বর দুপুর পৌনে ১২টার দিকে মানসিক সমস্যার কারণে মাইন্ড এইড হাসপাতালে আসেন । অসুস্থতা নিয়ে হাসপাতালটিতে ভর্তির কিছুক্ষণ পরই তিনি মারা যান। হাসপাতালের অ্যাগ্রেসিভ ম্যানেজমেন্ট রুমে তাকে মারধর করা হয় বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়। পরে তার মারধরের ভিডিও বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ে । সেদিন দীর্ঘক্ষণ অচেতন থাকার পরেও তাকে হাসপাতালে ভর্তি করা হয়নি। কিছুক্ষণ পর দুপুর ১২টার দিকে মাইন্ড এইড হাসপাতালের লোকজন তাকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নিয়ে যায়। সেখানকার কর্তব্যরত চিকিৎসক জানান, হাসপাতালে নেয়ার আগেই শিপনের মৃত্যু (ব্রট ডেথ) হয়।
এ ঘটনায় আনিসুল করিম শিপনের বাবা বাদি হয়ে আদাবর থানায় ১৫ জনকে আসামি করে একটি মামলা করেন।
আনিসুল করিম ৩১তম বিসিএসে পুলিশ কর্মকর্তা হিসেবে নিয়োগ পান । সর্বশেষ তিনি বরিশাল মহানগর পুলিশে কর্মরত ছিলেন। তার বাড়ি গাজীপুরের কাপাসিয়ায়। তিনি এক সন্তানের জনক। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৩৩ ব্যাচের ছাত্র ছিলেন এ পুলিশ কর্মকর্তা।
বাসস/ সংবাদদাতা/এফএইচ/১৯৩০/কেকে