সরকার পরিবেশ সুরক্ষায় নিরলসভাবে কাজ করছে : পরিবেশ মন্ত্রী

191

ঢাকা, ২২ নভেম্বর, ২০২০ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার পরিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় নিরলসভাবে কাজ করছে।
তিনি বলেন, দখল করা সরকারী ভূমি পুনরুদ্ধার, পাহাড় ও টিলা কাটারোধ, লাইসেন্স বিহীন ইটভাটা এবং নিষিদ্ধ ঘোষিত পলিথিনের ব্যবহার রোধে নিয়মিতভাবে অভিযান পরিচালনা করছে সরকার।
পরিবেশ মন্ত্রী বলেন, সরকার শব্দ, বায়ু , নদ-নদীসহ সার্বিক পরিবেশ দূষণ বন্ধ সহ নদী-নালা, জলাশয়, পুকুর ভরাটরোধ ও জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য আন্তরিকভাবে কাজ করছে।
মো. শাহাব উদ্দিন আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে আয়োজিত বিভাগীয় কমিশনারদের এক সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
পরিবেশ সচিব জিয়াউল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবগণ, বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধান ও বিভাগীয় কমিশনারগণ বক্তব্য রাখেন।
মো. শাহাব উদ্দিন বলেন, আমরা সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় পরিবেশ সুরক্ষাসহ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সফল হবো। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব জনগণের সামনে তুলে ধরার মাধ্যমে তাদের সচেতন করতে কাজ করা হচ্ছে।
তিনি বলেন, তারা জনগণকে সম্পৃক্ত করে দীর্ঘস্থায়ী বন্যা ও ঘূর্ণিঝড়সহ সকল প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার মত পরিবেশ সুরক্ষায়ও সফল হবো।
বনমন্ত্রী বনভূমি সংরক্ষণে জন্য সংরক্ষিত বন ঘোষনার প্রক্রিয়া সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদানে বিভাগীয় কমিশনারদের প্রতি নির্দেশ দেন।
এছাড়াও উপকূলীয় অঞ্চলে বনায়ন কর্মসূচী বাস্তবায়ন করার মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার মানুষের জীবনমান উন্নয়নে তাদের সহযোগিতা কামনা করেন তিনি।
সভায় বিভাগীয় কমিশনাররা সকল প্রকার পরিবেশ দূষণ ও সরকারী বনভূমি দখলরোধ ও পুনরুদ্ধারে জিরো টলারেন্স নীতিতে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।