বাসস ক্রীড়া-৯ : ম্যানসিটিকে হারিয়ে তালিকার শীর্ষে স্পার্স, ২য় স্থানে উঠে গেল চেলসি

113

বাসস ক্রীড়া-৯
ফুটবল-ইংলিশ- প্রিমিয়ার
ম্যানসিটিকে হারিয়ে তালিকার শীর্ষে স্পার্স, ২য় স্থানে উঠে গেল চেলসি
লন্ডন, ২২ নভেম্বর ২০২০ (বাসস/এএফপি): ম্যানচেস্টার সিটির বিপক্ষে অসাধারণ এক জয়ে প্রিমিয়ার লীগ ফুটবলে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে টটেনহ্যাম হটস্পার্স। শনিবার নিউক্যাসলে জয় নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে উঠে গেছে চেলসি।
এদিকে ব্রুনো ফার্নান্দেস দুটি পেনাল্টি পাওয়ার পরও ওয়েস্ট ব্রুমকে মাত্র ১-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডে। ফলে পয়েন্ট তালিকার নবম অবস্থানেই রয়ে গেছে তারা।
বিগত ছয় বছরের মধ্যে এই প্রথম তালিকার শীর্ষ স্থান নিয়ে দিন শেষ করতে পেরেছে স্পার্সরা। সন হিউং মিন ও জিওভানি লো চেলসোর গোলে নিজেদের মাঠেই সফরকারী ম্যানচেস্টার সিটিকে ২-০ গোলে হারায় হোসে মরিনহোর শিষ্যরা।
ম্যাচের পঞ্চম মিনিটেই এগিয়ে যায় স্বাগতিক দল। টাঙ্গুই নডম্বেলের উড়ন্ত পাসের বল সিটিজেনদের অফসাইডের ফাঁদ এড়িয়ে গোল করেন সন (১-০)। মৌসুমে এটি তার ১১তম গোল।
ম্যাচ জুড়ে পেপ গার্দিওলার শিষ্যরা আধিপত্য বিস্তার করলেও গোলের সুযোগ সৃস্টি করতে পারেনি। বিপরীতে দ্বিতীয়ার্ধে গোলপোস্ট লক্ষ্য করে স্পার্সদের দ্বিতীয় শটটিও লক্ষ্য ভেদ করেছে। বদলী হিসেবে লো চেলসো মাঠে নামার ৩৫ সেকেন্ডের মধ্যেই সুযোগ পেয়ে সেটিকে কাজে লাগান। হ্যারি কেনের পাস এডারসনের পা ঘুরে মধ্য মাঠে বল পাবার পর ডি বক্সে ঢুকে ঠান্ডা মাথায় ৬৫ মিনিটে গোল করে স্পার্সদের দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন চেলসো (২-০)।
এই নিয়ে শেষ আট ম্যাচে অপরাজিত থেকেছে টটেনহ্যাম। সুচনা লগ্নে এভারটনের কাছে সর্বশেষ হার মেনেছে স্পার্সরা। এখন শিরোপা জয়ের চ্যালেঞ্জ নিয়ে দুর্বার গতিতেই এগিয়ে যাচ্ছে মরিনহোর দল।
তিনি বলেন,‘ ছেলেরা একটি কৌশল অনুসরণ করে সর্বস্ব দিয়ে খেলেছে। তারা ছিল অসাধারণ। আমরা খেলার একটি পথ পেয়েছি। ছেেেলরা দারুন দক্ষতায় ওই কৌশল বাস্তবায়ন করেছে। ’
সর্বশেষ ১৯৬১ সালে শীর্ষ লীগ জয় করেছিল টটেনহ্যাম। এখন চেলসির চেয়ে দুই পয়েন্টে এগিয়ে থেকেই তালিকার শীর্ষে আরোহন করেছে তারা। অপরদিকে তালিকার ১১ তম স্থানে নেমে গেছে সিটি। শীর্ষধারীদের চেয়ে ৮ পয়েন্টে পিছিয়ে আছে। হাতে রয়েছে বাড়তি একটি ম্যাচ।
এই সপ্তাহেই সিটির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়ে ২০২৩ সাল পর্যন্ত নিয়ে গেছেন পেপ গার্দিওলা। কিন্তু ২০১৮ ও ২০১৯ সালের লীগ চ্যাম্পিয়নদের উপর ব্যর্থতার ছায়া ভর করেছে। গার্দিওলা বলেন,‘ আমরা তাদের চেয়ে বেশী সুযোগ সৃস্টি করেছিলাম। কিন্তু কাজে লাগাতে পারিনি। মরিনহোর দলটি এমন একটি দল, আপনি ভুল করলে পাল্টা আক্রমন দিয়ে তারা শায়েস্তা করবে।’
শনিবার সেন্ট জেমস পার্কে প্রথমার্ধে ফেডেরিকো ফার্নান্দেজের আত্মঘাতি গোল এবং দ্বিতীয়ার্ধে টমি আব্রাহামের লক্ষ্য ভেদে ২-০ ব্যবধানে জয়লাভ করে চেলসি। এই নিয়ে সব ধরনের প্রতিযোগিতায় টানা আট ম্যাচে অপরাজিত রয়েছে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের দলটি। সর্বশেষ লীগ ম্যাচের কোনটিতেই হারেনি তারা। সর্বশেষ ছয় অ্যাওয়ে ম্যাচের ৫টিতেই জয়লাভ করেছে ব্লুজরা।
এদিকে শিরোপার দৌঁড়ে পৌঁছাতে হলে দীর্ঘ পথ পাড়ি দিতে হবে ম্যানচেস্টার ইউনাইটেডকে। যদিও শনিবার ওল্ড ট্রাফোর্ডে দীর্ঘ প্রতিক্ষার পর জয়লাভ করেছে উলে গুনার সুলশারের দল। ওয়েস্ট ব্রুমউইচের বিপক্ষে দুটি পেনাল্টি পেয়েছিল ইউনাইটেড। প্রথমটা পেয়েছিল দ্বিতীয়ার্ধের শুরুতে। এই সময় ফার্নান্দেজকে ঝুকিপুর্নভাবে বাঁধা দিয়েছিলেন কনর গ্যালাঘের। কিন্তু রিভিও দেখে সিদ্ধান্ত পাল্টান রেফারি ডেভিড কুটে।
কয়েক মুহুর্ত পর ডারনেল ফারলং হ্যান্ডবল করলে পেনাল্টি পায় রেড ডেভিলসরা। ফার্নান্দেজের প্রথম দফার শটটি প্রতিহত হয়। কিন্তু স্যাম জনস্টন লাইন থেকে আগেই লাফ দিলে দ্বিতীয় সুযোগ পান তিনি।
এর আগে অনুষ্ঠিত লীগ ম্যাচে কয়েক ঘন্টার জন্য শীর্ষে আরোহনের সুযোগ হাতছাড়া করেছে এ্যাস্টন ভিলা। ভিলা পার্কে অনুষ্ঠিত ম্যাচে তাদেরকে ২-১ গোলে হারিয়েছে ব্রাইটন। সাত ম্যাচ পর এই জয় পেল ক্লাবটি। ড্যানি ওয়েলবেকের গোলে এগিয়ে যাওয়া এ্যাস্টন ভিলাকে সমতায় ফিরিয়ে আনেন এজরি কনসা। এরপর ব্রাইটনের পক্ষে জয় সুচক গোল করেন সলি মার্চ।
বাসস/এএফপি/এম এইচসি/১৬৫৫/স্বব