বাসস ক্রীড়া-৮ : টেন্ডুলকার-পন্টিংকে টপকে যাবার সুযোগ কোহলির

107

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-কোহলি
টেন্ডুলকার-পন্টিংকে টপকে যাবার সুযোগ কোহলির
সিডনি, ২১ নভেম্বর ২০২০ (বাসস) : ২৭ নভেম্বর থেকে শুরু হওয়া ওয়ানডে সিরিজ দিয়ে অস্ট্রেলিয়া সফর শুরু করছে ভারতীয় ক্রিকেট দল। তিন ম্যাচের এ ওয়ানডে সিরিজে বেশক’টি রেকর্ড গড়ার সুযোগ আছে ভারতের অধিনায়ক বিরাট কোহলির।
এ পর্যন্ত ২৩৯ ইনিংসে কোহলির রান ১১৮৬৭। ১২ হাজার রানের ক্লাবে প্রবেশ করতে ১৩৩ রান প্রয়োজন কোহলির। তিন ম্যাচে ১৩৩ রান করতে পারলে, দ্রুত ১২ হাজার রান স্পর্শের বিশ্বরেকর্ড গড়বেন কোহলি। বর্তমানে এই রেকর্ডটি মালিক ভারতের সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। ৩০০ ইনিংসে ১২ হাজার রান ক্লাবের সদস্য হয়েছেন টেন্ডুলকার।
আবার তিন ম্যাচের সিরিজে একটি সেঞ্চুরি টেন্ডুলকারকে স্পর্শ করবেন কোহলি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭০টি ইনিংসে ৯টি সেঞ্চুরি করেছেন টেন্ডুলকার। কোহলির আছে ৮টি, মাত্র ৩৮ ইনিংসে। তাই এই সিরিজে একটি সেঞ্চুরি করলেই টেন্ডুলকারের রেকর্ড স্পর্শ করবেন কোহলি। আর সিরিজে দু’টি করলে তো, টপকেই যাবে টেন্ডুলকারকে।
অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার রিকি পন্টিংকে টপকে বিশ্বরেকর্ড গড়ার সুযোগ আছে কোহলির। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে অধিনায়ক হিসেবে পন্টিংয়ের করেছেন ৪১টি সেঞ্চুরি। সমান ৪১টি সেঞ্চুরি রয়েছে কোহলিরও।
আসন্ন সিরিজে আর একটি সেঞ্চুরি করলেই ক্রিকেটের ইতিহাসে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি শতকের মালিক হয়ে যাবেন কোহলি।
বাসস/এএমটি/১৬৫০/স্বব