বাসস ক্রীড়া-৩ : বার্সেলোনার হার, ড্র করেছে রিয়াল

97

বাসস ক্রীড়া-৩
ফুটবল-লা লিগা
বার্সেলোনার হার, ড্র করেছে রিয়াল
মাদ্রিদ, ২২ নভেম্বর ২০২০ (বাসস) : বার্সেলোনাকে ১-০ গোলে পরাজিত করে লা লিগায় শিরোপা জয়ের স্বপ্ন দারুনভাবে টিকিয়ে রাখলো এ্যাথলেটিকো মাদ্রিদ। এর মাধ্যমে ২৯ বছরের মধ্যে এই প্রথম লিগে সবচেয়ে বাজে শুরুর লজ্জায় পড়েছে কাতালান জায়ান্টরা।
প্রথমার্ধের ইনজুরি টাইমে জেরার্ড পিকে ও মার্ক আন্দ্রে টার স্টেগানের ভুলে ইয়ানিক কারাসকোর দুর্দান্ত দক্ষতায় বল জালে জড়ান। ওয়ান্ডা মেট্রোপলিটানোতে ঐ এক গোল আর পরিশোধ করতে পারেনি লিওনেল মেসিরা। গত ১০ বছর লিগে এটি বার্সেলোনার বিপক্ষে এ্যাথলেটিকোর প্রথম জয়। ২০১০ সালে সিমিওনে কোচ হিসেবে দায়িত্ব পাবার আগে সর্বশেষ বার্সাকে পরাজিত করেছিল এ্যাথলেটিকো। এর মাধ্যমে লা লিগায় এ্যাথলেটিকো টানা ২৪ ম্যাচ অপরাজিত থাকলো। এর মাধ্যমে রিয়াল মাদ্রিদের থেকে তিন পয়েন্ট এগিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে দিয়েগো সিমিওনের দল। শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদের সাথে এখন তারা সমান ২০ পয়েন্ট করে সংগ্রহ করেছে।
অন্যদিকে ৮ ম্যাচে মাত্র ১১ পয়েন্ট সংগ্রহ করে টেবিলের ১০ম স্থানে নেমে গেছে বার্সেলোনা। ১৯৯১-৯২ মৌসুমের পর অষ্টম রাউন্ড শেষে এটাই তাদের সবচেয়ে বাজে অবস্থান।
ম্যাচ শেষে হতাশ বার্সা কোচ রোনাল্ড কোম্যান বলেছেন, ‘অন্য সকল কোচের মতই এই পরাজয়ের দায়ভার সম্পূর্ণ আমার। আমরা জানি এর থেকে আমাদের দ্রুতই বেরিয়ে আসতে হবে। আমার কাছে যে সকল খেলোয়াড় আছে তাদের উপর আমার আস্থা আছে।’
সিমিওনে বলেছেন, ‘আজ আমরা জয় তুলে নিলেও এতে রাতারাতি কোন কিছুই পরিবর্তন হয়ে যায়নি। আমরা পরিশ্রম করে যাচ্ছি এবং দলটিকে নিয়ে আমি আশাবাদী।’
৬২ মিনিটে ডান হাঁটুর ইনজুরির কারনে মাঠ ত্যাগে বাধ্য হন বার্সা ডিফেন্ডার পিকে। এ্যাঞ্জের কোরেয়ার সাথে সংঘর্ষে হাঁটুতে আঘাত পেয়েছিলেন পিকে। ম্যাচ শেষে পিকের এই ইনজুরি নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন কোম্যান।
সাবেক ক্লাবের বিপক্ষে ফরাসি তারকা আঁতোয়ান গ্রীজম্যান বার্সাকে প্রায় এগিয়ে দিয়েছিলেন। অন্যদিকে মার্কোস লরেন্টের শট অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে গেলে এগিয়ে যাওয়া হয়নি এ্যাথলেটিকোর। প্রথমার্ধে মেসিও বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেছেন। কিন্তু শেষ পর্যন্ত দুইজনের ভুলে প্রথমার্ধের ইনজুরি টাইমে গোল হজম করতে হয়েছে বার্সাকে। পিকে তার পজিশন হারালে মারিও হার্মোসো দারুন একটি পাস দেন কারাসকোকে। টার স্টেগান পিকের জায়গা পূরনে একটু আগে বেরিয়ে আসলে তার পায়ের নীচ দিয়ে প্রথম স্পর্শেই বল জালে পাঠানা কারাসকো।
এর আগে দিনের শুরুতে ভিয়ারিয়ালের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। আন্তর্জাতিক বিরতির আগে ভ্যালেন্সিয়ার কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হবার পর ফিরে এসে আবারো পয়েন্ট হারিয়ে মাদ্রিদ মূলত তাদের নগর প্রতিদ্বন্দ্বী এ্যাথলেটিকোকে শিরোপা জয়ে পথে কিছুটা হলেও এগিয়ে দিয়েছে।
ভিয়ারিয়ালের মাঠে ম্যাচ শুরুর দুই মিনিটের মধ্যে মারিয়ানো ডিয়াজ জিনেদিন জিদানের দলকে লিড এনে দেন। দ্বিতীয়ার্ধে স্পট কিক থেকে জেরার্ড মোরেনো গোল নিশ্চিত করে ভিয়ারিয়ালকে গুরুত্বপূর্ণ এক পয়েন্ট উপহার দেন। আন্তর্জাতিক বিরতির পর কাল অনুপস্থিত ছিলেন সার্জিও রামোস, এডার মিলিটাও ও কাসেমিরো। আর তাদের অনুপস্থিতিতে রক্ষনভাগে সুযোগ পেয়েছিলেন নাচো ফার্নান্দেস ও রাফায়েল ভারানে। মধ্যমাঠে মূল একাদশে খুব কম সুযোগ পাওয়া মার্টিন ওডেগার্ড কাল প্রথম থেকেই মাঠে ছিলেন।
সব ধরনের প্রতিযোগিতায় গত সাত ম্যাচে মাত্র তিনটিতে জয়ী হতে পেরেছে মাদ্রিদ। বুধবার চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচকে সামনে রেখে আত্মবিশ^াস ফিরে পাওয়াই এখন জিদানের দলের মূল লক্ষ্য।
বাসস/নীহা/১৫৪৫/স্বব