বাসস ক্রীড়-১ : রোনাল্ডোর দুই গোলে জুভেন্টাসের জয়

97

বাসস ক্রীড়-১
ফুটবল-সিরি-এ
রোনাল্ডোর দুই গোলে জুভেন্টাসের জয়
মিলান, ২২ নভেম্বর ২০২০ (বাসস) : ক্রিস্টিয়ানে রোনাল্ডোর দুই গেলে শনিবার সিরি-এ লিগে কাগলিয়ারিকে ২-০ গোলে পরাজিত করেছে জুভেন্টাস। এর মাধ্যমে আন্তর্জাতিক বিরতি শেষে ঘরোয়া লিগে জয় দিয়েই মাঠে ফিরলো বর্তমান চ্যাম্পিয়নরা। আন্দ্রে পিরলোর দল বর্তমানে শীর্ষে থাকা এসি মিলানের থেকে এক পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।
দিনের অপর দুই ম্যাচে ল্যাজিও জয় পেলেও ড্র করেছে আটালান্টা। ক্রোটনে বৃষ্টির মধ্যে ল্যাজিও ২-০ গোলে জয় নিশ্চিত করেছে। অন্য দিকে চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে প্রস্তুতিটা ভালভাবে সেড়ে নিতে পারলো না আটালান্টা। নতুন উন্নীত স্পেজিয়ার সাথে গোলশুন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে টেবিলের ষষ্ঠ স্থানে থাকা দলটি।
আন্তর্জাতিক বিরতির আগে শেষ লিগ ম্যাচে ল্যাজিওর সাথে ১-১ গোলে ড্র করেছিল জুভেন্টাস। মৌসুমে চতুর্থ ড্রয়ে তাই এসি মিলানকে টপকে শীর্ষ স্থানটি দখল করা হয়নি নয়বারের চ্যাম্পিয়নদের। কিন্তু বিরতি শেষে মাঠে ফিরে নিজেদের আবারো প্রমান করেছে পিরলো বাহিনী। ম্যাচ শেষে পিরলো বলেছেন, ‘আমাদের এই ধরনের একটি ম্যাচ আগেই খেলা উচিত ছিল। প্রত্যেকেই আজ নিজেদের দারুনভাবে প্রমান করেছে। এমনকি জাতীয় দল থেকে ফেরা খেলোয়াড়রাও নিজেদের নামের প্রতি সুবিচার করেছেন। এদের মধ্যে বেশীরভাগই মাত্র দু’দিন আগে তুরিনে ফিরে গতকাল প্রথম অনুশীলন করেছেন। স্বাভাবিক ভাবেই তারা কিছুটা পরিশ্রান্ত ছিল। তারপরেও আজকের ম্যাচটি তারা বেশ উপভোগ করেছে। এর মাধ্যমে নিজেদের আত্ববিশ^াসও বেড়েছে।’
বিরতির আগে চার মিনিটের মধ্যে রোনাল্ডোর দুই গোলের আগে ম্যাচের মুরুতে ফেডেরিকো বার্নারডেশীর একটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। পর্তুগীজ স্ট্রাইকার ৩৮ মিনিটে আলভারো মোরাতার ক্রসে গোল করে জুভেন্টাসকে এগিয়ে দেন। চার মিনিট পর কর্ণার থেকে মেরি ডেমিরালের হেডে আলতো ছোঁয়ায় পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়ান সিআর সেভেন। দ্বিতীয়ার্ধে রাগনার ক্লাভানের একটি গোল বাতিল হয়ে গেলে কগালিয়ারি ম্যাচে ফিরতে পারেনি। কিন্তু বিরতির পর ডেমিরাল, মোরাতা, বার্নারডেশী ও পাওলো দিবালার শট লক্ষ্যভ্রষ্ট হলে জুভেন্টাস ব্যবধান বাড়াতে পারেনি।
করোনাভাইরাসে আক্রান্তের পর ৩৫ বছর বয়সী রোনাল্ডো বেশ ফিটভাবেই মাঠে ফিরেছেন। এ পর্যন্ত পাঁচ ম্যাচে আট গোল করে সিরি-এ লিগের সর্বোচ্চ গোলদাতার তালিকা মিলানের জøাটান ইব্রাহিমোভিচের সাথে যৌথভাবে শীর্ষে রয়েছেন।
আগস্টে কাঁধের অস্ত্রোপচারের পর প্রথমবারের মত পুরো ম্যাচে মাঠে ছিলেন ডাচ ডিফেন্ডার মাথিয়াস ডি লাইট। এর ফলে ইনজুরি আক্রান্ত লিওনার্দো বনুচ্চি ও গিওর্গিও চিয়েলিনির স্থানে বিকল্প কাউকে খুঁজে পেলেন পিরলো। হাঙ্গেরিয়ান ক্লাব ফেরেনভারোসের বিপক্ষে মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের আগে ডি লাইটের মাঠে ফেরাটা জরুরী ছিল।
মাত্র চারদিন পর এ্যানফিল্ডে বড় একটি ম্যাচকে সামনে রেখে জিয়ান পিয়েরো গাসপেরিনির দল আটালান্টার জন্য আত্মবিশ^াস ফিরে পাওয়া গুরুত্বপূর্ণ ছিল। টানা দুই ম্যাচে ড্র করে পয়েন্ট হারিয়েছে ক্লাবটি। আট ম্যাচ পরে ল্যাজিওর সাথে সমান ১৪ পয়েন্ট নিয়ে সিরি-এ টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছে আটালান্টা। এবারের মৌসুমে প্রথমবারের মত কোন গোল করতে না পারা আটালান্টার কোচ গাসপেরিনি বলেছেন, ‘টেকনিক্যালি এটা মোটেই ভাল কোন পারফরমেন্স ছিলনা। লিগে কোন দলই সহজ নয়, তাদের পক্ষে যা করা সম্ভব সেটাই আজ তারা করে দেখিয়েছে।’
স্পেজিয়ার হয়ে দিয়েগো ফারিয়াসের শট পোস্টে লেগে ফেরত আসে। অন্যদিকে আটালান্টার ডুভান জাপাটার বিরতির আগে পোস্টে বল লাগালে এগিয়ে যাওয়া হয়নি সফরকারীদের। জার্মান মিডফিল্ডার রবিন গোসেনসের একটি গোল ৫৬ মিনিটে অফসাইডের কারনে বাতিল হয়ে গেলে আবারো হতাশ হতে হয় আটালান্টাকে। এই এক পয়েন্টের জন্য ১২তম স্থানে থাকা স্পেজিয়া দলীয় গোলরক্ষক ইভান প্রোভেডেলকে ধন্যবাদ দিতেই পারে। মারিও পাসালিচ ও গোসেনসের শট আটকে দিয়ে প্রোভেডেলকে স্পেজিয়াকে রক্ষা করেছেন।
কালাব্রিয়াতে সিরো ইমোবিল করোনভাইরাসের আইসোলেশন শেষে দলে ফিরেই গোল করেছেন। ২১ মিনিটে তার ডাইভিং হেডে উত্তর ইতালিতে জয়ের পথ উন্মুক্ত হয় ল্যাজিওর। গত মৌসুমে ইউরোপের সর্বোচ্চ গোলদাতা এনিয়ে ৬ ম্যাচে চতুর্থ গোল করলেন। কোভিড-১৯’এ আক্রান্ত হয়ে তিনি তিন সপ্তাহ মাঠের বাইরে ছিলেন। দ্বিতীয় গোলেও ইমোবিলের সহযোগিতা ছিল। তার বাড়ানো পাসে জোয়াকুইন কোরেয়া ৫৮ মিনিটে দলের ব্যবধান দ্বিগুনের পাশাপাশি জয় নিশ্চিত করেন। এবারের মৌসুমে এই প্রথম গোলের দেখা পেলেন আর্জেন্টাইন কোরেয়া।
সিমোনে ইনজাগির দল আগামী সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে জেনিত সেইন্ট পিটার্সবার্গকে আত্যিথ্য দিবে।
বাসস/নীহা/১৫৪০/স্বব