বাসস দেশ-২১ : সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহের প্রচেষ্টা চলছে

150

বাসস দেশ-২১
বিদ্যুৎ-সরবরাহ-নিরবচ্ছিন্ন
সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহের প্রচেষ্টা চলছে
॥ সৈয়দ শুকুর আলী শুভ ॥
ঢাকা, ২১ নভেম্বর, ২০২০ (বাসস) : সাধারণ মানুষের জন্য অচিরেই সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে। এলক্ষ্যে সরকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আজ বাসসকে বলেন, ‘সারাদেশে সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার চেষ্টা চলছে।’
তিনি বলেন যে, সরকার সক্ষমতা ও সঞ্চালন লাইন বাড়ানোর মাধ্যমে সবার জন্য অন্তর্ভুক্তিমূলক বিদ্যুৎ ব্যবস্থা গড়ে তুলতে কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, ‘বিদ্যুতের কেবল এবং উপকেন্দ্রসমূহ ভূগর্ভস্থ করারও চেষ্টা চলছে।’
মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি), ঢাকা বিদ্যুৎ সরবরাহ কোম্পানি লিমিটেড, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, নর্দার্ন বিদ্যুৎ সরবরাহ কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং অন্যান্য বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলো নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে।
এছাড়া, ডিপিডিসি আগামী তিন বছর মেয়াদে ঢাকার মধ্য ও উত্তর-পশ্চিম অঞ্চল এবং নারায়ণগঞ্জের প্রধান অংশগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে একটি প্রকল্প বাস্তবায়ন করছে।
নসরুল হামিদ বলেন, ‘সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ কোনো স্বপ্ন নয়। এখন এটি আমাদের কাছে বাস্তব। কারণ সরকার এটি নিশ্চিত করতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।
হামিদ বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ উপলক্ষে আমরা সকল পরিবারে আলো জ¦ালাতে সক্ষম হবো।’
প্রতিমন্ত্রী বলেন, সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সরকার সবার জন্য অন্তর্ভুক্তিমূলক বিদ্যুৎ ব্যবস্থা গড়ে তুলতে কঠোর পরিশ্রম করছে।
তিনি বলেন, ক্ষমতা গ্রহণের পর থেকে বর্তমান সরকার গত ১১ বছরে সময়োপযোগী, বাস্তবসম্মত ও টেকসই পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ১৮, ৬০৬ মেগাওয়াট ক্ষমতার ১১১ টি নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে।
নসরুল হামিদ বলেন, বর্তমানে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৩,৫৪৮ মেগাওয়াটে পৌঁছেছে। প্রায় ৯৮ শতাংশ মানুষকে বিদ্যুতের আওতায় আনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও গতিশীল নেতৃত্বের কারণে এটি সম্ভব হয়েছে।
বিদ্যুৎ সেলের মহাপরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসেন বাসস-এর সাথে আলাপকালে বলেন, বর্তমান সরকার বিদ্যুৎ সরবরাহে দেশকে স্বাবলম্বী করতে এবং প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছাতে সহায়তায় বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে অসাধারণ সাফল্য অর্জন করেছে।
তিনি বলেন, দেশে বিদ্যুৎ গ্রাহকের সংখ্যা ৩.৮৭ কোটি বেড়েছে এবং মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন ৫১২ কিলোওয়াটে পৌঁছেছে, যা ২০০৯ সালে ছিল মাত্র ২২০ কিলোওয়াট।
মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, মাস্টার প্ল্যান অনুযায়ী ২০২১ সালের মধ্যে ৬০০,০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে। সরকার ইতিমধ্যে ক্যাপটিভ এবং নবায়নযোগ্য জ্বালানিসহ বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪,০০০ মেগাওয়াটে উন্নীত করতে সক্ষম হয়েছে।
তিনি বলেন, সরকার নবায়নযোগ্য জ্বালানির অবদান মোট উৎপাাদনের দশ শতাংশে উন্নীত করার লক্ষ্যে সৌরবিদ্যুৎ উৎপাদন বাড়ানোর ওপরও জোর দিচ্ছে।
বাসস/এসএএস/অনুবাদ-এইচএন/২১৫০/-শআ